Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

বাজেটে ১০ শতাংশ বিশেষ প্রণোদনা চায় বিজিএমইএ

মো. মাসুম বিল্লাহ

মে ১১, ২০২৩, ০৬:১৬ পিএম


বাজেটে ১০ শতাংশ বিশেষ প্রণোদনা চায় বিজিএমইএ

আসন্ন ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেটে নন-কটন পোশাক রপ্তানির ওপর ১০ শতাংশ বিশেষ প্রণোদনা চায় বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

বৃহস্পতিবার (১১ মে) রাজধানীর উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে ‘পোশাকশিল্পের সার্বিক পরিস্থিতি’ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সংগঠনটির সভাপতি ফারুক হাসান।

তিনি বলেন, ‘নন-কটন পণ্যের বৈশ্বিক বাজার এবং রপ্তানি সম্ভাব্যতা বিবেচনায় নিয়ে এ খাতে রপ্তানির ওপর ১০ শতাংশ (রপ্তানি মূল্যের) হারে বিশেষ প্রণোদনা দেয়ার জন্য সরকারের কাছে বিনীত অনুরোধ জানাই।’

নন-কটন পোশাক খাতে বিনিয়োগ ও রফতানি উৎসাহিত করতে এবং প্রতিযোগী সক্ষমতা ধরে রাখতে আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে এ বিশেষ অর্থ বরাদ্দের দাবি জানান ফারুক হাসান। এতে রপ্তানি ও কর্মসংস্থান বাড়বে।

তিনি বলেন, ‘বিগত চার দশকে আমাদের তৈরি পোশাক রপ্তানি ৪৫ বিলিয়ন ডলারে পৌঁছালেও পণ্যে ম্যাটেরিয়াল ডাইভারসিফিকেশন তুলনামূলক কম হয়েছে। ২০২১-২২ অর্থবছরের রপ্তানি অনুযায়ী আমাদের মোট পোশাক রপ্তানির প্রায় ৭৩ শতাংশ ছিল কটনের তৈরি, যা ১৩ বছর পূর্বে ২০০৮-০৯ অর্থবছরে ছিল ৬৯ শতাংশ, অর্থাৎ বিগত ১০ বছরে আমাদের শিল্পের কটন নির্ভরতা বেড়েছে, যদিও সাম্প্রতিক বছরগুলোতে নন-কটন পোশাকের রপ্তানি প্রবৃদ্ধি আশাব্যঞ্জক।’

ফারুক হাসান বলেন,‘বর্তমান বিশ্বে ভোক্তাদের ক্রমাগত জীবনযাত্রার পরিবর্তন এবং টেকসই ও পরিবেশবান্ধব পোশাকের চাহিদা বৃদ্ধি পাওয়ার পরিপ্রেক্ষিতে নন-কটন পণ্যের চাহিদা বাড়ছে। বিশ্বে মোট টেক্সটাইল কনজাম্পশনের প্রায় ৭৫ শতাংশই নন-কটন এবং কটনের শেয়ার মাত্র ২৫ শতাংশ। বর্তমানে বৈশ্বিক পোশাক বাণিজ্যের ৫২ শতাংশ পণ্য নন-কটনের, সেখানে আমাদের নন-কটন পোশাকের রফতানির মাত্র ২৬ শতাংশ।

এআরএস

 

Link copied!