Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ব্র্যাক ব্যাংকের নতুন চেয়ারম্যান মেহেরিয়ার হাসান

অর্থনৈতিক প্রতিবেদক

অর্থনৈতিক প্রতিবেদক

মে ৩১, ২০২৩, ১০:৩৬ এএম


ব্র্যাক ব্যাংকের নতুন চেয়ারম্যান মেহেরিয়ার হাসান

ব্র্যাক ব্যাংকের নতুন চেয়ারম্যান হিসেবে ড. আহসান এইচ. মনসুরের স্থলাভিষিক্ত হয়েছেন মেহেরিয়ার এম. হাসান। ব্যাংকটির পরিচালনা পর্ষদের এই পরিবর্তন আজ থেকেই কার্যকর হচ্ছে। মঙ্গলবার (৩০ মে) ব্যাংকের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, আহসান এইচ. মনসুর টানা ছয় বছর দায়িত্ব পালনের পর ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও  স্বতন্ত্র পরিচালকের পদ থেকে অবসর নিয়েছেন। এর প্রেক্ষিতে নতুন চেয়ারম্যান নির্বাচন করে পরিচালনা পর্ষদ। এর আগে ২০২০ সালের নভেম্বর থেকে মেহেরিয়ার এম. হাসান ব্র্যাক ব্যাংকের মনোনীত পরিচালক হিসেবে আছেন।

তিনি অ্যারিযোনা বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্সে স্নাতকোত্তর এবং গণিতে মাইনরসহ অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

যুগান্তকারী উদ্ভাবন ও বৈপ্লবিক পরিবর্তনে ৩৫ বছরের বেশি অভিজ্ঞতাসম্পন্ন মেহেরিয়ার এম. হাসান ডিজিটাল ব্যাংকিং জগতে একজন অত্যন্ত সম্মানিত ব্যক্তিত্ব ও উদ্ভাবক। বিশ্বের বৃহত্তম কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানে গ্রাহককেন্দ্রিক বিজনেস মডেল তৈরি করতে তিনি সফলভাবে ডিজিটাল বিতরণ চ্যানেল তৈরি করেছেন।

বিশেষ করে, ওয়েলস ফার্গোর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করার সময় তিনি ব্যাংকটির ডিজিটাল রূপান্তর যাত্রার এবং ডিজিটাল সেলস ও সার্ভিস চ্যানেলের নকশা ও বাস্তবায়নে নেতৃত্ব দেন। তিনি ইউএস ব্যাংকের ডিজিটাল ব্যাংকিং বিজনেসের পরিকল্পনা ও ডিজাইন বাস্তবায়নে অগ্রণী ভূমিকা রেখেছেন।

এছাড়া মেহেরিয়ার এম. হাসান টেরাফিনা ইনকর্পোরেটেডের প্রতিষ্ঠাতা যা আর্থিক সেবা খাতে ডিজিটাল অমনিচ্যানেল সেলস সল্যুশন প্রদান করে। যুক্তরাষ্ট্রের ক্রেডিট ইউনিয়ন এবং ছোট থেকে মাঝারি আকারের ব্যাংকগুলোকে অনলাইন ব্যাংকিং অ্যাপ্লিকেশন সেবা প্রদানকারী সবচেয়ে বড় প্রতিষ্ঠান ডিজিটাল ইনসাইট প্রতিষ্ঠায় তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তদুপরি, ট্রান্সআমেরিকা-এ দায়িত্ব পালন করার সময় তিনি বিমা শিল্পে প্রথম প্রাইভেট-লেবেলড ডিরেক্ট-টু-কনজ্যুমার চ্যানেল প্রচলন করে একটি উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করেন।

গ্লোবাল কর্পোরেট জগতে তার বর্ণাঢ্য কর্মজীবনে তিনি খ্যাতনামা কোম্পানির পরিচালনা পর্ষদের সদস্য ছিলেন। তিনি ব্র্যাক ব্যাংকের পরিচালনা পর্ষদে তার বর্তমান পদে দায়িত্ব পালন করার পাশাপাশি বিকাশের পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত ম্যাককিনসের সিনিয়র উপদেষ্টা এবং ২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়ার মার্শাল স্কুল অব বিজনেসে শিক্ষকতা করেন।

ব্র্যাক ব্যাংকে নতুন দায়িত্ব গ্রহণ সম্পর্কে মেহেরিয়ার এম. হাসান বলেন, ব্র্যাক ব্যাংক এরই মধ্যে একটি শীর্ষস্থানীয় ব্যাংক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে এবং বাংলাদেশের সেরা ব্যাংক হওয়ার লক্ষ্যে চলছে। বাংলাদেশের প্রথম আন্তর্জাতিকভাবে স্বীকৃত ব্যাংক গড়ে তুলতে স্যার ফজলে হাসান আবেদের স্বপ্ন পূরণে আমি ব্র্যাক ব্যাংকের পরিচালনা পর্ষদ, ম্যানেজমেন্ট ও পুরো টিমের সম্পৃক্ততা কামনা করছি।

এইচআর

Link copied!