Amar Sangbad
ঢাকা শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪,

বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম আরও কমল

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ১৩, ২০২৪, ০১:২৫ পিএম


বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম আরও কমল
ছবি: সংগৃহিত

চলতি সপ্তাহে আবারো আন্তর্জাতিক পর্যায়ে দাম কমেছে জ্বালানি তেলের। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে আদর্শ ব্রেন্টের দাম ফিউচার মার্কেটে ব্যারেলে ৮২ সেন্ট কমেছে। ব্যারেলপ্রতি মূল্য স্থির হয়েছে ৮১ ডলার ৩৭ সেন্টে। অন্যদিকে মার্কিন বাজার আদর্শ ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের দাম ৭৪ সেন্ট কমেছে। প্রতি ব্যারেলের মূল্য স্থির হয়েছে ৭৬ ডলার ১০ সেন্টে।

বিশ্বের শীর্ষস্থানীয় অয়েল ব্রোকার পিভিএমের তামাস ভার্গা জানিয়েছে, সাম্প্রতিক সময়ে লোহিত সাগরে হুথি বিদ্রোহী ও রাশিয়ার শোধনাগারগুলোয় ইউক্রেনের হামলাসহ বিভিন্ন কারণে জ্বালানি তেল সরবরাহ বাধাগ্রস্ত হচ্ছে। এসব কারণে পণ্যটির সরবরাহ অনেকটাই কমেছে এবং দামও বাড়তে শুরু করে। তিনি বলেন, ‘এখন পর্যন্ত এসব সমস্যার কোনো সমাধান হয়নি।’

সৌদি আরবের জ্বালানিমন্ত্রী সম্প্রতি জানিয়েছেন যে দেশটি প্রচুর জ্বালানি তেল উত্তোলনে সক্ষম। এর আগে জানুয়ারিতে দেয়া এক ঘোষণায় বিশ্বের বৃহত্তম তেল রফতানিকারক দেশটি এর দীর্ঘমেয়াদি প্রকল্প পেছানোর কথা জানিয়েছিল।

বিভিন্ন উদ্বেগের মধ্যেও যুক্তরাষ্ট্রে জ্বালানি তেল উৎপাদন বাড়ানোর খবর বাজারে কিছুটা হলেও স্বস্তি আনতে পেরেছে।

প্রতিবেদন সূত্রে জানা যায়, মার্কিন এনার্জি সংস্থাগুলো ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকে সর্বোচ্চ পরিমাণ তেল ও প্রাকৃতিক গ্যাস সরবরাহ করছে। এটি উৎপাদন বাড়ার ইঙ্গিত দেয়। এর মধ্যে গত সপ্তাহে দেশটির অভ্যন্তরীণ উৎপাদন দৈনিক রেকর্ড এক কোটি ৩৩ লাখ ব্যারেলে উঠে এসেছে।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের একজন কর্মকর্তা জানান, সুদহার কমানোর সুপারিশ করার ক্ষেত্রে তিনি আগ্রহী নন। তার মতে, উচ্চ সুদহার অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য নেতিবাচক এবং তা অভ্যন্তরীণ পর্যায়ে জ্বালানি তেলের চাহিদাও কমিয়ে দেবে।

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম ঊর্ধ্বমুখী ছিল। যুক্তরাষ্ট্রে মজুত প্রত্যাশা অনুযায়ী না বাড়ার কারণে বাজারদর ঊর্ধ্বমুখী হয়ে উঠেছিল। এছাড়া দেশটিতে উত্তোলন কমার পূর্বাভাসও বড় প্রভাব বিস্তার করেছিল বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

চলতি বছরের জন্য অপরিশোধিত জ্বালানি তেলের উত্তোলন পূর্বাভাস সংশোধন করেছে মার্কিন এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশন (ইআইএ)। নতুন পূর্বাভাস অনুযায়ী, দেশটিতে প্রতিদিন এক লাখ ৭০ হাজার ব্যারেল করে উত্তোলন বাড়বে, যা আগের পূর্বাভাসের তুলনায় দৈনিক ১ লাখ ২০ হাজার ব্যারেল কম।

গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে প্রতিদিন এক কোটি ৩৩ লাখ ব্যারেল করে অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলন হয়, যা রেকর্ড সর্বোচ্চ। তবে আগামী বছরের ফেব্রুয়ারির আগ পর্যন্ত উত্তোলন এ মাত্রা ছাড়াবে না বলে মনে করছে ইআইএ।

এআরএস

Link copied!