Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

ঢাবির লাইব্রেরী গুলোতে পত্রিকা সংকট

ঢাবি প্রতিনিধি

ঢাবি প্রতিনিধি

জুলাই ২, ২০২২, ০৪:৫১ পিএম


ঢাবির লাইব্রেরী গুলোতে পত্রিকা সংকট

গত এক সপ্তাহ ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরী (গ্রন্থাগার), সায়েন্স লাইব্রেরী সহ বিভিন্ন হলের পত্রিকা কক্ষে পত্রিকার সংকট দেখা দিয়েছে। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা ভোগান্তিতে পড়েছে। চাকরি প্রার্থী এবং গবেষণা কাজে নিয়োজিত শিক্ষার্থীরা সবচেয়ে বেশি ভোগান্তির শিকার হয়েছে। পত্রিকা সংগ্রহশালায় এসব পত্রিকার কপি না থাকলে ভবিষ্যতে গবেষণায় তার প্রভাব পড়বে মনে করছেন সংশ্লিষ্টরা।

গত কয়েক দিন ধরে কেন্দ্রীয় লাইব্রেরী এবং সায়েন্স লাইব্রেরীতে কোন পত্রিকা দেওয়া হয় নাই। পত্রিকার স্ট্যান্ড গুলো খালি দেখা যায়। অনেক শিক্ষার্থী পত্রিকা পড়তে এসে পত্রিকা পড়তে না পেরে ফেরত গেছে। আজ ২ জুলাই বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারসহ বিভিন্ন হলের পাঠ কক্ষ ঘুরে একই চিত্র দেখা গেছে।

চাকরি প্রার্থী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের মাস্টার্সের  ছাত্র তাসিন সালমান জানান, চাকরি প্রার্থী শিক্ষার্থীরা বেশ ভোগান্তির শিকার হয়েছে। কেননা, লাইব্রেরীতে অনেক গুলো জাতীয় দৈনিক পত্রিকা একসাথে থাকার কারণে দেশ-বিদেশের বিভিন্ন তথ্য সম্পর্কে সর্বশেষ পরিস্কার ধারণা পাওয়া যেত। লাইব্রেরীতে পত্রিকা না থাকায় আমরা তথ্য প্রাপ্তির সুযোগ থেকে বঞ্চিত হচ্ছি"।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের প্রধান লাইব্রেরিয়ান এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডক্টর মোহাম্মদ নাসিরউদ্দীন মুন্সী জানান, পত্রিকার  বিল নিয়ে ঝামেলা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের একাউন্টস অফিস থেকে গত চার মাসের বিল দেওয়া হয় নাই। তাই হকার পত্রিকা সরবরাহ বন্ধ করে দিয়েছে। আমরা খুব দ্রুত সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের সাথে কথা বলে পত্রিকার ব্যবস্থা করব।

কেএস 

Link copied!