Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯

যৌন নির্যাতন: ঢাবি শিক্ষার্থী সাময়িক বহিষ্কার

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি 

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি 

আগস্ট ৪, ২০২২, ০৭:১৫ পিএম


যৌন নির্যাতন: ঢাবি শিক্ষার্থী সাময়িক বহিষ্কার

সহপাঠীর বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগের মাস্টার্স প্রথম সেমিস্টারের শিক্ষার্থী কবির আহমেদ কৌশিককে সাময়িকভাবে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (৪ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত শৃঙ্খলা পরিষদের এক বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সভায় উপ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামালসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, রেজিস্ট্রার এবং প্রক্টররা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, যৌন নির্যাতনের অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগের মাস্টার্স ১ম সেমিস্টারের শিক্ষার্থী কবির আহমেদকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে।

এর আগে গত বছরের ২৯ সেপ্টেম্বর বিকেলে বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগের এক নারী শিক্ষার্থী কবির আহমেদ কৌশিকের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর যৌন নির্যাতনের লিখিত অভিযোগ দেন।

অভিযোগপত্রে ভুক্তভোগী শিক্ষার্থী বলেন, ‘বিভাগের সহপাঠী কবির আহমেদ কৌশিক গত সোমবার (২৭ সেপ্টেম্বর) সকাল ১১টায় ফোন করে সেমিনার লাইব্রেরিতে পড়াশোনা সংক্রান্ত আলোচনার জন্য দেখা করতে বলে। 

আমি দুপুর আড়াইটায় থেকে সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের ৮ম তলায় বিভাগীয় সেমিনারে অপেক্ষা করি। তিনটার দিকে কবির আহমেদ সেখানে আসে। সে অতর্কিতভাবে আমাকে জড়িয়ে ধরে। ’

তিনি আরো বলেন, ‘নিজেকে সামলে নিয়ে যখন সেমিনার থেকে বের হয়ে যাওয়ার চেষ্টা করি তখন সে আমার পথ আগলে ধরে। সে আমাকে শারীরিকভাবে হেনস্থা করে। 

তাকে ধাক্কা দিয়ে দৌড়ে সেমিনার থেকে বের হয়ে সিঁড়ি বেয়ে নিচে আসার চেষ্টা করলে পেছন থেকে এসে আবারও আমার পথরোধ করে। 

আমি ঘটনাস্থল থেকে বেরিয়ে এসে কেন্দ্রীয় লাইব্রেরিতে ঢুকি। বিষয়টি সিনিয়র আপুদের জানালে তারা আমাকে বাসায় নিয়ে আসে। ’

সেই ছাত্রী জানান, বিশ্ববিদ্যালয়ের বাইরে তার বাসায় এসেও তাকে হেনস্তার চেষ্টা করেন কৌশিক।
এ বিষয়ে জানতে কৌশিকের মোবাইলে কল করলেও তিনি তা রিসিভ করেননি। তার ফেসবুক মেসেঞ্জারে নক দিয়েও তার সাড়া পাওয়া যায়নি।

 

আমারসংবাদ/টিএইচ