Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৬ অক্টোবর, ২০২২, ২১ আশ্বিন ১৪২৯

প্রথম ওবিই কারিকুলা প্রণয়ন শেষ করলো খুবি

খুবি প্রতিনিধি

খুবি প্রতিনিধি

সেপ্টেম্বর ২০, ২০২২, ০৯:৪৫ পিএম


প্রথম ওবিই কারিকুলা প্রণয়ন শেষ করলো খুবি

দেশে উচ্চশিক্ষা ও গবেষণার মান বিশ্বমানে উন্নীত করার জন্য সরকার নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। এর মধ্যে উচ্চশিক্ষা ক্ষেত্রে বিশ্বমানের কারিকুলা ও তা অনুসরণ অন্যতম লক্ষ্য। এ উদ্দেশ্যে বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেম ওয়ার্ক (বিএনকিউএফ) এবং বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল (বিএসি) এর গাইডলাইন প্রদান করেছে। এই গাইডলাইন অনুসরণ করে পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) প্রথম আন্ডার গ্রাজুয়েট ও মাস্টার্সের আউটকাম বেজড এডুকেশন (ওবিই) কারিকুলা প্রণয়নের কাজ শেষ করেছে।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর) এর ওবিই কারিকুলা প্রণয়ন সম্পন্নের মাধ্যমে এ কার্যক্রম শেষ হয়। ফলে বিশ্ববিদ্যালয়ের ২৯টি ডিসিপ্লিন (বিভাগ) এবং মডার্ন ল্যাঙ্গুয়েজ সেন্টারের ওবিই কারিকুলা প্রণয়ন সম্পন্ন হলো।

সমাপ্তি দিনে বেলা ১২টায় আইইআর তৈরিকৃত ওবিই কারিকুলার বিভিন্ন দিক নিয়ে এক কর্মশালা শহিদ সৈয়দ নজরুল ইসলাম ভবনের আইইআর এর মাইক্রোটিচিং এন্ড সিমুলেশন ল্যাবে অনুষ্ঠিত হয়। কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

এসময় উপাচার্য বলেন, আজ একটি আনন্দের দিন। পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম খুলনা বিশ্ববিদ্যালয়ে ওবিই কারিকুলা প্রণয়নের কাজ শেষ হচ্ছে। খুলনা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্ষেত্রে এটি একটি বড় অর্জন। এই বিরাট কর্মযজ্ঞ সম্পন্নে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা নিরলস পরিশ্রম করেছেন। এজন্য তিনি তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানান। একই সাথে তিনি আইকিউএসির পরিচালকসহ সংশ্লিষ্ট টিমকে আন্তরিক শুভেচ্ছা জানান।

একাডেমিক কাউন্সিলের অনুমোদনসহ অন্যান্য প্রক্রিয়া শেষে আগামী শিক্ষাবর্ষ থেকেই বিশ্ববিদ্যালয়ে এই কারিকুলা অনুসরণ করে পাঠদান শুরু হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এর ফলে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশ্বমানের একটি কারিকুলা অনুসরণ করে তাদের একাডেমিক কার্যক্রম সম্পন্ন করতে পারবে।

আইইআর এর পরিচালক ও শিক্ষা স্কুলের ডিন প্রফেসর ড. এ কে ফজলুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার ও বহিঃস্থ বিশেষজ্ঞ সদস্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইইআর এর শিক্ষক প্রফেসর রুবাইয়াত জাহান।
এসময় আইকিউএসির অতিরিক্ত পরিচালকবৃন্দ, সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক উপস্থিত ছিলেন। পরে প্রণীত ওবিই কারিকুলার বিভিন্ন দিক নিয়ে টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হয়।

এসএম

Link copied!