Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল প্রকাশের তারিখ ঘোষণা

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ২৬, ২০২২, ০১:৫৭ পিএম


প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল প্রকাশের তারিখ ঘোষণা

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদের নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ হতে পারে আগামী মাসের দ্বিতীয় অথবা তৃতীয় সপ্তাহে। এ তথ্য জানান প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিইপি) মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত। তবে তা ডিসেম্বরেও গড়াতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

বুধবার (২৬ অক্টোবর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ মাহবুবুর রহমান জানান, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদের নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ হতে পারে আগামী মাসের (নভেম্বর) দ্বিতীয় সপ্তাহে।

 তবে ফলাফল প্রায় প্রস্তুত। কয়েকদিনের মধ্যে নিয়োগ কমিটির একটি বৈঠক অনুষ্ঠিত হবে। সেই বৈঠকের পরই ফল প্রকাশের চূড়ান্ত দিন ঠিক করা হবে।

সহকারী শিক্ষক নিয়োগে পদ বাড়ছে কিনা- এ প্রশ্নের উত্তরে মোহাম্মদ মাহবুবুর রহমান বলেন, ৫০ হাজারেরও বেশি সহকারী শিক্ষক নিয়োগ হতে পারে।

নিয়োগ কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হবে। খুব শিগগিরই নিয়োগ কমিটির বৈঠক হওয়ার কথা রয়েছে। তবে কবে হবে নিয়োগ কমিটির বৈঠক সে বিষয়ে তিনি কোনো তথ্য জানাতে পারেননি।

বর্তমানে সারা দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে ৬৫ হাজার ৫৬৬টি। এগুলোতে মোট শিক্ষক আছেন প্রায় পৌনে ৪ লাখ। এখন নতুন করে আরও ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের প্রক্রিয়া চলছে।

২০২০ সালের ২০ অক্টোবর সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭টি শূন্য পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। 

পরে অবসর নেওয়ার কারণে আরও ১০ হাজারের বেশি সহকারী শিক্ষকের পদ শূন্য হয়। এ জন্য একসঙ্গে ৪৫ হাজার শিক্ষক নিয়োগের প্রক্রিয়া চলছে। এ নিয়োগ পরীক্ষায় মোট আবেদন করেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ প্রার্থী।

টিএইচ

Link copied!