Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

চবি সাংবাদিক সমিতির ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী

চবি প্রতিনিধি

চবি প্রতিনিধি

ডিসেম্বর ৬, ২০২২, ০৭:২১ পিএম


চবি সাংবাদিক সমিতির ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস) ১৯৯৬ সালের ৬ই ডিসেম্বর প্রতিষ্ঠিত হয়ে পাড়ি দিয়েছে দীর্ঘপথ। আজ এই সমিতির ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী। ‍‍`সংবাদ লেখনীতে ছাব্বিশ পেরিয়ে‍‍` প্রতিপাদ্যে চবি সাংবাদিক সমিতির এবারের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের চাকসু ভবনের সামনে থেকে একটি আনন্দ শোভাযাত্রার মধ্য দিয়ে এবারের উদযাপন শুরু হয়।

দুপুর একটায় চবির কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদ্বোধন করেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে। পরে ‍‍`সাংবাদিকতার সংকট ও সম্ভাবনা: প্রেক্ষিত বাংলাদেশ‍‍` শীর্ষক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চবিসাস সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চবি সাংবাদিক সমিতির সাবেক সভাপতি ইমরান হোসাইন ও যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব এ রহমান এবং সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক রায়হান উদ্দিন।

অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করে চবি উপ উপাচার্য বলেন, সাংবাদিকরা জাতির দর্পণ। তারা জাতির কণ্ঠস্বর। তাদের কলমের খোঁচায় একটা জাতির উন্নতি হতে পারে আবার অনেক অবনতিও হতে পারে। সততার কোনো বিকল্প নেই। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে জাতিকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যেতে হবে। চবি সাংবাদিক সমিতি সমৃদ্ধি ও সফলতার পথে এগিয়ে যাক।

সাংবাদিকতার সংকট ও সম্ভাবনা প্রবন্ধ উপস্থাপনে চবি সাংবাদিকতা বিভাগের শিক্ষক মোঃ আবুল কালাম আজাদ বলেন, করোনা মহামারীতে সাংবাদিকতায় একটু সংকট দেখা দিয়েছে। সংকটের মধ্যে দিয়ে সাংবাদিকতা এগিয়ে যাচ্ছে যা আরও জটিল হচ্ছে।

তিনি আরও বলেন, স্বাধীনতার ৫০ বছরে এসেও আমরা কোনো আন্তর্জাতিক মানের মিডিয়া তৈরি করতে পারিনি। বর্তমানে সব শিক্ষার্থী বিসিএস পরীক্ষা দিয়ে প্রশাসন ক্যাডারে যেতে চায়। কিন্তু, একটা সময় এমন ছিল না। সাংবাদিকতা পড়তে সবাই উৎসুক ছিল। সাংবাদিকদের এখন জব সিকিউরিটি নেই। সাংবাদিকরা সবার অধিকার নিয়ে কথা বলছে, কিন্তু দিন শেষে তারা নিজের অধিকার নিয়ে কথা বলতে পারেনা। আমরা সংবিধানের ৩৯ নং অনুচ্ছেদের বাস্তবায়ন করলেই আমাদের সাংবাদিকদের পূর্ণ অধিকার নিশ্চিত হবে।

চবিসাসের সভাপতি বলেন, ১৯৯৬ সালে আজকের এই দিনে চবি সাংবাদিক সমিতি প্রতিষ্ঠিত হয়ে হাটি হাটি পা পা করে ২৬তম বর্ষে উপনীত হয়েছে। সাংবাদিক সমিতি সত্যকে সত্য হিসেবে তুলে ধরবে। এটার তার দায়িত্ব। যাদের অবদানে গত ২৬ বছর এ সংগঠন এগিয়েছে, তাদেরকে আজকের এ দিনে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি।

এছাড়া বক্তব্য রাখেন চবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান, প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া, সিন্ডেকেট সদস্য অধ্যাপক ড. আবুল মনসুর, অধ্যাপক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম এবং এছাড়া বক্তব্য রাখেন চবিসাস সাবেক সভাপতি এবং যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক শাহাব উদ্দিন নিপু।

এসএম

Link copied!