Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

চবির চারুকলা ইনস্টিটিউটের অচলাবস্থা

শিক্ষার্থীদের আন্দোলন ছেড়ে ক্লাসে ফেরার আহ্বান শিক্ষামন্ত্রীর

চবি প্রতিনিধি

চবি প্রতিনিধি

জানুয়ারি ২১, ২০২৩, ০৯:২০ পিএম


শিক্ষার্থীদের আন্দোলন ছেড়ে ক্লাসে ফেরার আহ্বান শিক্ষামন্ত্রীর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটের আন্দোলনরত শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার (২১ জানুয়ারি) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে বৈঠক করেন শিক্ষামন্ত্রী। এসময় তিনি শিক্ষার্থীদের ক্লাসে ফেরার তাগিদ দেন এবং শিক্ষার্থীদের যৌক্তিক দাবি পূরণের আশ্বাস দেন।

জেলা সার্কিট হাউসে অনুষ্ঠিত সভায় চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, চবি উপাচার্য ড. শিরীণ আখতার, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়, চবি প্রক্টর ও অন্যান্য সহকারী প্রক্টর, ছাত্র উপদেষ্টা আব্দুল মামুন। চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের পক্ষ থেকে ৫০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী চারুকলা ইনস্টিটিউটের এই অচলাবস্থাকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ব্যর্থতা বলে উল্লেখ করেন। তিনি শিক্ষার্থীদের আশ্বস্ত করেন যে এসকল সমস্যা খুব দ্রুত সময়ে সমাধান করা হবে। শিক্ষার্থীদের অতি শীঘ্রই ক্লাসে ফেরার আহ্বান জানান মন্ত্রী।

আন্দোলনরত ছাত্ররা জানায় যে ঝুঁকিপূর্ণ ভবন হওয়ায় পুনরায় ক্লাসে ফিরে যাওয়া সম্ভব নয়।

এসময় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল জানান যে যেভাবেই হোক শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়া প্রয়োজন।

মন্ত্রীর সাথে আলোচনায় শিক্ষার্থীরা অভিযোগ করেন, মূল ক্যাম্পাসে অস্থায়ীভাবে ক্লাস করার জন্য গত বছরের ১৫ই ডিসেম্বর উপাচার্যসহ প্রশাসনের কাছে দরখাস্ত পাঠানো হয়েছে। কিন্তু, অস্থায়ীভাবে ক্লাস করার বিষয়ে প্রশাসনের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেওয়া হয় নি। বারবার বলা হয়েছে যে এটা শিক্ষা মন্ত্রণালয়ের সাথে সংশ্লিষ্ট।

বৈঠক শেষে শিক্ষামন্ত্রী চারুকলা ইনস্টিটিউট পরিদর্শনে যান। এ সময় তিনি প্রায় তিন মাস বন্ধ থাকা ফটক খুলে ভেতরে প্রবেশ করেন। তিনি সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করেন। এরপর শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে চারুকলা ইনস্টিটিউটের সংস্কারে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী। একই সঙ্গে শিক্ষার্থীদের খেলার মাঠ, মানসম্মত আবাসনসহ অন্যান্য সুযোগ-সুবিধা বৃদ্ধিতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে বলে শিক্ষার্থীদের আশ্বাস দেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার জানিয়েছেন যে খুব দ্রুত সময়ে ইঞ্জিনিয়ার পাঠিয়ে চারুকলা ইনস্টিটিউটের সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

চারুকলা ইনস্টিটিউটের ১৬-১৭ সেশনের শিক্ষার্থী শহীদুল ইসলাম বলেন, আজ আমরা শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রীসহ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সাথে আলোচনা করেছি। আমরা ক্যাম্পাসে ফিরতে চাই। শিক্ষামন্ত্রী আমাদের ক্লাসে ফিরতে আহ্বান জানিয়েছেন এবং সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন।

চবির চারুকলা ইনস্টিটিউট মূল ক্যাম্পাস থেকে ২৩ কিলোমিটার দূরে চট্টগ্রাম নগরে অবস্থিত। গত বছরের ২ নভেম্বর থেকে আবাসিক হল নিশ্চিতকরণ, নিজস্ব বাস চালু, ডাইনিং-ক্যান্টিনের সুব্যবস্থা ও পাঠাগার সংস্কারসহ ২২ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের ডাক দেন ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

কেএস

Link copied!