Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

নজরুল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো গবেষণা মেলা

নজরুল বিশ্ববিদ্যালয় সংবাদদাতা:

নজরুল বিশ্ববিদ্যালয় সংবাদদাতা:

মার্চ ১৯, ২০২৩, ০৩:২৭ পিএম


নজরুল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো গবেষণা মেলা

শিক্ষা, গবেষণা ও উন্নয়ন এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের আয়োজনে প্রথমবারের আগামী ২০-২১ মার্চ আয়োজিত হতে যাচ্ছে দুইদিনব্যাপী গবেষণা মেলা-২০২৩।

সোমবার (২০ মার্চ) বিকেল ৫ টা ১০ এ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এম.পি অনুষ্ঠানের  উদ্বোধন করবেন।

আয়োজক সূত্রে জানা যায়, প্রথমবারের মতো আয়োজিত এই গবেষণা মেলায় বিশ্ববিদ্যালয়ের ২৪টি বিভাগ, আইকিউএসি ও ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজ অংশ গ্রহণ করবে। এ মেলায় বিশ্ববিদ্যালয়ের  বিভিন্ন বিভাগ, ইনস্টিটিউট ও গবেষণাকেন্দ্রের শিক্ষক ও গবেষকদের প্রকাশিত প্রবন্ধ, গ্রন্থ, জার্নাল, গবেষণা প্রকল্প, উদ্ভাবন, গবেষণা ও প্রকাশনা তুলে ধরা হবে।

গবেষণা মেলার প্রধান অতিথি নজরুল বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, শিক্ষকদের গবেষণার প্রতি আকৃষ্ট করতে এই মেলার আয়োজন আমরা প্রতিবছর করতে চাই। এই মেলায় অংশগ্রহণের মধ্য দিয়ে শিক্ষকদের মধ্যে গবেষণা মনস্কতা বাড়াবে, বিদেশের সাথে যোগাযোগ করে যাতে তারা আরো বেশি গবেষণায় উদ্বুদ্ধ হতে পারেন সেটি আমাদের লক্ষ্য। এই  আমরা মনে করি জ্ঞানসৃষ্টির জন্য গবেষণার কোনো বিকল্প নেই। আর বিশ্ববিদ্যালয় হলো সেই জ্ঞানসৃষ্টির আধার।

আয়োজক কমিটির সভাপতি ও গবেষণা ও সম্প্রসারণ কেন্দ্রের পরিচালক ড. শেখ মেহেদী হাসান বলেন, গবেষণাকর্ম ও নতুন সৃষ্ট জ্ঞান দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ছড়িয়ে দেয়ার জন্য এই মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে প্রত্যাশা করছি।

২১ মার্চ মেলার দ্বিতীয় দিন মেলায় আসা দর্শনার্থীসহ অংশগ্রহণকারী অন্যরা সংশ্লিষ্ট ওই বিভাগ/দপ্তর/ইন্সটিটিউটের কার্যক্রম সম্পর্কে জানাতে  অংশগ্রহণকারী প্রতিটি বিভাগ/দপ্তর/ইন্সটিটিউট ১০ মিনিট করে একটি ব্রিফিংয়ের সুযোগ পাবেন।

মেলার শেষ দিন বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে আয়োজন শেষ হবে।

আরএস
 

 

 

Link copied!