Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

অবশেষে সাত কলেজের সিজিপিএ শর্ত শিথিল

মো. মাসুম বিল্লাহ

সেপ্টেম্বর ৪, ২০২৩, ০৪:৫৮ পিএম


অবশেষে সাত কলেজের সিজিপিএ শর্ত শিথিল

সিজিপিএ শর্ত শিথিলের দাবিতে দীর্ঘ দিন ধরে আন্দোলন করেছে সাত কলেজের শিক্ষার্থীরা। অবশেষে সিজিপিএ শর্ত শিথিলের বিজ্ঞপ্তি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। গতকাল (৪ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ বিষয়টি জানানো হয়েছে। এখন থেকে সিজিপিএ ২ পয়েন্টের বেশি থাকলে ৩য় ও ৪র্থ বর্ষে শিক্ষার্থীরা উত্তীর্ণ হতে পারবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষার্থী ও সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অধিভুক্ত সরকারি সাত কলেজে অনুষ্ঠিত ২য় বর্ষ ২০২১ এবং ৩য় বর্ষ ২০২১ পরীক্ষায় অংশগ্রহণ করে যে সকল শিক্ষার্থী সিজিপিএ ২.০০ পেয়েছে তাদেরকে যথাক্রমে ৩য় ও ৪র্থ বর্ষে উন্নীত করা হয়েছে। এ বিষয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

উল্লেখ্য, এর আগে ২য় বর্ষ থেকে তৃতীয় বর্ষে উত্তীর্ণ হতে শিক্ষার্থীদের সিজিপিএ ২.২৫ এর উপরে থাকতে হতো। আবার তৃতীয় থেকে ৪র্থ বর্ষে উত্তীর্ণ হওয়ার জন্য ২.৫০ এর বেশি দরকার হতো। এর এক পয়েন্ট কম পেলেও পরবর্তী বর্ষে উত্তীর্ণ হওয়ার কোন সুযোগ ছিল না শিক্ষার্থীদের। এ নিয়ে গত মাসের শুরু থেকে কয়েক দফা আন্দোলনে নামে শিক্ষার্থীরা। সর্বশেষ গত ২৬ আগস্ট শিক্ষার্থীরা কাফনের কাপড় সহ আন্দোলনে নামার পর ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের দাবির সঙ্গে একমত পোষন করে। এরপর ২৮ আগস্ট বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সঙ্গে কলেজ প্রশাসন বৈঠক করে। এরই প্রেক্ষিত এ সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

এআরএস

Link copied!