Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

হয়রানিমূলক মামলার বিরুদ্ধে ববি ছাত্রলীগের মানববন্ধন

ববি প্রতিনিধি

ববি প্রতিনিধি

সেপ্টেম্বর ১০, ২০২৩, ০৮:০৭ পিএম


হয়রানিমূলক মামলার বিরুদ্ধে ববি ছাত্রলীগের মানববন্ধন

বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) হয়রানিমূলক মামলার বিরুদ্ধে মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা। আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গত এক বছরে শতাধিক ছাত্রের বিরুদ্ধে দায়ের হয়েছে সাতটি রাজনৈতিক মামলা। এসব মামলার ৩০ আসামি তাদের বিরুদ্ধে দায়ের হওয়া মামলাগুলোকে মিথ্যা দাবি করে মানববন্ধন করেছে।

রোববার (১০ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের মূলফটকের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন ও পরে বিশ্ববিদ্যালয়ের গ্রাউন্ড ফ্লোরে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, আইন বিভাগের শিক্ষার্থী অমিত হাসান রক্তিম ও মাহমুদুল হাসান তমাল, গণিত বিভাগের আবিদ হোসেন, ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের খালিদ হাসান রুমিসহ প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, প্রশ্নফাঁসের দায়ে বহিষ্কৃত ও কুখ্যাত ইয়াবা ব্যবসায়ী মুয়িদুর রহমান বাকি কর্তৃক মিথ্যা ও হয়রানিমূলক মামলা প্রত্যাহার ও গ্রেপ্তারের দাবি জানাচ্ছি। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় অছাত্র মুয়িদুর রহমান বাকি ৪২ জনকে আসামি করে একটি মামলা করেছে। এ ধরণের মামলা সম্পূর্ণ হয়রানিমূলক ও বানোয়াট। যা সুষ্ঠু তদন্ত করলে প্রমাণিত হবে।

বক্তারা আরও বলেন, শিক্ষাজীবন শেষে উজ্জ্বল ভবিষ্যতকে ক্ষতিগ্রস্ত করতে এসব হয়রানিমূলক মামলা দায়ের করা হয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন হিসাববিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা এ কে আরাফাত। তিনি বলেন, প্রশ্নপত্র ফাঁসের দায়ে বহিস্কৃত ও কুখ্যাত ইয়াবা ব্যবসায়ী মুয়িদুর রহমান বাকি কতৃক ৪২ জন সাধারণ শিক্ষার্থীর বিরুদ্ধে মিথ্যা ও হয়রানিমূলক মামলা দেয়া হয়েছে। আমরা সধারণ শিক্ষার্থীরা এ মিথ্যা ও হয়রানিমূলক মামলার তীব্র নিন্দা জানাই এবং অবিলম্বে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানাই।

তিনি আরো বলেন, গত ৫ আগস্ট রাতে মুইদুর রহমান বাকি ও বহিরাগত তার সঙ্গীরা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ও শেরে বাংলা হলে সশস্ত্র হামলা চালায়। হামলায় বিশ্ববিদ্যালয়ের ৮ থেকে ১০ জন শিক্ষার্থী গুরুতর জখম হয়। এ ঘটনায় বন্দর মডেল থানায় মামলা দায়ের করা হয়েছে। ওই মামলায় মইদুর রহমান বাকি ১ নং আসামি। তাকে আগামী ৭২ ঘন্টার মধ্যে গ্রেপ্তার করতে হবে এবং তার করা মিথ্যা ও হয়রানিমূলক মামলা অনতিবিলম্বে প্রত্যাহার করতে হবে।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে ১২ জন শিক্ষার্থী আহত হন। এদের একপক্ষের নেতৃত্বে আছেন প্রতিমন্ত্রী কর্নেল জাহিদ ফারুখের অনুসারী রক্তিম-বাকি গ্রুপ। অপর গ্রুপের নেতৃত্ব দিচ্ছেন শান্ত-রুমি-তমাল। এরা নিজেদের বর্তমান মেয়র খোকন সেরনিয়াবাতের অনুসারী বলে দাবি করছেন।

এই সংঘর্ষকে কেন্দ্র করে এখন পর্যন্ত দুপক্ষের তিনটি মামলা দায়ের করা হয়েছে।

এআরএস

Link copied!