Amar Sangbad
ঢাকা শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪,

এবারের বইমেলায় বই বিক্রি ৬০ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক:

নিজস্ব প্রতিবেদক:

মার্চ ২, ২০২৪, ০৬:০৬ পিএম


এবারের বইমেলায় বই বিক্রি ৬০ কোটি টাকা
  • ৬০ কোটি টাকার বই বিক্রি
  • ৩ হাজার ৭৫১টি বই প্রকাশিত
  • ২৫ শতাংশ কমিশনে বই বিক্রি
  • ৬০০ বইয়ের মোড়ক উন্মোচন
  • ৯ শতাধিকের বেশি স্টল
  • ৬৭০ টি প্রকাশনী

অমর একুশে বইমেলা ২০২৪ এ ৬০ কোটি টাকার বই বিক্রি হয়েছে। সেইসাথে প্রায় ৬০ লাখ মানুষ মেলাতে প্রবেশ করেছে বলে আজ শনিবার (২ মার্চ) বাংলা একাডেমি প্রাঙ্গণে সমাপনী অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

বইমেলার সমাপনী অনুষ্ঠানে অমর একুশে বইমেলা ২০২৪-এর সদস্য-সচিব ডা. কে এম মুজাহিদুল ইসলামের পক্ষে একাডেমির প্রশাসন উপবিভাগের উপ-পরিচালক ড. সাহেদ মন্তাজ এ তথ্য জানান।

সমাপনী অনুষ্ঠানে ‘এ বছরের বইমেলা সফলভাবে আয়োজন করা হয়েছে’ বলে জানান বাংলা একাডেমির মহাপরিচালক (ডিজি) কবি মুহম্মদ নুরুল হুদা।

অন্যান্য বছর ২৮ দিনের বইমেলা হলেও  এবার অধিবর্ষ ও পরে দুদিন সময় বাড়ানোয় মেলা ৩১ দিনে গড়ায়। এই সময়ে একুশে বইমেলায় মোট ৬০ কোটি টাকার বই বিক্রি হয়েছে বলে জানান বাংলা একাডেমির উপপরিচালক সাহেদ মনতাজ।

অমর একুশের বইমেলা ২০২৪ এর শেষ দিন আজ। সমাপনী অনুষ্ঠানে বাংলা একাডেমির ডিজি মুহম্মদ নুরুল হুদা বলেন, ‘এ বছর ৩ হাজার ৭৫১টি বই প্রকাশিত হয়েছে। আগামী বছর আরও সফল মেলা আয়োজন করা হবে।’

অমর একুশে বইমেলা ২০২৪ এ সবচেয়ে বেশি সংখ্যক গুণগত মানের বই প্রকাশের জন্য চিত্তরঞ্জন সাহা পুরস্কার পেয়েছে কথাপ্রকাশ। এছাড়াও প্রথমা, ঐতিহ্য ও জার্নিম্যান মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার পেয়েছে। সেরা শিশুতোষ গ্রন্থ প্রকাশের জন্য পুরস্কার পেয়েছে ময়ূরপঙ্খি প্রকাশন।

অন্যদিকে আগামী বছরও বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলার আয়োজন করার চেষ্টা করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান।

বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ প্রমুখ।

প্রসঙ্গত, প্রতিবারের ন্যায় এবারও মেলায় ২৫ শতাংশ কমিশনে বই বিক্রি হয়েছে। এবারের মেলায় বাংলা একাডেমি ১ কোটি ৩৬ লাখ টাকার বই বিক্রি করে। গত বছর বই মেলায় বিক্রি হয়েছে ৪৭ কোটি টাকার বই।

এবার সেটা ১৩ কোটি টাকা  বেড়ে হয়েছে ৬০ কোটি টাকা। পহেলা মার্চ পর্যন্ত মেলায় দর্শনার্থীর সংখ্যা ৬০ লাখের কাছাকাছি। ২ মার্চ পর্যন্ত নতুন বই এসেছে ৩ হাজার ৭৫১ টি। যেখানে গতবছর ছিলো ৩৭৩০টি। মোড়ক উন্মোচন হয়েছে ৬০০ বইয়ের। এবারের মেলায় ৯ শতাধিকের বেশি স্টল, ৬৭০টি প্রকাশনী ছিল।

বিআরইউ

Link copied!