Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

জবি শিক্ষার্থীকে যৌন হয়রানির প্রতিবাদে বাকৃবিতে মানববন্ধন

বাকৃবি প্রতিনিধি

বাকৃবি প্রতিনিধি

মার্চ ১৭, ২০২৪, ০২:১২ পিএম


জবি শিক্ষার্থীকে যৌন হয়রানির প্রতিবাদে বাকৃবিতে মানববন্ধন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নারী শিক্ষার্থীকে যৌন হয়রানি এবং আত্মহত্যায় প্ররোচনার প্রতিবাদে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) মানববন্ধন করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাকৃবি সংসদ। শনিবার বিশ্ববিদ্যালয়ের আব্দুল জব্বার মোড়ে ওই মানববন্ধন করে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাকৃবি সংসদের নেতাকর্মীরা।

মানববন্ধন চলাকালীন সংগঠনটির নেতাকর্মীরা বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে দিন দিন নারী নিপীড়নের ঘটনা বেড়েই চলেছে। সহপাঠী এবং শিক্ষকসহ কারো কাছে ই নারীরা নিরাপদ নয়। ভুক্তভোগী নারী শিক্ষার্থী যখন প্রক্টর অফিসে বিচার চাইতে যান তখন একজন সহকারী প্রক্টর উল্টো তাকেই লাঞ্ছিত করেন এবং অশ্লীল ভাষায় গালিগালাজ করেন। এতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের অপরাধ পোষণের নগ্নমূর্তি প্রকাশ পেয়েছে। এসময় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তিরও দাবি করেন মানববন্ধনকারী নেতাকর্মীরা।

এসময় সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি সাইফুর রহমান আশিক বলেন, বিশ্ববিদ্যালয়ের মতো একটি জায়গায় যখন নারীরা নিরাপত্তা পান না তখন এই লজ্জা সেই বিশ্ববিদ্যালয়ের। শুধু জগন্নাথ বিশ্ববিদ্যালয় নয় বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়েই কমবেশি নারীরা এরকম নিপীড়নের শিকার হন। এটি প্রতিরোধে সকল বিশ্ববিদ্যালয়ে সক্রিয় নারী নির্যাতন প্রতিরোধ সেল গঠন করা জরুরি।

উল্লেখ্য, গত ১৫ মার্চ ফেসবুকে পোস্ট দিয়ে কুমিল্লা শহরে নিজ বাড়িতে আত্মহত্যা করেন ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকা। তিনি বিশ্ববিদ্যালয়টির আইন বিভাগের ১৩ তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। ফেসবুক পোস্টে বিশ্ববিদ্যালয়ের তার এক সহপাঠীর বিরুদ্ধে যৌন হয়রানিসহ নানা ধরনের নিপীড়নের অভিযোগ করেন। ওই পোস্টে একজন সহকারী প্রক্টরের বিরুদ্ধে ছেলেটির পক্ষ নিয়ে তাঁর সঙ্গে খারাপ আচরণের অভিযোগও করেছেন তিনি। শুক্রবার রাত ১০টার দিকে ওই পোস্ট দিয়ে ফাইরুজ রশিতে ঝুলে আত্মহত্যা করেন।

এইচআর

Link copied!