community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা শনিবার, ২২ জুন, ২০২৪,

সিইসি

প্রার্থীদের দলীয় সিদ্ধান্ত না মানার বিষয়ে ইসির কোনো দায় নেই

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মে ৭, ২০২৪, ১২:২১ পিএম


প্রার্থীদের দলীয় সিদ্ধান্ত না মানার বিষয়ে ইসির কোনো দায় নেই

সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেছেন উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের দলীয় সিদ্ধান্ত না মানার বিষয়ে নির্বাচন কমিশনের কোনো দায় নেই। পুরোটাই রাজনৈতিক নৈতিকতার বিষয় বলে তিনি মন্তব্য করেন।

প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে মঙ্গলবার (৭ মে) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রেস ব্রিফিংয়ে এমন মন্তব্য করেন প্রধান নির্বাচন কমিশনার।

এক প্রশ্নের জবাবে হাবিবুল আউয়াল বলেন, নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হচ্ছে সেটাই বড় কথা। নির্বাচনে কে এলো, কে এলো না এটা নির্বাচন কমিশনের দেখার বিষয় না। নির্বাচনের কমিশনের কাজ হলো নির্বাচন আয়োজন করা।

সিইসি বলেন, ‘যারা নির্বাচন করবে তাদের প্রার্থী বলা হয়। একজন, দুইজন, চারজন, পাঁচজন প্রার্থী হতে পারে। আমাদের কাছে থাকবে প্রার্থী। প্রার্থীকে ভোট দেবে।’

জাতীয় নির্বাচনের চেয়ে উপজেলা নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হচ্ছে জানিয়ে হাবিবুল আউয়াল বলেন, নির্বাচন যাতে প্রভাবিত না হয় সে ব্যাপারে কমিশন চেষ্টা অব্যাহত রেখেছে। ভোটে কেউ যাতে প্রভাব বিস্তার করতে না পারে, সে ব্যাপারে ইসির অবস্থান স্পষ্ট। প্রমাণ পেলেই ব্যবস্থা।’

প্রধান নির্বাচন কমিশনার আরও বলেন, ভোটকেন্দ্রে অনুপ্রবেশকারীরা যাতে ঢুকতে না পারে সে ব্যাপারে রিটার্নিং অফিসারকে কঠোর হুঁশিয়ারি দেওয়া হয়েছে। ইসি কেন্দ্রীয়ভাবে পর্যবেক্ষণ করবে।

উৎসাহ-উদ্দীপনা থেকে ভোটের মাঠে যাতে বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সে ব্যাপারে কমিশনের পক্ষ থেকে সতর্ক থাকার নির্দেশনা রয়েছে বলে জানান হাবিবুল আউয়াল।

আরেক প্রশ্নের জবাবে সিইসি বলেন, উপজেলা নির্বাচন মোটেই নিয়মরক্ষার ভোট না। নির্বাচন অনিবার্যভাবে প্রয়োজন।

বিআরইউ

Link copied!