Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

আবুধাবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আরব আমিরাত প্রতিনিধি

আরব আমিরাত প্রতিনিধি

ফেব্রুয়ারি ২২, ২০২৩, ১০:১৯ এএম


আবুধাবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকালে দূতাবাস ভবনে আয়োজিত অনুষ্ঠানে পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। পরে রাষ্ট্রদূতের নেতৃত্বে অস্থায়ীভাবে নির্মিত শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এতে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন পুস্পস্তবক অপর্ন করে।

পরবর্তীতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, দাড়িয়ে নীরবতা পালন করা হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বানী পাঠ করা হয়। দূতাবাসের কর্মকর্তাগণ বাণীসমূহ পাঠ করেন।

পরে রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফরের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভা পরিচালনা করেন দূতাবাসের লেবার কাউন্সিলার লুৎফর নাহার নাজিম। এতে তুরস্কে নবনির্বাচিত বাংলাদেশের নতুন রাষ্ট্রদূতসহ বিভিন্ন প্রতিস্ঠান ও সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীসহ জনতা ব্যাংক,  বাংলাদেশ বিমান, বাংলাদেশ স্কুল, বঙ্গবন্ধু পরিষদ, বাংলাদেশ সমিতিসহ অন্যান্য সংগঠনের নেতৃবৃন্দ, বাংলাদেশ মহিলা সমিতি, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার স্থানীয় প্রতিনিধিবৃন্দ এবং উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রাস্ট্রদূত মোহাম্মদ আবু জাফর বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার দিক নির্দেশনায় প্রবাসী বাংলাদেশীদের ঐকান্তিক প্রচেষ্টায় ১৯৯৯ সালে জাতিসংঘের অঙ্গ-সংস্থা ইউনেস্কো ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করার ফলে সমগ্র বিশ্বে এখন দিবসটি পালিত হচ্ছে।

এআরএস

Link copied!