Amar Sangbad
ঢাকা শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪,

মালয়েশিয়ায় শবে বরাতে প্রবাসীদের ফ্রি কোরআন শিক্ষা কার্যক্রম

আশরাফুল মামুন, মালয়েশিয়া

আশরাফুল মামুন, মালয়েশিয়া

ফেব্রুয়ারি ২৫, ২০২৪, ০৫:২৬ পিএম


মালয়েশিয়ায় শবে বরাতে প্রবাসীদের ফ্রি কোরআন শিক্ষা কার্যক্রম

মালয়েশিয়া শনিবার দিবাগত রাতে ধর্মীয় ভাবগাম্ভীর্য ও যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে মুসলিম জাহানের সৌভাগ্যের রজনী পবিত্র লাইলাতুল কদর বা শবে বরাত।

শনিবার কুয়ালালামপুরসহ দেশটির বিভিন্ন রাজ্যে অবস্থিত বাংলাদেশি সুরাও বা মসজিদগুলোতে রাতভর মহান রাব্বুল আলামিনের দরবারে ইবাদত বন্দেগিতে মগ্ন ছিলেন ধর্মপ্রাণ মুসলিম প্রবাসীরা। তবে মাযহাব ভিন্নতার কারণে মালয় মুসলিমদের শবে বরাত পালনে মসজিদে তাদের তেমন উপস্থিতি লক্ষ্য করা যায়নি।

রাজধানী কুয়ালালামপুর থেকে ৪০ কিলোমিটার দূরে সেমুনিয়াহ রাজ্যের সুরাও আয-জৈন নামে একটি বাংলাদেশি মসজিদে পবিত্র শবে বরাত উপলক্ষ্যে নফল নামাজ, কোরআন তেলাওয়াতসহ রাতভর আল্লাহর দরবারে ইবাদত বন্দেগিতে মশগুল ছিলেন।

এ সময় সুরাও আয-জৈন মসজিদে প্রায় ৭ শতাধিক প্রবাসী বাংলাদেশি উপস্থিত হয়ে শবে বরাতের নামাজ আদায় করেন। মালয়েশিয়ায় প্রবাসীদের বড় জামায়াত অনুষ্ঠিত হয় এ মসজিদে।

এ সময় প্রাপ্তবয়স্ক আগ্রহী সকল বাংলাদেশি প্রবাসীদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে আরবি হরফ নুরানি থেকে শুরু করে কোরআন তেলাওয়াত ও তর্জমা করা পর্যন্ত শিক্ষা কার্যক্রম চালু করা হয়েছে। এই কোরআন শিক্ষার নেতৃত্বে রয়েছেন হাফেজ মাওলানা মো. কবির আহমেদ।

এ সময় প্রায় অর্ধশতাধিক প্রবাসীকে কোরআন শিক্ষার সবক দেন মাওলানা কবির আহমেদ। এ সময় তিনি বলেন, যে কোনো বয়সের প্রবাসী বাংলাদেশি পবিত্র কোরআন শিক্ষা কার্যক্রমে অংশ নিতে পারবেন। যারা আগে কোরআন তেলাওয়াত করতে পারতেন কিন্তু এখন ভুলে গেছেন অথবা যারা একেবারে  কোরআন তেলাওয়াত জানেন না তারা সবাই এ কার্যক্রমে অংশ নিতে পারবেন।

ইএইচ

Link copied!