Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

ভাষার মাসে ‘পাঠান’ ঠেকাতে রাজপথে পরিচালক ঝন্টু

আকাশ নিবির

আকাশ নিবির

ফেব্রুয়ারি ২৬, ২০২৩, ১১:০৫ পিএম


ভাষার মাসে ‘পাঠান’ ঠেকাতে রাজপথে পরিচালক ঝন্টু

টিএসসির রাজু ভাস্কর্যের সামনে হিন্দি সিনেমা আমদানির প্রতিবাদে মানববন্ধন করেন বর্ষীয়ান নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু ও খিজির হায়াত খানসহ অনেকে। মানববন্ধনে বিভিন্ন দাবি উত্থাপন করেন তারা। তবে এই পরিচালকের ভাষ্যে তিনি একাই প্রধানমন্ত্রী বরাবর হিন্দি/বিদেশি সিনেমা নিষিদ্ধের স্মারকলিপি দেবেন।

গেল বছর ‘গলুই’, ‘পরাণ’ আর ‘হাওয়া’র মতো চলচ্চিত্র বিদেশি ছবি নামিয়ে চলার রেকর্ড চোখে পড়লেও দেশের কিছু অসাধু চক্র বিদেশি ছবি দেশের বাজার আনতে বেশ অনড়। তার সাথে যোগ হয়েছে চলচ্চিত্রের ১৯ সংগঠনও। তাতেও ক্ষিপ্ত হয়েছেন পরিচালক ঝন্টু। যার কারণে এবার যাননি নিজের সংগঠন পরিচালক সমিতির পিকনিকে।

যদিও এই পরিচালক আগে থেকেই হুঁশিয়ারি দিয়েছিলেন— তিনি প্রয়োজনে কাফনের কাপড় পরে একাই দাঁড়াবেন রাজপথে। তিনি কথা রেখেছেন। সম্প্রতি দেখা মিলল ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্করের সামনে। বীর মুক্তিযোদ্ধা এই পরিচালক নিজেই চটেছেন বিদেশি ছবি ‘পাঠান’ আমদানির বিরুদ্ধে। সঙ্গে ছিলেন পরিচালক খিজির হায়াৎ খান।

পরিচালক ঝন্টু গত ২৫ ফেব্রুয়ারি গণমাধ্যমকে বলেন, ‘আমরা ভাষার জন্য যুদ্ধ করেছি, হিন্দি ভাষার ছবি দেশে চালানোর জন্য নয়। দেশে সিনেমা হলের সংখ্যা কমে গেছে। নামমাত্র সিনেপ্লেক্স চালিয়ে দেশীয় চলচ্চিত্রের ক্ষতি কোনোভাবেই হতে দেব না। প্রয়োজনে সব সিনেমা বন্ধ থাকবে।’ এই পরিচালক আরও বলেন, ‘দেশের অনেক সিনেমা হল টাকার জন্য ভেঙে বিল্ডিং করা হয়েছে। তার দাবি, সরকারিভাবে সিনেমা নির্মাণ করলেই বরং দর্শক পুনরায় হলে ফিরবে। গত ঈদেও এ দেশে তা-ই হয়েছে। তার প্রমাণ ‘গলুই’, ‘পরাণ’ আর ‘হাওয়া’র মতো চলচ্চিত্রগুলো।’

তিনি আরও বলেন, ‘যারা বিদেশি সিনেমা আনার পাঁয়তারা চালাচ্ছে, তারা মূলত দালাল, দেশদ্রোহী।’ তাদের মূর্খের সাথে তুলনা করেন এই পরিচালক।

তবে মানববন্ধনের ব্যানারে লেখা, ‘বরকতেরই আপন দেশে, হিন্দি/উর্দু সর্বনেশে। ভাষা আন্দোলনের বাংলাদেশে বঙ্গবন্ধুর নীতি, প্রচলিত আইন ও সংবিধানের অবমূল্যায়ন করে গুজব ছড়িয়ে হিন্দি চলচ্চিত্র আমদানির অপচেষ্টার প্রতিবাদে মানববন্ধন।’

এছাড়াও হল মালিকদের বিরুদ্ধে ঝন্টু বলেন, হল মালিকরা হল ব্যবসায়ী। তারা আমাদের সিনেমা নামিয়ে দিয়ে পাঠান চালাতে চায়। পাঠান ৮০ শতাংশ হিন্দি ভাষার সিনেমা। আর সেই সিনেমা আমাদের দেশে চলবে কেন? এই ৮০ শতাংশ হিন্দি ভাষার সিনেমা আমাদের দেশে চলবে না।

দেশের প্রেক্ষাগৃহে শাহরুখ খান-দীপিকা অভিনীত ‘পাঠান’ সিনেমা মুক্তির জন্য প্রস্তুতি নিচ্ছে প্রযোজনা প্রতিষ্ঠান অ্যাকশন কাট এন্টারটেইনমেন্টের কর্ণধার অনন্য মামুন।

Link copied!