Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

গুরুতর অসুস্থ ‍‍‘মুজিব’ ছবির পরিচালক শ্যাম বেনেগাল, দুটি কিডনিই বিকল

বিনোদন ডেস্ক

মার্চ ১১, ২০২৩, ০৬:৪১ পিএম


গুরুতর অসুস্থ ‍‍‘মুজিব’ ছবির পরিচালক শ্যাম বেনেগাল, দুটি কিডনিই বিকল

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের ঘটনা প্রবাহ নিয়ে নির্মিত ‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’এর পরিচালক শ্যাম বেনেগাল গুরুতর অসুস্থ। হিন্দুস্তান টাইম জানায়, শ্যাম বেনেগালের দুটি কিডনিতেই সমস্যা দেখা দিয়েছে। ঠিকমতো কাজ করছে না। ফলে জরুরি ভিত্তিতে তার ডায়ালাইসিস চলছে।

ভারতীয় একাধিক গণমাধ্যম জানিয়েছে, দুটো কিডনিই অকেজো হয়ে পড়েছে বর্ষীয়ান এই পরিচালকের। অসুস্থতার কারণে এখন শয্যাশয়ী ৮৮ বছর বয়সী এই পরিচালক।

শ্যাম বেনেগালের ঘনিষ্ট একজন সংবাদমাধ্যমকে জানান, গত কয়েক মাস ধরেই পরিচালকের শরীর একদম ভালো যাচ্ছে না। শরীর একদম ভেঙে পড়ায় ডায়ালাইসিসের জন্য হাসপাতালেও যেতে পারছেন না পরিচালক, তাইতো বাড়িতেই চলছে ‘মণ্ডি’ পরিচালকের চিকিৎসা।

জানা গেছে,  বার্ধক্যজনিত নানান সমস্যা তো ছিলই তবে কিডনি অকেজো হয়ে পড়ায় গত কয়েকদিনে শ্যাম বেনেগালের পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করেন। বাড়ির ভিতরেই তার অফিস, সেখানেও গত কয়েক দিন যেতে পারছেন না পরিচালক।

তবে বয়স বাড়লেও ফিল্ম মেকিং নিয়ে শ্যাম বেনেগালের ভালোবাসায় ছেদ পড়েনি একবিন্দু। অসুস্থতার মধ্যেও নিজের চলতি প্রোজেক্ট ‘মুজিব: দ্য মেকিং অফ আ নেশন’ নিয়ে ভাবনাচিন্তা চালিয়ে যাচ্ছেন পরিচালক।

এই মূহূর্তে ‘ফেডেরেশন অফ ফিল্মস সোসাইটিজ অফ ইন্ডিয়া’র সভাপতি শ্যাম বেনেগাল। পাঁচ দশক দীর্ঘ তার ফিল্ম ক্যারিয়ার। ১৯৭৪ সালে ‘অঙ্কুর’ ছবির সঙ্গে ফিল্মমেকিং এ হাতেখড়ি তাঁর। ‘জুনুন’, ‘মন্থন’, ‘আরোহণ’-এর মতো জাতীয় পুরস্কার জয়ী ছবির পরিচালক তিনি।

ভারত সরকারের তরফ থেকে পদ্মশ্রী (১৯৭৬), ‘পদ্মভূষণ’ (১৯৯১) সম্মানে ভূষিত হয়েছেন শ্যাম বেনেগাল। ২০০৫ সালে চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মান ‘দাদাসাহেব ফালকে’তে ভূষিত হন তিনি। সুভাষ চন্দ্র বসুর বায়োপিক ‘বোস: দ্য ফরগটন হিরো’ পরিচালনা করেছেন শ্যাম বেনেগাল।

Link copied!