Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

হুগলির ডন ‘হুব্বা’ মোশাররফ করিম

মো. সোহাগ বিশ্বাস

মো. সোহাগ বিশ্বাস

জুলাই ২৩, ২০২৩, ০৫:৫৬ পিএম


হুগলির ডন ‘হুব্বা’ মোশাররফ করিম

টলিউডের সিনেমায় বাংলাদেশি অভিনয়শিল্পীদের আনাগোনা বেড়েছে। অবশ্য নাটক, ওয়েব সিরিজ দিয়ে আগেই ওপার বাংলায় জনপ্রিয়তা পেয়েছেন অনেকেই। তাদের মধ্যে অন্যতম জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম। টলিউড অভিনেতা ও নির্মাতা ব্রাত্য বসুর হাত ধরে দ্বিতীয়বারের মতো কলকাতার সিনেমায় দেখা যাবে তাকে।
নব্বই দশকের শেষের দিকে উত্থান ঘটে হুব্বা শ্যামল নামক এক গ্যাংস্টারের। হুগলি জেলার অপরাধ জগতের একচ্ছত্র ক্ষমতার অধিকারী ছিলেন এই শ্যামল। এমনই এক গ্যাংস্টারের জীবনকে কেন্দ্র করে নতুন ছবি তৈরি করেছেন পরিচালক ব্রাত্য বসু। ছবির নাম ‘হুব্বা’। এতে নাম ভূমিকায় দেখা যাবে বাংলাদেশি অভিনেতা মোশাররফ করিমকে। ছবিতে পৌলমী বসুসহ অভিনয় করেছেন নাট্যজগতের বেশ কিছু শিল্পী।
সম্প্রতি প্রকাশ্যে এসেছে ‘হুব্বা’ ছবির ফার্স্টলুক ভিডিও। যেখানে গলায় গাঁদা ফুলের মালা জড়িয়ে সকলের মাঝে দাঁড়িয়ে মোশাররফ। তার দু’পাশে দাঁড়িয়ে বাকিরা। এই ছবি প্রসঙ্গে আনন্দবাজার অনলাইনকে পরিচালক ব্রাত্য বলেন, “থ্রিলার এবং কমেডির মিশেলে তৈরি করা হয়েছে এই ছবি। হুব্বা শ্যামল ‘হুগলির দাউদ ইব্রাহিম’ নামেই পরিচিত ছিলেন। খুন, জখম, ড্রাগ পাচার ইত্যাদি বহু অপরাধে অপরাধী। অজস্র পুলিশ কেস ছিল তার নামে। একসময় তিনি ভোটে দাঁড়াতেও চান। যতবারই তাকে গ্রেপ্তার করেছিল পুলিশ, প্রতিবারই জামিন পেয়ে গিয়েছিলেন। ২০১১ সালে বৈদ্যবাটির খালে হুব্বা শ্যামলের মৃতদেহ ভেসে ওঠে। এই ছবির মাধ্যমে আমি পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতি এবং অপরাধ জগতের চিত্রই ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।”

‘হুব্বা’ ছবিটি প্রযোজনার দায়িত্বে রয়েছে ফিরদৌসল হাসানের প্রযোজনা সংস্থা ‘ফ্রেন্ডস কমিউনিকেশন’। ব্রাত্য এবং ফিরদৌসল জুটিকে আগেও দর্শক দেখেছেন। প্রযোজক-পরিচালক জুটির এটি দ্বিতীয় ছবি।
এর আগে ২০২১ সালে ব্রাত্য বসু পরিচালিত ‘ডিকশনারি’ ছবিতে দেখা যায় মোশাররফ করিমকে। এতে মকর ক্রান্তি চ্যাটার্জি চরিত্রে তার অভিনয় সেসময় ব্যাপক প্রশংসা কুড়ায়।

আরএস

Link copied!