Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

রাজধানীতে ডায়াবেটিস বিষয়ে ‘বেস্ট অব এডিএ-২০২৩’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

মো. মাসুম বিল্লাহ

সেপ্টেম্বর ১০, ২০২৩, ০৯:০৮ পিএম


রাজধানীতে ডায়াবেটিস বিষয়ে ‘বেস্ট অব এডিএ-২০২৩’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির (বিইএস) উদ্যোগে এবং আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের সহযোগিতায় যৌথভাবে ‘Best of ADA 2023’ নামে ডায়াবেটিস বিষয়ক একটি বিশেষ বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রবিবার রাজধানীর একটি হোটেলে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলাদেশের এন্ডোক্রাইন সোসাইটির সভাপতি অধ্যাপক এস এম আশরাফুজ্জামান। এরপর অনুষ্ঠানে পর্যায়ক্রমে ADA ও BES এর দেশি-বিদেশি ডায়াবেটিস বিশেষজ্ঞরা ডায়াবেটিস নির্ণয় ও চিকিৎসার ক্ষেত্রে যুগোপযোগী চিকিৎসা এবং উন্নতির সেবা প্রদানের ক্ষেত্রে গাইডলাইন ও আপডেট তথ্য উপস্থাপন করেন।

আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ছিলেন ডাঃ থেলসা থমাস উইকার্ট এবং ডাঃ মেধা মুন্সি। বাংলাদেশের এন্ডোক্রাইন সোসাইটির পক্ষ থেকে ছিলেন অধ্যাপক মুহাম্মদ হাফিজুর রহমান, ডাঃ শাহজাদা সেলিম, ডাঃ ফারিয়া আফসানা, ডাঃ মারুফা মুস্তারী, ডাঃ এম সাইফুদ্দিন, ডাঃ এবিএম কামরুল হাসান, ডাঃ আহমেদ সালাম মীর, ডাঃ নাজমুল কবির কুরেশী, ডাঃ সুরেশ রমা চন্দ্র, ডাঃ দেবাশিস দাস।

বিভিন্ন সেশনে চেয়ারপারসন হিসাবে ছিলেন যথাক্রমে অধ্যাপক মো. ফারুক পাঠান, অধ্যাপক মো. ফিরোজ আমিন, ডা. এম এ সামাদ, অধ্যাপক লাইক আহমেদ খান। বিভিন্ন সেশনে মডারেটর ছিলেন যথাক্রমে ডাঃ তাহনিয়া হক, ডাঃ এস এম মহিউদ্দিন, ডাঃ মোহাম্মদ শাহ আলম, ডাঃ মোহাম্মদ রিপন, ডাঃ মির্জা শরিফুজ্জামান, ডাঃ আফসার আহাম্মেদ।

চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতি এবং ডায়াবেটিস রোগীদের স্বাস্থ্যসেবার মান উন্নয়য়ন অগ্রণী ভূমিকা রাখবে "Best of ADA 2023" প্রোগ্রামটি।

এই বৈজ্ঞানিক সেমিনারটি ২০১৮ সালে বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটি প্রথমবারের মত "Best of ADA-2018" নামে বাংলাদেশে সফলভাবে আয়োজন করেছিল।

আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন থেকে আগত এবং বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির বিশেষজ্ঞরা তাদের যুগান্তকারী বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করার মাধ্যমে সংশ্লিষ্ট বিষয়ে আগ্রহী চিকিৎসকদের স্থানীয় ও আন্তর্জাতিক দক্ষতা বৃদ্ধি তথা সংশ্লিষ্ট রোগীদের সুচিকিৎসার জন্য অবদান রাখবে।

"Best of ADA-2023" সেমিনারটিতে ডায়াবেটিস ব্যবস্থাপনা, হরমোনজনিত ব্যাধি, বিপাকীয় সিনড্রোম এবং অত্যাধুনিক চিকিৎসা পদ্ধতিসহ এমন অসংখ্য বিষয় নিয়ে আলোচনা করেছে। সারাদেশ থেকে ৫৫০ জনের বেশি সংশ্লিষ্ট চিকিৎসকরা এই সেমিনারে অংশগ্রহণ করেন। ডাঃ শাহজাদা সেলিম, সাধারণ সম্পাদক, বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটি (বিইএস)এর তত্ত্বাবধানে এই বৈজ্ঞানিক সেমিনারটি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটি বাংলাদেশের এন্ডোক্রিনোলজি সংশ্লিষ্ট জ্ঞান এবং সামগ্রিক স্বাস্থ্যসেবার উন্নয়নের সীমানাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ৯০ এর দশক থেকে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। সংশ্লিষ্ট চিকিৎসকদের মধ্যে শিক্ষা ও গবেষণা উন্নয়ন তথা দেশব্যাপী রোগীর সুচিকিৎসা এবং সামগ্রিক স্বাস্থ্যসেবার উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে চলেছে।

সেমিনারটির সায়েন্টিফিক পার্টনার ছিলো এসিআই ফার্মাসিউটিক্যাল লিমিটেড।

আরএস

 

Link copied!