Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

এরদোগানের সঙ্গে আলোচনা করবেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

মে ৩০, ২০২২, ১০:৪৩ এএম


এরদোগানের সঙ্গে আলোচনা করবেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আজ সোমবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সঙ্গে টেলিফোনে আলাপ করবেন। ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ একথা জানিয়েছেন।

গতকাল রবিবার (২৯ মে) রুশ সাংবাদিকরা এরদোগানের সঙ্গে আলাপের জল্পনা সম্পর্কে ক্রেমলিনের মুখপাত্রের কাছে জানতে চাইলে তিনি বলেন, এই আলাপ পূর্বপরিকল্পিত।

এর আগে গতকাল দিনের প্রথমভাগে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান  ঘোষণা করেন, তিনি আজ ফোনে পুতিনের সঙ্গে কথা বলবেন।

যখন রাশিয়া এবং ইউক্রেন বড় রকমের সামরিক সংঘাতে লিপ্ত রয়েছে তখন এই আলোচনা হতে যাচ্ছে। তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, "আমি আজ রাশিয়া এবং ইউক্রেনের সঙ্গে টেলিফোনে কথা বলব। আমরা দুই পক্ষকে সংলাপ ও কূটনীতির চ্যানেল রক্ষা করার জন্য উৎসাহ দেয়া অব্যাহত রাখব।”

গত ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছে। তখন থেকে তুরস্ক মোটামুটিভাবে এই সংঘাতের ব্যাপারে নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে। তুর্কি সরকার রাশিয়া এবং ইউক্রেনের সঙ্গে সম্পর্ক রাখছে কিন্তু মস্কোর বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞায় শামিল হতে রাজি হয়নি। এর বিপরীতে সংকট নিরসনের ক্ষেত্রে মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের চেষ্টা করে আসছে।

ইএফ