Amar Sangbad
ঢাকা সোমবার, ২৮ নভেম্বর, ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯

প্রতিনিধি পরিষদে নিয়ন্ত্রণ হারাল ডেমোক্র্যাটিক পার্টি

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ১৭, ২০২২, ১১:১৭ এএম


প্রতিনিধি পরিষদে নিয়ন্ত্রণ হারাল ডেমোক্র্যাটিক পার্টি

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে জয় পেয়েছে রিপাবলিকান পার্টি। যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে নিম্নকক্ষের ঘোষিত ফলে ২১৮টি আসনে দলটির প্রার্থীরা জয়ী হয়েছেন। খবর বিবিসির।

এরমাধ্যমে ২০১৮ সালের পর আবারও নিম্নকক্ষের নিয়ন্ত্রণ গেল সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকানদের হাতে। অন্যদিকে চার বছর পর নিম্নকক্ষের নিয়ন্ত্রণ হারিয়েছে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি।

নিম্নকক্ষের ঘোষিত সর্বশেষ ফলাফল অনুযায়ী রিপাবলিকানরা ২১৮টি এবং ডেমোক্র্যাটরা ২০৯টি আসনে জয়ী হয়েছে। এছাড়া অন্য আসনগুলোর ফল ঘোষিত হয়নি। ধারণা করা হচ্ছে, রিপাবলিকানরা ২১৮–২২৩টি আসনে জয়ী হতে পারেন।

কংগ্রেসের প্রতিনিধি পরিষদে সামান্য ব্যবধানে রিপাবলিকান পার্টি জয় পেয়েছে। তবে প্রেসিডেন্ট জো বাইডেনের মেয়াদের বাকি দুই বছর এজেন্ডা বাস্তবায়ন ঠেকানোর জন্য এই সংখ্যাগরিষ্ঠতাকে যথেষ্ঠ বলে মনে করা হচ্ছে। তবে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ ধরে রেখেছে ডেমোক্রেটরা। প্রতিনিধি পরিষদে জয়ী রিপাবলিকান পার্টিকে অভিনন্দন জানিয়েছেন জো বাইডেন। গত সপ্তাহের মধ্যবর্তী নির্বাচনের মাধ্যমে রিপাবলিকানরা  উভয় কক্ষের নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার আশাবাদ ব্যক্ত করে।

রিপাবলিকান বিজয়ের পর জো বাইডেন বলেন, “রিপাবলিকানরা হাউজে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করায় আমি নেতা ম্যাকার্থিকে অভিনন্দন জানাই এবং শ্রমজীবী ​​পরিবারের জন্য ফলাফল প্রদানের জন্য তাদের সঙ্গে কাজ করতে প্রস্তুত আছি। আমি যে কারো সঙ্গে কাজ করবো।”
 

Link copied!