Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

শেষ পর্যন্ত ইউক্রেনকে আব্রামস ট্যাংক দিতে যাচ্ছে আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ২৫, ২০২৩, ০৯:১৯ পিএম


শেষ পর্যন্ত ইউক্রেনকে আব্রামস ট্যাংক দিতে যাচ্ছে আমেরিকা

রাশিয়ার হুঁশিয়ারি সত্ত্বেও ইউক্রেন যুদ্ধকে আরেক ধাপ এগিয়ে দিতে কিয়েভকে বহু-আকাঙ্ক্ষিত আব্রামস ট্যাংক দেয়ার সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। অজ্ঞাত মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, অনেক নাটকের পর শেষ পর্যন্ত ওয়াশিংটন কিয়েভকে আব্রামস ট্যাংক দিতে সম্মত হয়েছে।

রয়টার্স জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র তার আগের অবস্থান পরিবর্তন করার এই সিদ্ধান্তটি চলতি সপ্তাহেই ঘোষণা করতে যাচ্ছে।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে তার বিশেষ সামরিক অভিযান শুরু করার পর থেকেই প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আমেরিকার কাছে আব্রামস ট্যাংক চেয়ে আসছিলেন।

তবে মার্কিন সরকার গত প্রায় এক বছরে ইউক্রেনকে কয়েকশ’ কোটি ডলারের সমরাস্ত্র দিলেও আব্রামস দিতে এই বলে অপারগতা প্রকাশ করছিল যে, এটি চালনা ও রক্ষণাবেক্ষণ করা অত্যন্ত কঠিন এবং এর প্রশিক্ষণ গ্রহণ করাও জটিল কাজ।

গত শুক্রবার জার্মানি রামস্টেইনে ইউক্রেনকে সহযোগিতা প্রদানকারী পশ্চিমা দেশগুলোর এক বৈঠকে ইউক্রেনকে ভারী ট্যাংক দেয়ার কোনো সিদ্ধান্ত হয়নি। ইউক্রেন ওই বৈঠকের সমালোচনা করে বলেছিল, অত্যাধুনিক ট্যাংক দেয়ার ক্ষেত্রে এই ‘সিদ্ধান্তহীনতা’ ইউক্রেনের আরো বেশি মানুষের প্রাণ কেড়ে নেবে। রামস্টেইন বৈঠকে কিয়েভকে ভারী ট্যাংক দেয়ার সিদ্ধান্ত না হলেও কয়েকশ’ কোটি ডলারের সমরাস্ত্র দিতে সম্মত হন মার্কিন ও ইউরোপীয় নীতি নিধারকরা।

এদিকে রাশিয়া শুরু থেকেই পশ্চিমা দেশগুলোকে এই বলে হুঁশিয়ারি দিয়ে আসছে যে, ইউক্রেনে মস্কো তার লক্ষ্য অর্জন না করা পর্যন্ত থামবে না এবং পশ্চিমারা যেন এ কাজে বাধা হয়ে না দাঁড়ায়।মস্কো আরো বলেছে, পাশ্চাত্যের সমরাস্ত্র ইউক্রেন যুদ্ধকে দীর্ঘায়িত করবে মাত্র। সূত্র: পার্সটুডে

এবি

Link copied!