Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

আমেরিকা এবং ন্যাটো জোট ইউরোপে পূর্ণাঙ্গ যুদ্ধ শুরুর দ্বারপ্রান্তে

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ২৭, ২০২৩, ০৯:০০ পিএম


আমেরিকা এবং ন্যাটো জোট ইউরোপে পূর্ণাঙ্গ যুদ্ধ শুরুর দ্বারপ্রান্তে

আমেরিকার কাণ্ডজ্ঞানহীন নব্য উপনিবেশবাদী ও সম্প্রসারণবাদী নীতি ইউরোপ এবং সম্ভবত সারা বিশ্বকে বিপর্যয়কর যুদ্ধের দ্বারপ্রান্তে এনেছে। অর্গানাইজেশন ফর সিকিউরিটি অ্যান্ড কোঅপারেশন ইন ইউরোপ বা ওএসসিই-তে নিযুক্ত রাশিয়ার উপ রাষ্ট্রদূত ম্যাক্সিম বুয়াকেভিচ বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

রাশিয়ার এ কূটনীতিক আরো বলেন, ইউক্রেনে চলমান সংঘাতের অব্যাহত সম্প্রসারণ সর্বাত্মক যুদ্ধে রূপ নিতে পারে এবং সেই যুদ্ধে কোনো পক্ষ বিজয়ী হবে না।

ম্যাক্সিম বুয়াকেভিচ সুস্পষ্ট করে বলেন, আমেরিকা এবং ন্যাটোভুক্ত দেশগুলো রেডলাইনের কাছাকাছি পৌঁছেছে। তারা ইউক্রেনকে ডজন ডজন ট্যাংক দেয়ার যে সিদ্ধান্ত নিয়েছে তাতে পরিস্থিতি অনেক বেশি জটিল হয়েছে।

সামরিক সংঘাত বাড়িয়ে তোলার ক্ষেত্রে আমেরিকা এবং তার মিত্রদেরকে সরাসরি দায়ী করেন বুয়াকেভিচ। তিনি বলেন, আমেরিকা ও তার মিত্ররাই ইউক্রেনকে রাশিয়ার জনগণের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নিতে উসকানি দিচ্ছে। আর এটি হচ্ছে ইউরোপে পূর্ণাঙ্গ মাত্রার যুদ্ধ শুরুর সোজা পথ। এ ধরনের যুদ্ধ শুরু হলে ইউরোপ মহাদেশের জনগণই ক্ষতিগ্রস্ত হবে বলে সতর্ক করেন রাশিয়ার কূটনীতিক। সূত্র: পার্সটুডে

এবি

Link copied!