Amar Sangbad
ঢাকা শুক্রবার, ৩১ মার্চ, ২০২৩, ১৭ চৈত্র ১৪২৯

এবার কানাডার আকাশে রহস্যময় বেলুন

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ৩, ২০২৩, ০২:৪৪ পিএম


এবার কানাডার আকাশে রহস্যময় বেলুন

যুক্তরাষ্ট্রের পর এবার কানাডার আকাশে দেখা মিলেছে রহস্যময় আরো একটি বেলুনের। আকাশে রহস্যময় বেলুনের উপস্থিতির তথ্য নিশ্চিত করেছে কানাডার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগণের দাবি, মন্টোনা রাজ্যের রহস্যময় বেলুনটি  চীনের গোয়েন্দা নজরদারি বেলুন।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের এমন দাবির কয়েক ঘণ্টা পর কানাডার প্রতিরক্ষা মন্ত্রণালয় বেলুন দেখা যাওয়ার তথ্য জানায়।

কানাডার প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা মোন্টানার আকাশে ভাসমান একটি নজরদারি বেলুন দেখতে পাওয়ার পর কানাডায়ও এমনই একটি নজরদারি বেলুনের সন্ধান পাওয়া যায়।

যুক্তরাষ্ট্রের মতো কানাডাও এখন রহস্যময় বেলুনটি পর্যবেক্ষণ করছে জানিয়ে এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘উচ্চ-উচ্চতার একটি নজরদারি বেলুন সনাক্ত করা হয়েছে এবং এটির গতিবিধি সক্রিয়ভাবে পর্যবেক্ষণ করছে নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (এনএডিসি)। কানাডিয়ানরা নিরাপদ আছেন। আকাশ নিরাপদ রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

কানাডার প্রতিরক্ষা মন্ত্রণালয় এর বেশি কিছু জানায়নি। তারা শুধু জানিয়েছে, এ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে অব্যাহত যোগাযোগ রাখা হচ্ছে।

এদিকে চীনের বিরুদ্ধে অভিযোগের আঙ্গুল তোলা হলেও এ ব্যাপারে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানায়নি দেশটি।

সূত্র: রয়টার্স

এমটিআই

Link copied!