Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১০ মে, ২০২৪,

কিউবায় শীর্ষ সম্মেলন

জি৭৭ নতুন বৈশ্বিক ব্যবস্থা গড়তে চায়

আন্তর্জাতিক ডেস্ক

সেপ্টেম্বর ১৭, ২০২৩, ১০:০২ এএম


জি৭৭ নতুন বৈশ্বিক ব্যবস্থা গড়তে চায়

দক্ষিণ আমেরিকার দেশ কিউবার হাভানায় শীর্ষ সম্মেলনে নতুন বৈশ্বিক ব্যবস্থা গড়ার আহ্বান জানিয়েছে ৭৭টি উন্নয়নশীল দেশের গ্রুপ (জি৭৭)। ব্লকটির দু’দিনের সম্মেলন শনিবার শেষ হয়েছে। গ্লোবাল সাউথের যৌথ অর্থনৈতিক স্বার্থকে এগিয়ে নিতে ১৯৬৪ সালে জি৭৭ প্রতিষ্ঠিত হয়। এর পর থেকে আরও ১৩৪টি দেশকে সদস্য করেছে ব্লকটি।

এবারের সম্মেলনে সভাপতিত্ব করছেন কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল ডিয়াজ-ক্যানেল। তিনি বলেন, উত্তরের দেশগুলো নিজেদের স্বার্থ অনুযায়ী বিশ্বকে সংগঠিত করেছে। আর এখন খেলার নিয়ম পরিবর্তন করা দক্ষিণের ওপর নির্ভর করছে।

ডিয়াজ-ক্যানেল বলেন, উন্নয়নশীল দেশগুলো আজ বহুমাত্রিক সংকটের প্রধান শিকার। এর মধ্যে রয়েছে- অপমানজনক অসম বাণিজ্য, বৈশ্বিক উষ্ণায়নসহ অনেক বিষয়। সম্মেলনে অংশ নিয়ে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, উন্নয়নশীল দেশগুলোকে ব্যর্থ করছে বিশ্ব।

সম্মেলনে অংশ নেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা, ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো, কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো এবং আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ, অ্যাঙ্গোলানের প্রেসিডেন্ট জোয়াও লরেঙ্কো, মোজাম্বিকের প্রেসিডেন্ট ফিলিপ নুসি এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষের নেতা মাহমুদ আব্বাস। এই গ্রুপের সদস্য হিসেবে তালিকভুক্ত চীন। আর বাংলাদেশও এই ব্লকের সদস্য হিসেবে রয়েছে।

 

এইচআর

Link copied!