Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

ইমরানই কী বসছেন ক্ষমতার মসনদে?

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ৯, ২০২৪, ০৭:৩৪ পিএম


ইমরানই কী বসছেন ক্ষমতার মসনদে?
ইমরান খানের মুক্তির দাবিতে সমর্থকরা। ফাইল ছবি

পাকিস্তানের ১৬তম সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে গতকাল বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বিকালে। ভোটগ্রহণ শেষ হওয়ার পর থেকেই চলছে ভোট গণনা।

শুক্রবার সকাল থেকে প্রাথমিকভাবে আংশিক ফলাফল আসতে শুরু করে ১২ ঘণ্টা পর। এখন পর্যন্ত প্রকাশিত ফলাফল পর্যবেক্ষণ করে দেখা গেছে, নওয়াজ শরিফের পিএমএলকে অনেকটাই পেছনে ফেলে দিয়েছে ইমরান খানের দল পিটিআইয়ে প্রার্থীরা। যদিও দলীয়ভাবে অংশ নিতে না পেরে স্বতন্ত্র হয়ে নির্বাচনে অংশগ্রহণ করেছেন তারা।

সর্বশেষ খবর অনুযায়ী, এখন পর্যন্ত প্রায় ১৩৯টি আসনে গণনা শেষে নওয়াজ শরিফের পিএমএল জয় পেয়েছে ৪২ আসনে। বিলওয়াল ভুট্টোর পিপিপি পেয়েছে ৪৩টি আসন। এমকিউএম-পি পেয়েছে চারটি আসন। আর ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা জিতেছেন ৫৭ আসনে। আরও ১০০টিরও বেশি আসনে পিটিআই এগিয়ে রয়েছে বলে জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যমগুলো ।

প্রসঙ্গত, পাকিস্তানের জাতীয় পরিষদে মোট আসন ৩৩৬টি। এর মধ্যে ২৬৬ আসনে সরাসরি ভোট হয় (বৃহস্পতিবার ভোট হয়েছে ২৬৫টি আসনে)। এরমধ্যে কোনো দল বা জোটকে সরকার গঠন করতে ন্যূনতম ১৩৩টি আসন পেতে হবে।

এদিকে, পিটিআইকে দল হিসেবে বৃহস্পতিবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে দেওয়া হয়নি। এমনকি তাদের নির্বাচনী প্রতীকও ছিনিয়ে নেওয়া হয়েছিল। আর তাই ইমরানের দলের প্রার্থীরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে বেগুন প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এত প্রতিবন্ধকতা সত্ত্বেও ভোটে চমক দেখাচ্ছে ইমরানের দল।

অন্যদিকে, কারাগারে বন্দি রয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সাবেক চেয়্যারম্যান ইমরান খান। শেষ পর্যন্ত যদি নির্বাচনে তার দল জয়ী হয়, তাহলে কী হবে? জেল থেকেই সরকার চালাবেন তিনি? নাকি জয়ের পর জেল থেকে ছাড়া পাবেন?

ইএইচ

Link copied!