Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

পেরুতে ৬ মন্ত্রীর পদত্যাগ, শুন্যস্থানে নতুন মন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ২, ২০২৪, ০৪:২২ পিএম


পেরুতে ৬ মন্ত্রীর পদত্যাগ, শুন্যস্থানে নতুন মন্ত্রী

দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে রাজনৈতিক অস্থিরতা বেড়েই চলেছে। সবশেষ দেশটির প্রেসিডেন্টের বাড়িতে পুলিশের তল্লাশি অভিযানের জেরে নতুন অস্থিরতা দেখা দিয়েছে। সম্প্রতি প্রেসিডেন্ট দিনা বোলুয়ার্তের বাড়িতে ৭ ঘণ্টা তল্লাশি চালান দেশটির পুলিশ ও সরকারি কর্মকর্তারা।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানা যায়, গত শনিবার পুলিশ ও প্রসিকিউটরেরা প্রেসিডেন্টের বাড়ি ছাড়াও কয়েকজন নেতার বাড়িতে এবং অফিসে অভিযান চালিয়েছিল। অভিযানের জেরে পদত্যাগ করেন পেরুর ছয়জন মন্ত্রী। তবে গতকাল সোমবার ছয়জন মন্ত্রীর স্থলাভিষিক্ত করা হয় ছয়জন পার্লামেন্ট সদস্যকে।

সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী ভিক্টর টরেস প্রথম তাঁর পদত্যাগের সিদ্ধান্ত কথা ঘোষণা করেন। এরপর শিক্ষামন্ত্রী ও নারীবিষয়ক মন্ত্রীর পদত্যাগের কথা জানা যায়। তাঁরা সবাই প্রেসিডেন্ট বোলুয়ার্তের পক্ষে সমর্থন জানিয়ে, একজন প্রেসিডেন্টের বাড়িতে পুলিশি অভিযানকে ‘অপ্রয়োজনীয়’ এবং ‘বাড়াবাড়ি’ বলে অভিহিত করেছেন।

এদিন সন্ধ্যায় বোলুয়ার্তে তাঁর মন্ত্রিসভা থেকে উৎপাদন, বাণিজ্য ও কৃষি মন্ত্রীসহ আরও তিনজনের পদত্যাগের কথা জানান। এরপর তিনি মোট ছয়জন নতুন মন্ত্রীর নাম ঘোষণা করেন। নতুন মন্ত্রীরা হলেন ওয়াল্টার অরিস, মর্গান কুয়েরো, অ্যাঞ্জেল মানেরো ক্যাম্পোস, সার্জিও গঞ্জালেস গুয়েরো, এলিজাবেথ গাল্ডো, অ্যাঞ্জেলা তেরেসা হার্নান্দেজ।

পুলিশ বিলাসবহুল কয়েকটি রোলেক্স ঘড়ির খোঁজে ঘড়ির তথ্য গোপন করার অভিযোগে প্রেসিডেন্ট দিনা বোলুয়ার্তের বিরুদ্ধে তদন্ত চলছে। তবে অভিযোগ অস্বীকার করেছেন তিনি। শনিবার পুলিশের তল্লাশি অভিযানের পর এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট জানিয়ে দেন, তিনি পদত্যাগ করবেন না। বাড়িতে তল্লাশিকে ‘অসামঞ্জস্যপূর্ণ’ ও  ‘অপমানজনক’ বলে মন্তব্য করেন বোলুয়ার্তে।

আরএস

Link copied!