Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

দুদকের মামলায় সাদেক হোসেন খোকার একান্ত সচিবের কারাদণ্ড

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ১৭, ২০২৩, ০৬:৫২ পিএম


দুদকের মামলায় সাদেক হোসেন খোকার একান্ত সচিবের কারাদণ্ড

অবিভক্ত ঢাকার প্রয়াত মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খানের বিরুদ্ধে দুদকের দায়ের করা মামলায় ৫ বছরের কারাদণ্ডের রায় ঘোষণা করেছেন আদালত।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) বিকালে ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামানের আদালত আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। এসময় দণ্ডের পাশাপাশি আসামিকে ৮৪ লাখ ৮০ হাজার ২৫১ টাকা অর্থদণ্ড, অনাদায়ে তাকে আরও ৬ মাস বিনাশ্রম কারাভোগের আদেশ দেয় আদালত। মনিরুল ইসলাম খানের আইনজীবী মো. রফিক উল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় ২০১৮ সালের ২৯ অক্টোবর বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, মনিরুল ইসলামসহ চারজনকে ৭ বছরের কারাদণ্ড দেয়া হয়। এছাড়াও মনিরুল ইসলাম খানের স্ত্রী শাহনাজ ইসলামের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে খালাস দেন আদালত।

মামলা সূত্রে জানা যায়, দুদক মনিরুল ইসলাম খানকে সম্পদের হিসাব বিবরণী দাখিলের নোটিশ দেয়। ২০১৭ সালের ১৩ এপ্রিল নিজ ও স্ত্রীর নামীয় সম্পদের হিসাব বিবরণী দাখিল করেন।

সম্পদ বিবরণী যাচাইকালে দুদকের অনুসন্ধানে দেখা যায়, মনিরুল ইসলাম খান ও স্ত্রী শাহনাজ ইসলাম ১ কোটি ৫১ লাখ ৮৭ হাজার ৯৭৩ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করে তা ভোগ দখলে রেখেছেন। ওই অভিযোগে ২০১৯ সালের ৩ জানুয়ারি দুদকের সাবেক সহকারী পরিচালক ফারুক আহমেদ রমনা থানায় মামলাটি দায়ের করেন।

২০২০ সালের ২ মার্চ মামলাটি তদন্ত করে মনিরুল ইসলাম খান ও তার স্ত্রী শাহনাজ ইসলামের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন দুদকের উপপরিচালক মোহা. আবুল হোসেন।

এসবি/কেএস 

Link copied!