Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

দারাজের প্রতারণা!

মো. মাসুম বিল্লাহ

মার্চ ১৪, ২০২৩, ১০:২৯ এএম


দারাজের প্রতারণা!

দেশের ই-কমার্স অনলাইন বাজার দাঁরাজ। অল্প সময়েই জনপ্রিয়তা পেয়েছেন এই সাইটটি। পন্য দ্রুত সরবরাহ করে নাম কামিয়েছেন তারা। যদিও তারা নিজের কোন পন্য সরবরাহ না করে অন্যের পন্য সরবরাহ করে থাকেন। ইদানিং তাদের সাইটে চাকচিক্যময় বিজ্ঞাপন দিয়ে পন্যের মান নিয়ে প্রশ্ন উঠেছে ইতিমধ্যে। পরে ছবির সাথে কোন মিল থাকেনা বলেও অভিযোগ উঠেছে। মিলেছে প্রমাণও।

আজ চোখে পড়ল দাঁরাজের  কায়দায় প্রতারণা। দাঁরাজের পেজে বুস্ট করেছেন ঠোঁট সুন্দর করার (SCRU CREAM) নাম একটি প্রডাক্ট। সেখানে ২৫০ টাকা ছাড় দিয়ে দাম দেখানো হয়েছে মাত্র ৫৯ টাকায়। কিন্তু তা ক্লিক করলে ভিতরে দাম দেখা যাচ্ছে ১১০ টাকায়।

এ নিয়ে আশিক নামে একজন অভিযোগ করে বলেন, ‍‍`আমাদের দেশের মানুষদের মন সহজ সরল। তাই বারংবার এদের কাজে প্রতারণার স্বীকার হচ্ছি। কম টাকা দেখে আমরা ক্লিক করছি পরে তার রাখা হচ্ছে ২৭০ টাকার মতো। সাথে রাখছেন ৬০-৭০ টাকা ডেলিভারি চার্জ! যেখানে বাইরে এই সকল ক্রিমের দাম সর্বোচ্চ ২০ থেকে ৩০ টাকার মতো। তাহলে কেন এই সকল ই-কমার্স সাইটগুলি আমাদের দেশের মানুষদের সাথে এমন প্রতারণা করছেন?‍‍`

তিনি অভিযোগ করে আরও বলেন, ‍‍`বাংলাদেশের ক্রিকেট আমাদের একটি ইমোশনালের জায়গা। সেখানে জার্সির চাকচিক্য বিজ্ঞাপন দিয়ে কম দামে জার্সি বিক্রি করছেন। কিন্তু তাতে জার্সির চেয়ে ডেলিভারিতে দাম রাখা হচ্ছে বেশি। পরবর্তীতে প্রডাক্ট হাতে পাওয়ার পর তা ১০০ এর মধ্যে ১৫ তে মান চোখে পড়ছে! এতে করে ভোক্তারা অবশ্যই প্রতারিত হচ্ছে। হয়তো পরবর্তীতে চক্ষুলজ্জায় কিছু বলতে পারছেন না। এগুলি কি ভোক্তা অধিকার আইন চোখে পড়ছে না? আসলে আমরা সকলের কাছে অসহায়। আমাদের সতর্ক হওয়া উচিত এবং এসব সবাই মিলে সরকারের নজরে আনা উচিত বলে মনে করেন তিনি। 

একটি সূত্রে ভোক্তা অধিকার আইনের এক কর্মকর্তার সাথে কথা বললে তারা জানান তাদের কাছে কেউ এমন অভিযোগ করেন তাতে তারা পদক্ষেপ নিতে পারবেন। নতুবা নিজ থেকে তাদের কোন হাত নেই বলে জানিয়েছেন। 

তবে এ নিয়ে একাধিকবার দাঁরাজের কর্মকর্তাদের সাথে যোগাযোগের চেষ্টা করলেও তাদের কোন সাড়াশব্দ পাওয়া যায়নি। 

Link copied!