Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

জেসমিনের মৃত্যু

অভিযুক্ত র‍্যাব কর্মকর্তাদের সরিয়ে নেওয়ার নির্দেশ

মো. মাসুম বিল্লাহ

এপ্রিল ৫, ২০২৩, ০৪:৩৭ পিএম


অভিযুক্ত র‍্যাব কর্মকর্তাদের সরিয়ে নেওয়ার নির্দেশ

র‌্যাব হেফাজতে নওগাঁ পৌরসভা ও চণ্ডীপুর ইউনিয়ন ভূমি অফিসের অফিস সহায়ক সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনায় জেলা দায়রা জজ সমমর্যাদার একজন এবং মুখ্য বিচারিক হাকিমকে রেখে উচ্চ পর্যায়ের একটি তদন্ত কমিটি গঠন করতে মন্ত্রিপরিষদসচিবকে নির্দেশ দিয়েছেন আদালত।

এই কমিটিকে আদালতের আদেশ পাওয়ার ৬০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এ ছাড়া তদন্তের সময় নওগাঁর অভিযুক্ত র‍্যাব কর্মকর্তাদের ওই স্টেশন থেকে সরিয়ে র‍্যাব সদর দপ্তর নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (৫ এপ্রিল) এ বিষয়ে এক আবেদনের শুনানি করে বিচারপতি ফারাহ মাহবুব ও মুহম্মদ মাহবুব-উল ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনাটি নজরে এনে গত সোমবার উচ্চ আদালতের স্বতঃপ্রণোদিত আদেশ চেয়েছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী মনোজ কুমার ভৌমিক। আদালত-মামলা ছাড়া কারো গ্রেপ্তার বা আটক করতে পারে কি না, ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কাউকে গ্রেপ্তারের এখতিয়ার র‌্যাবের আছে কি না, সে প্রশ্ন তোলেন।

সুলতানা জেসমিন (৪৫) নওগাঁ সদর উপজেলার চণ্ডীপুর ইউনিয়ন ভূমি অফিস সহকারী পদে কর্মরত ছিলেন। রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয়ে কর্মরত যুগ্ম সচিব এনামুল হকের অভিযোগে গত ২২ মার্চ নওগাঁ থেকে র‌্যাব আটক করে ভূমি অফিসের কর্মী জেসমিনকে।

আটকের চার ঘণ্টা পর তাকে অসুস্থ অবস্থায় নওগাঁ সদর হাসপাতালে নিয়ে যায় র‌্যাব। সেখান থেকে তাকে পাঠানো হয় রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে। সেখানে তার মৃত্যু হয়।

আরএস

 

Link copied!