Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

বইমেলা ২০২৩

জমজমাট বইমেলায়, ধুলোয় ভুগছে দর্শনার্থী 

আবু ছালেহ আতিফ

আবু ছালেহ আতিফ

ফেব্রুয়ারি ৬, ২০২৩, ১০:০২ পিএম


জমজমাট বইমেলায়, ধুলোয় ভুগছে দর্শনার্থী 

অমর একুশে বইমেলার আজ ষষ্ঠ দিন,এ পর্যন্ত ভালোই জমেছে। পাঠক-লেখক এবং নতুন বই কেনার উদ্যমে জয়জয়কার এবারের মেলা।তবে এরমাঝে ও রয়েছে কিছু সমস্যা।শুষ্ক মৌসুম হওয়ায় ধুলোয় জর্জরিত সোহরাওয়ার্দী উদ্যান। এর ফলে দর্শনার্থীদের মাঝে অসস্থি দেখা যাচ্ছে। প্রচন্ড ধুরোর কারণে অসুস্থ হয়ে পরছেন কেউ কেউ। আবার কেউ কেউ অভিযোগ দিচ্ছেন নেই পর্যাপ্ত শৌচাগারও। 

সোমবার (৬) জানুয়ারি সন্ধ্যায় বইমেলার প্রধানস্থল সোহরাওয়ার্দী উদ্যানে এ চিত্র দেখা যায়। 

মেলার প্রবেশস্থল মন্দির গেইট এবং টিএসসির বিপরীতের গেইট থেকে মেলায় প্রবেশ করতে থাকা কিছু দর্শনার্থী এবং বই স্টলের কিছু "সেলসম্যান " এ অভিযোগ করেন।

ধুলোর কারনে মাস্ক পরে টিএসসি গেইট দিয়ে মেলায় ঢুকছিলেন রাজধানীর ওয়ারী  থেকে আসা হাবিবা খাতুন ও তার পাঁচ বছরের মেয়ে সাবরিন।

হাবিবা খাতুন বলেন, দুইদিন  আগেও এসেছিলাম মেলায়, ঐদিন আমি ধুলোর কারণে অসুস্থ হয়ে পরেছিলাম কারণ আমার এ্যাজমার সমস্যা রয়েছে। 
আজকেও মেয়েকে নিয়ে ওর কিছু ছড়র বই কিনতে না এসে পারছিলাম না তাই ভালো করে মাস্ক পরে আসছি।

কিছুটা অসস্থি নিয়ে হাবিবা বলেন, এই ধুলোটা মেশিন দিয়ে পানি দেওয়ার মাধ্যমে অথবা অন্য কোনোভাবে বইমলো কতৃপক্ষের নিয়ন্ত্রণ করার চেষ্টা করা উচিত। 

ধুলোর সমস্যা সম্পর্কে অনুপ্রাবন প্রকাশনীর সেলস পার্সন অনন্যা বলেন,ধুলোর কারণে ভালোই সমস্যা হচ্ছে, এটা আমার মত যাদের এলার্জি আছে তাদের জন্য মারাত্মক স্বাস্থ ঝুঁকিরও।

অনন্যা, ওয়াশরুম সংকটের ব্যপারেও বলেন,বইমেলায় সবকিছু ভালোভাবেই পরিচালিত হচ্ছে, তবে জমজমাট ও ভীড়ের কারণে মাঝেমধ্যে লাইন ধরতে হচ্ছে। এটা একধরনের ভোগান্তি। 

তবে, এইসব অভিযোগের ব্যাপারে জানার জন্য, বইমেলার সদস্য সচিব ও বাংলা একাডেমি পরিচালক ডা.মুজাহিদুল ইসলামকে মুঠোফোনে বারবার কল করেও পাওয়া যায়নি। 

নতুন বই: আজকের নতুন প্রকাশিত বইয়ের সংখ্যা ১২১ টি এর মধ্যে,  গল্প ১৬ উপন্যাস ২৪ প্রবন্ধ ৫ কবিতা ৩২ গবেষণা ১ ছড়া ২ শিশুসাহিত্য ৩ জীবনী ৮ রচনাবলি ২ মুক্তিযুদ্ধ ৩ নাটক ১ বিজ্ঞান ভ্রমণ ২ ইতিহাস ৫ রাজনীতি ধর্মীয় ৩ অনুবাদ ১ অন্যান্য ১৩ মোট ১২১।

মূল মঞ্চ:বিকেল ৪:০০টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ : কাজী রোজী এবং স্মরণ : দিলারা হাশেম শীর্ষক আলোচনা অনুষ্ঠান। 

প্রবন্ধ উপস্থাপন করেন নাসির আহমেদ এবং তপন রায়। আলোচনায় অংশগ্রহণ করেন আসলাম সানী, শাহেদ কায়েস, আনিসুর রহমান এবং শাহনাজ মুন্নী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অসীম সাহা।

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি মাহবুব সাদিক, ফারুক মাহমুদ এবং আতাহার খান। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায়, মাহিদুল ইসলাম এবং অনন্যা লাবনী। এছাড়া ছিল সাইমন জাকারিয়ার পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘ভাবনগর ফাউণ্ডেশন’-এর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন শিল্পী আজগর আলীম, আবুবকর সিদ্দিক, বিমান চন্দ্র বিশ্বাস, রহিমা খাতুন, শান্তা সরকার।
যন্ত্রাণুষঙ্গে ছিলেন আব্দুল আজিজ (তবলা), ডালিম কুমার বড়ুয়া (কী-বোর্ড), অরূপ কুমাল শীল (দোতারা) এবং মো. শহিদুল ইসলাম (বাঁশি)।

টিএইচ
 

Link copied!