Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

বইমেলায় ড. মো. ইব্রাহীম খলিলের ছোটদের নবী-রাসূল সিরিজ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ১৭, ২০২৪, ০৭:৩৮ পিএম


বইমেলায় ড. মো. ইব্রাহীম খলিলের ছোটদের নবী-রাসূল সিরিজ

বইমেলায় প্রকাশিত হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. ইব্রাহীম খলিলের ছোটদের নবী-রাসূলের সিরিজ। সিরিজটি প্রকাশ করেছে রাইজ আপ মিডিয়া এন্ড পাবলিকেশান্স।

সিরিজ গুলো সম্পর্কে লেখক বলেন, আল্লাহ সুবহানাহু ওয়া তাআলার দুনিয়ায় সকল মানুষের সেরা মানুষ হলেন নবী-রাসূলগণ। দুনিয়ার অবশিষ্ট মানুষকে ইসলামের পথে পরিচালনার জন্য আল্লাহ তাআলা তাঁদেরকে মনোনীত করেছেন। 

তাঁদেরকে মানুষের সামনে সত্য, সুন্দর ও সুনীতির ‍দৃষ্টান্ত হিসেবে পেশ করেছেন। সাধারণভাবে তাই ইসলামের পথে, চিরায়ত সত্য ও সুনীতির পথে চলার জন্য নবী-রাসূলগণের জীবন, আদর্শ ও কর্মপদ্ধতি জানা প্রয়োজন। আর মুসলমান হিসেবে প্রতিজন মানুষের জন্য এ সম্পর্কে জানা অত্যাবশ্যক। 

বিশেষভাবে মুসলিম শিশুদের জন্য শৈশবেই নবী-রাসূলদের উত্তম চরিত্র ও মহান জীবনাদর্শের সাথে পরিচিত হওয়া বর্তমান সময়ের দাবি অনুসারে অনিবার্য। অথচ শিশুদের সহজাত ভাষায় মহান এ সকল মানুষের জীবনের গল্পগুলো শিশুদের নিকট উপস্থাপনের তেমন সার্থক প্রচেষ্টা অদ্যাবধি প্রত্যক্ষ করা যায়নি। যারা ওয়াজ-মাহফিলে এ নিয়ে কথা বলেন, তাঁরা সাধারণভাবে সকলের জন্য বলেন। 

শিশুরা তা নিয়ে উপকৃত হয় কম। সাম্প্রতিককালে নবী-রাসূলগণের জীবন ও কর্মকে উপজীব্য করে শিশুদের জন্য কিছু কাজ হয়েছে, কিন্তু সেগুলোর ভাষা, শব্দচয়ন ও বাক্যবিন্যাস সবদিক থেকে শিশুতোষ হয়নি। কিছু কিছু বইয়ের অঙ্গসজ্জা, বাক্যবিন্যাস বরং বড়দের মতোই কঠিন।

সিরিজের বিষয়ে প্রকাশক বলেন,ড. ইব্রাহীমের ‘ছোটদের নবী-রাসূল সিরিজ’ আরেকটি কারণে বিশেষভাবে আলাদা। প্রকাশনা প্রতিষ্ঠান প্রতিটি বইয়ের অডিও ভার্সন তৈরি করেছে। বইয়ের ভেতরে রয়েছে কিউআর কোড। 

কোড স্ক্যান করে শিশুরা গল্পগুলো শুনতেও পারবে। বাংলাদেশে নবী-রাসূলদের জীবনীর ক্ষেত্রে এ উদ্যোগ প্রথম। আর্ট পেপারে মুদ্রিত সম্পূর্ণ রঙিন বইগুলো মুসলিম শিশুদের জন্য নিঃসন্দেহে শ্রেষ্ঠতম উপহার।আমরা বইগুলোর বহুল প্রচার কামনা করি।বইমেলায় সিরিজ গুলো পাওয়া যাবে ২০১-২০২ নম্বর স্টলে মেরিট ফেয়ার প্রকাশনায়।

এইচআর

Link copied!