community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪,

কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয় জাদুঘরে আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মে ২৭, ২০২৪, ১০:২২ এএম


কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয় জাদুঘরে আলোচনা সভা

জাতীয় পর্যায়ে কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে এ বছরের প্রতিপাদ্য বিষয় ‘অসাম্প্রদায়িক চেতনা এবং নজরুল’।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট নজরুল সংগীতশিল্পী ও কবি নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান খায়রুল আনাম শাকিল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ অধ্যাপক ড. অসিত রায়।

স্মারক বক্তৃতা প্রদান করেন নজরুল ও চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ এবং সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান।

আলোচনায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের চেতনা-আদর্শ, সাহিত্য চর্চাসহ ও জীবনের নানা দিক নিয়ে আলোচনা করা হয়।

বাংলা ও বাঙালির অহংকার বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম। তাকে খুঁজে পাওয়া যায় প্রেম ও বিদ্রোহ উভয় ক্ষেত্রে। তিনি সবসময় অসাম্প্রদায়িক, বৈষম্যহীন, শোষণমুক্ত ও শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠার স্বপ্ন দেখতেন। পরাধীনতার শৃঙ্খল ভাঙার পাশাপাশি সামাজিক বৈষম্য, শোষণ, বঞ্চনা, কুসংস্কার, হীনম্মন্যতার বিরুদ্ধেও মানুষকে শিখিয়েছেন রুখে দাঁড়াতে।

তার কবিতা ও গান মানুষকে যুগে যুগে শোষণ ও বঞ্চনা থেকে মুক্তির পথ দেখিয়ে চলেছে। মহান মুক্তিযুদ্ধের সময় তার গান ও কবিতা ছিল প্রেরণার অনন্য উৎস। আলোচনা শেষে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানে সম্মেলক গান, গীতি আলেখ্য, নাটক নৃত্য ও আবৃত্তি পরিবেশন করা হয়।

ইএইচ

Link copied!