community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪,

১ কেজি আলুর দাম ৬৫ হাজার টাকা

আমার সংবাদ ডেস্ক

আমার সংবাদ ডেস্ক

এপ্রিল ১৩, ২০২৩, ০২:৪৭ পিএম


১ কেজি আলুর দাম ৬৫ হাজার টাকা

১ কেজি আলু কিনতে হলে আপনাকে ব্যয় করতে হবে ৬৫ হাজার টাকা। ফ্রান্সের ইলে দে নয়েরমৌতিয়ের দ্বীপে বিশেষভাবে চাষ হওয়া এ আলু অনেক ব্যয়বহুল। ফ্রান্সে এ ধরনের ১ কেজি আলুর দাম প্রায় ৫৫৫ ইউরো বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৪ হাজার টাকা ৮৬২ টাকা (১ ইউরো ১১৬ টাকা ধরে)।

মাত্র ৫০ বর্গমিটারের বালুময় জমিতে এ ধরনের আলু চাষ করা হয়ে থাকে। সামুদ্রিক শৈবাল এবং জলজ উদ্ভিদকে প্রাকৃতিক সার হিসেবে ব্যবহার করা হয়। এর মধ্য দিয়ে এ ধরনের আলু বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল আলুতে পরিণত হয়েছে।  

লা বোনোত আলু স্বাদে স্বতন্ত্র। এতে আছে হালকা লেবু ও আখরোটের স্বাদ। এটি খেতে হালকা লবণাক্তও। এর মধ্য দিয়ে লা বোনোত আলু অন্য আলু থেকে স্বাদে অনন্য হয়ে উঠেছে।

লা বোনোত আলু উপাদেয় খাবার হিসেবে পরিচিত। বছরে মাত্র একবার এক সপ্তাহের জন্য এ জাতের আলু তোলা হয়ে থাকে। এ ধরনের আলু খোসাসহ খাওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে। কারণ, এর খোসা মাটি ও সমুদ্রের পানির স্বতন্ত্র সুবাস ও নির্যাসকে ধারণ করতে পারে।

ফ্রান্সের ইলে দে নয়েরমৌতিয়ের নামের দ্বীপটিতে মোট ১০ হাজার টন আলুর উৎপাদন হয়ে থাকে। এর মধ্যে লা বোনোত আলুর পরিমাণ মাত্র ১০০ টন। আর এটাই এ জাতের আলুর দাম বেশি হওয়ার কারণ।

লা বোনোত জাতের আলু খুব যত্নসহকারে হাত দিয়ে তুলতে হয়। প্রায় আড়াই হাজার শ্রমিক এক সপ্তাহ ধরে বিরল এ জাতের আলু তুলে থাকেন।

আরএস

Link copied!