Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয়

শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা ও আত্মরক্ষা নিশ্চিতে বদ্ধ পরিকর

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ২০, ২০২২, ০৫:২৪ পিএম


শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা ও আত্মরক্ষা নিশ্চিতে বদ্ধ পরিকর
গভর্নিং বডির সভাপতি রিয়াজ উদ্দিনের তত্বাবধানে তিন হাজার শিক্ষার্থীর ফ্রি চক্ষু সেবা ও রক্তের গ্রুপ পরীক্ষা করলো লায়ন্স ক্লাব

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মৃতিধন্য ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ রাজধানীর শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয়। একাডেমিক মানন্নোয়নের পাশাপাশি প্রতিষ্টানটির প্রায় তিন হাজার শিক্ষার্থীর স্বাস্থ্যসেবা, আত্মরক্ষা কিংবা বাল্যবিবাহের মতো সামাজিক বিভিন্ন গুরুত্বপূর্ণ কার্যক্রমেও শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিতে নিরলস কাজ করে যাচ্ছে গভনির্ং বডি, শিক্ষকসহ প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা। প্রতিষ্ঠানটির বর্তমান গভর্নিং বডির সভাপতি রিয়াজ উদ্দিন। যিনি ঢাকা মহানগর আওয়ামী লীগেরও দপ্তর সম্পাদক। তারই প্রচেষ্টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রিয় এই বিদ্যাপীঠের ভাবমূর্তি উজ্জলের ধারবাহিকতায় শিক্ষার্থীদের সার্বিক বিষয়ে কাজ করে যাচ্ছেন সংশ্লিষ্টরা। তারই ধারাবাহিকতায় রিয়াজ উদ্দিনের সার্বিক তত্বাবধানে শেখ রাসেল দিবস-২০২২ উপলক্ষ্যে প্রায় তিন হাজার শিক্ষার্থীর বিনামূল্যে চক্ষু সেবা ও রক্তের গ্রুপ পরীক্ষায় এগিয়ে এসেছে লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল।

বৃহম্পতিবার সকাল সাড়ে দশটা থেকে চক্ষুসেবা ও রক্তের গ্রুপ পরীক্ষার কার্যক্রম শুরু হয়। এরআগে প্রতিষ্ঠানটির হলরুমে এ কার্যক্রমের উদ্বোধন করেন ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী। এসময় উপস্থিত ছিলেন লায়ন্স ক্লাবের বর্তমান জেলা গভর্নর বীর মুক্তিযোদ্ধা এ বি এম আনোয়ারুল বাসেত, সদ্য প্রাক্তন জেলা গভর্নর এটিএম নজরুল ইসলাম, প্রথম ভাইস জেলা গভর্নর আহাম্মদুজ্জামান, দ্বিতীয় ভাইস জেলা গভর্নর শফিউল আলম শামীম, শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয়ের গভর্নিং বডির সভাপতি রিয়াজ উদ্দিন, ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রদ্যুৎ কুমার ভদ্রসহ সকল শিক্ষক-শিক্ষার্থীরা।

উদ্বোধনের সময় বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, সবার মধ্যে দেশপ্রেম থাকতে হবে। দেশপ্রেম না থাকলে দেশের জন্য কিছুই করতে পারবে না। নিজের ভবিষ্যৎও উজ্জল করতে হবে। তাই মোবাইল-ইন্টারনেটে কম সময় দিতে হবে। পড়াশুনায় মনোযোগী হতে হবে। পাশাপাশি ভাল কাজের সঙ্গে থাকতে হবে। বাল্যবিবাহের বিষয়ে সচেতন হতে হবে। এটা বন্ধে শুধু অভিভাবকই নয়, শিক্ষার্থীসহ সবারই এগিয়ে আসতে হবে। শিক্ষার্থীদের তিনি বলেন, বাল্যবিবাহের বিষয়ে সবসময় প্রতিবাদী থাকতে হবে।

তিনি বলেন, লায়ন্স ক্লাব একটি আন্তর্জাতিক সংগঠন। তারা সবসময়ই ভাল উদ্যোগ নেন। তাদের সঙ্গে সমন্বয় করে শিক্ষার্থীদের বিনামূল্যে চক্ষুসেবা ও রক্তের গ্রুপ পরীক্ষার ব্যবস্থা করায় গভর্নিং বডির সভাপতি রিয়াজ উদ্দিনকে ধন্যবাদ জানান তিনি। তিনি আরও বলেন, এ প্রতিষ্ঠানটির প্রতি সবারই একটা দুর্বলতা আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ বিদ্যাপীঠেরই শিক্ষার্থী ছিলেন। তাই ভালোভাবে পড়াশুনা করে নিজের ভবিষ্যৎ উজ্জলের পাশাপাশি এই প্রতিষ্ঠানের ভাবমূর্তিও উজ্জল করতে হবে।

তার আগে গভর্নিং বডির সভাপতি রিয়াজ উদ্দিন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, অনলাইন থেকে বিরত থাকতে হবে। যত কম অনলাইনে থাকা যায়, ততোটাই তোমাদের জন্য মঙ্গলজনক। এছাড়া শুধু একাডেমিকই নয়, একাডেমিক জ্ঞান অর্জনের পাশাপাশি ভাল মানুষও হতে হবে। বাল্যবিবাহ রোধে শিক্ষার্থীদের সচেতন হওয়ার আহ্বানও জানান তিনি। তিনি বলেন, শিক্ষা কার্যক্রমের পাশাপাশি আমরা শিক্ষার্থীদের স্বাস্থ্য সেবা ও আত্মরক্ষা নিশ্চিতেও কাজ করছি। তারই ধারাবাহিকতায় আগামী সপ্তাহে এ প্রতিষ্টানের শিক্ষার্থীদের জন্য কারাতে ক্লাবের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। জ্ঞান চর্চার জন্য একইদিন উদ্বোধন করা হবে বিতর্ক ক্লাবও।

এবি

Link copied!