Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

প্রথমবারের মতো সারাদেশে শিক্ষক দিবস উদযাপন

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ২৭, ২০২২, ০৪:০১ পিএম


প্রথমবারের মতো সারাদেশে শিক্ষক দিবস উদযাপন

আজ বিশ্ব শিক্ষক দিবস। সরকারিভাবে প্রথমবারের মতো সারাদেশে শিক্ষক দিবস উদযাপিত হচ্ছে আজ বৃহস্পতিবার (২৭ অক্টোবর)। এ বছরে শিক্ষক দিবসে প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে ‘শিক্ষকদের হাত ধরে শিক্ষা ব্যবস্থার রুপান্তর শুরু’।

আমার সংবাদ প্রতিনিধিদের পাঠানো তথ্য নিচে তুলে ধরা হল-

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লায় শিক্ষকদের সম্মানিত করলেন সহকর্মীরা শিক্ষক দিবসে কুমিল্লায় ১০ শিক্ষককে সম্মাননা জানালেন তাঁদেরই সহকর্মীরা। বৃহষ্পতিবার সাকলে প্রথমবারের মত সরকারি ভাবে উদযাপিত শিক্ষক দিবসে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের উচ্চ মাধ্যমিক শাখায় আয়োজিত অনুষ্ঠানে এই সম্মাননা জানানো হয়। ‘শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু’ এই শ্লোগানে এবার জাতীয় শিক্ষক দিবস উদযাপিত হয়েছে।  বর্নিল এই আয়োজনে অংশ নেন কুমিল্লার বিভিন্ন স্কুল কলেজ মাদ্রাসার সহস্রাধিক শিক্ষক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর জামাল নাছের, জেলা পুলিশ সুপার আব্দুল মান্নানসহ প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তাগণ। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ ডা. আবু জাফর খান। শিক্ষকদের সম্মানিত করলেন সহকর্মীরা শিক্ষায় বিশেষ অবদান এবং কৃতিত্ব রাখায় যে দশ জন শিক্ষককে ক্রেস্ট এবং উত্তরীয় পরিয়ে সম্মাননা জানানো হয় তাঁরা হলেন- ভিক্টোরিয়া সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আমীর আলী চৌধুরী, প্রফেসর ড. এ কে এম আছাদুজ্জামান, ভাষা সৈনিক অজিতগুহ মহাবিদ্যালয়ের সাবেক অধ্যক্ষ হাসান ইমান মজুমদার ফটিক, গুলবাগিচা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল হাফেজ ভূঁঞা, সদর দক্ষিণের চাঁদপুর জনতা স্কুল এন্ড কলেজের ইন্সট্রাক্টর পলাশ কান্তি মজুমদার, শহিদ মুক্তিযোদ্ধা সাইফুল ইসলাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক রেখা দত্ত, ফরিদা বিদ্যায়তনের সাবেক সহকারী প্রধান শিক্ষক অনিমা মজুমদার, কুমিল্লা ইসলামিয়া আলিয়া কামিল মাদরাসার সাবেক প্রধান মুহাদ্দিস কাজী মু. আবদুর রাজ্জাক, নবাব ফয়জুন্নেসা সরকারি বালিকা বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মোহাম্মদ ফয়সল, ওয়াই ডাব্লিউ সি স্কুলের প্রধান শিক্ষক কলি চৌধুরী। শিক্ষকদের সম্মানিত করলেন সহকর্মীরা অনুষ্ঠান শেষে একটি বর্ণাঢ্য র‌্যালি নগরীর কান্দিরপাড়ে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে নগর উদ্যানে গিয়ে শেষ হয়। পরে সেখানে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রুদ্ধাঞ্জলি জানান শিক্ষকরা। 

টাঙ্গাইল প্রতিনিধি:  র‌্যালি, আলোচনা ও বৃক্ষরোপনের মধ্য দিয়ে টাঙ্গাইলে শিক্ষক দিবস পালন করা হয়েছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকালে শহরের পৌরউদ্যানে ফিতা কেটে বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার। পরে ‘শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু, এই প্রতিপাদ্যকে নিয়ে র‌্যালিটি শহরের বিভিন্ন  গুরত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে  পূণরায় পৌরউদ্যানে গিয়ে শেষ হয়। এতে উপস্থিত ছিলেন, সরকারি সা’দত কলেজের অধ্যক্ষ সুব্রত নন্দী, কুমুদিনী সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক এবিএম বদরুল আলম, সরকারি এমএম আলী কলেজের অধ্যক্ষ মো. শহীদুজ্জামান মিয়া, সরকারি শেখ ফজিলাতুন নেসা মুজিব মহিলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মো. শহীদ্জ্জুামান, জেলা শিক্ষা কর্মকর্তা লায়লা খানম, শিক্ষক সমিতির জেলা শাখার সভাপতি শামীম আল মামুন জুয়েল, সদর উপজেলা শাখার সভাপতি আব্দুল্লাহ আল মামুন প্রমুখ। পরে শিক্ষক দিবস উপলক্ষে বিভিন্ন কলেজে বৃক্ষরোপন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাসাইল (টাঙ্গাইল) প্রতিনিধি: ‍‍`শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রুপান্তর  শুরু‍‍` এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় টাঙ্গাইলের বাসাইলে ২৭ অক্টোবর, বৃহঃবার শিক্ষক দিবস-২০২২  পালন করা হয়েছে। এ উপলক্ষে বাসাইল উপজেলা প্রসাশনের উদ্যোগে সকাল ৯.৩০ মিনিটে  এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। পরে বাসাইল শহীদ মিনার চত্ত্বরে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে আহবায়ক হিসাবে উপস্থিত ছিলেন সরকারি জোবেদা রুবেয়া মহিলা কলেজের অধ্যক্ষ মশিউর রহমান খান। প্রসাশনের পক্ষ হতে উপস্থিত ছিলেন মাধ্যমিক শিক্ষা অফিসার বাবুল হাসান, একাডেমিক সুপারভাইজার আল-আমিন, প্রাথমিক শিক্ষা অফিসার সদানন্দ পাল। এছাড়াও বাসাইল ডিগ্রী কলেজের অধ্যক্ষ জাহাঙ্গীর হোসেন, মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি মীর মনিরুজ্জামান, মাদ্রাসা শিক্ষক সমিতির সভাপতি হানিফ উদ্দিন খান, প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মির্জা মোশারফ হোসেন খান প্রমূখ উপস্থিত ছিলেন। শিক্ষক দিবসের আলোচনা সভায় শিক্ষক প্রতিনিধিগন সকলেই শিক্ষা ব্যবস্থার মান উন্নয়নে সরকারের গৃহিত নানাবিধ কর্মকান্ড নিয়ে আলোচনা করেন। প্রথমবারের মত আয়োজিত শিক্ষক দিবস উদযাপন উপলক্ষে উপজেলার প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা পর্যায়ের কয়েকশতাধিক শিক্ষক উক্ত র্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

কালিহাতী (টাঙ্গাইল) প্রতিনিধি: ‘শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু’ এই শ্লোগানকে প্রতিপাদ্য করে টাঙ্গাইলের কালিহাতীতে উদযাপন করা হয়েছে শিক্ষক দিবস। দিবসটি উদযাপনে বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকালে কালিহাতী আর এস সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে গিয়ে এক আলোচনা সভায় মিলিত হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্থানীয় সংসদ সদস্য হাছান ইমাম খান সোহেল হাজারী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আনছার আলী বি.কম, কালিহাতী থানার ওসি মোল্লা আজিজুর রহমান, শিক্ষক দিবস উদযাপন কমিটির আহ্বায়ক ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোস্তফা কবীর, উপজেলা শিক্ষা অফিসার আমিরুল ইসলাম, শিক্ষক দিবস উদযাপন কমিটির সদস্য সচিব ও এলেঙ্গা সরকারি শামসুল হক কলেজের অধ্যক্ষ আনোয়ারুল কবীর, কালিহাতী আর এস সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান তালুকদার প্রমুখ।

নীলফামারী প্রতিনিধি: ‍‍`শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু‍‍`  এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় নীলফামারীতেও উৎসবমুখর পরিবেশে ‍‍`শিক্ষক দিবস‍‍` পালিত হয়েছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) দিনটি উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় নীলফামারী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর দিদারুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের রংপুর অঞ্চলের পরিচালক প্রফেসর এস.এম আব্দুল মতিন লস্কর। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নীলফামারী সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ওবায়দুল আনোয়ার, নীলফামারী সরকারি কলেজের উপাধ্যক্ষ মোহাম্মদ মাহবুবুর রহমান ভূঁইয়া, জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলাম, মশিউর রহমান ডিগ্রী কলেজের অধ্যক্ষ শহিদুল ইসলাম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নবেজ উদ্দিন সরকার, নীলফামারী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ গোলাম রব্বানী। এতে সঞ্চালকের দায়িত্ব পালন করেন সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোঃ বাবুল হোসাইন। প্রথমবারের মত দেশব্যাপী আনুষ্ঠানিকভাবে শিক্ষক দিবস পালনে শিক্ষা মন্ত্রণালয়ের নেয়া এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বক্তারা বলেন, ‍‍`শিক্ষাই জাতির মেরুদণ্ড আর শিক্ষকরা হচ্ছেন জাতি গড়ার কারিগর। শিক্ষকরা আদর্শ মানুষ এবং সমৃদ্ধ জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। সত্যিকার অর্থে শিক্ষকদের হাত ধরে শিক্ষাব্যবস্থার রূপান্তর হচ্ছে না। চলার পথে শিক্ষকেরা লাঞ্ছিত, অপমানিত ও নানাভাবে হয়রানির শিকার হচ্ছে। যেকারণে শিক্ষকদের জুতার মালা পরতে হচ্ছে।  দেশ ও জাতির সমৃদ্ধি লাভে যথাযথ মর্যাদার দাবি করেন শিক্ষকরা। এছাড়াও প্রাথমিক থেকে সর্বোচ্চ স্তরের শিক্ষকদের নিয়ে আলোচনার মাধ্যমে তাদের ন্যূনতম সমস্যাগুলো মূল্যায়নেরর দাবি জানান বক্তারা।

দেবিদ্বার (কুমিল্লা) প্রতিনিধি: ‘শিক্ষকদের হাত ধরেই শিক্ষা রূপান্তর শুরু’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে প্রথমবারের মতো কুমিল্লার দেবিদ্বারে সরকারিভাবে শিক্ষক দিবস উদযাপন হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র্যালিটি উপজেলা সদর এলাকার বিভিন্ন স্থান প্রদক্ষিণ শেষে এসএ সরকারি কলেজ মিলনায়তনে এসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কুমিল্লা-৪ (দেবিদ্বার) আসনের সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার ইউএনও মো. আশিক উন নবী তালুকদার, মাধ্যমিক শিক্ষা অফিসার একেএম আলী জিন্নাহ, মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নাজমা বেগম, জেলা পরিষদ সদস্য মো. বাবুল হোসেন রাজু প্রমুখ। এছাড়াও র‌্যালি ও আলোচনা সভায় প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, কলেজ, কারিগরি, মাদরাসাসহ সব পর্যায়ের শিক্ষকরা উপস্থিত ছিলেন। শিক্ষা মন্ত্রণালয়ের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় কর্তৃক আয়োজিত আলোচনা সভায় এমপি রাজী ফখরুল বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণের মাধ্যমে স্বাধীন বাংলাদেশে শিক্ষার ভিত রচনা করে গেছেন। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও শিক্ষার উন্নয়ন ও শিক্ষকদের মর্যাদার ব্যাপারে সচেষ্ট রয়েছেন। তিনি শিক্ষার উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। যার সুফল এখন রাষ্ট্র পাচ্ছে। তিনি আরও বলেন, দেশকে এগিয়ে নিতে শিক্ষকদের ভূমিকা ছিলো সবচেয়ে বেশি। প্রসঙ্গত, ১৯৯৩ খ্রিষ্টাব্দে প্যারিসে অনুষ্ঠিত ইউনেস্কোর ২৬তম সাধারণ সভায় ৫ অক্টোবর দিনটিকে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। এরপর ১৯৯৪ খ্রিষ্টাব্দে প্রথমবার দিবসটি পালন করা হয়। তবে ১৯৯৫ খ্রিষ্টাব্দ থেকে বিভিন্ন দেশে শিক্ষকরা ‘বিশ্ব শিক্ষক দিবস’ উদযাপন শুরু করেন। ইউনেস্কোর অনুমোদনে প্রতিবছর দিবসটি পালিত হয়ে আসছে।  

রাউজান প্রতিনিধি:

চট্টগ্রামের রাউজান উপজেলায় জাতীয় শিক্ষক দিবসের এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী এমপি বলেছেন, শিক্ষার্থীদের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে হবে। শিক্ষকদের মনে রাখতে হবে যারা আজকের শিক্ষার্থী তারাই আগামীতে নেতৃত্ব দেবে দেশ ও সমাজের। এসব শিক্ষার্থীদের জ্ঞানি গুণি ও নৈতিক চরিত্রের অধিকারী করে এগিয়ে দিতে শিক্ষকদের ভুমিকা রাখতে হবে অন্তরিকতার সাথে। ২৭ অক্টোবর বৃহস্পতিবার এই সভার আগে তিনি উপজেলা চত্তর থেকে বের করা শিক্ষক,শিক্ষার্থীদের অংশগ্রহনে এক বর্ণাঢ্য র‌্যালীতে অংশগ্রহন করেন। এরপর তিনি উপজেলা অডিটরিয়মে অনুষ্ঠিত এই সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন।

উপজেলা নির্বাহী অফিসার আবদুস সামাদ সিকদারের সভাপতিত্বে নোয়াপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানে আলম ও নাসরিন আকতারের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান এহেছানুল হায়দর চৌধুরী বাবুল, পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ, উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযুদ্ধা কাজী আবদুল ওহাব, সহকারি কমিশনার ভুমি রিদোয়ানুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি আনোয়ারুল ইসলাম. উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব নুর মোহাম্মদ, পৌর প্যানেল মেয়র বশির উদ্দিন খান, রাউজান সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সেলিম নেওয়াজ চৌধুরী, রাউজান আর আর এসি সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তাক আহমদ, শিক্ষক সমিতির সভাপতি কাঞ্চন কুমার বিশ্বাস, সাধারণ সম্পাদক জাকের হেসেন মাস্টর প্রমুখ। এর আগে প্রধান অতিথি রাউজানের শতাধিক কৃষকের সাথে মতবিনিময় সভা করেছেন। এ মতবিনিময় সভায় তিনি কৃষকদের অনাবাদী জমিতে চাষাবাদের আহবান জানান। উপজেলা নির্বাহী অফিসার আবদুস সামাদ সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা এমরান হোসেন, উপজেলা কৃষক লীগের সভাপতি আলমগীর আলী, সাধারণ সম্পাদক জিয়াউল হক চৌধুরী সুমন, পৌর কৃষক লীগের সভাপতি আলী আজগর চৌধুরী, সাধারণ সম্পাদক তছলিম উদ্দিন সহ সংশ্লিষ্ট কৃষি অফিসের কর্মকর্তারা সহ আরো অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
 

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি: শিক্ষার গুণগত মান উন্নয়ন ও বৈষম্যহীন শিক্ষাব্যবস্থার জন্য সব শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের বিকল্প নেই। পাশাপাশি শিক্ষকদের সুযোগ–সুবিধা ও মর্যাদা বাড়াতে হবে। এ ধরনের বিভিন্ন দাবির মধ্যে দিয়ে বৃহস্পতিবার দেশে পালিত হচ্ছে বিশ্ব শিক্ষক দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে বিভিন্ন শিক্ষক সংগঠন পৃথক কর্মসূচি পালন করেছে। ‍‍`শিক্ষকের হাত ধরে শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু’ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে জাতীয় শিক্ষক দিবস-২০২২ পালিত হয়েছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকালে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সোহেল সুলতান জুলকার নাইন কবিরের সভাপতিত্বে উপজেলার সরকারি প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ পর্যায়ের শিক্ষকদের সমন্বয়ে পৌর শহরে র‌্যালি বের করে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ডিগ্রি কলেজ মাঠে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন, সাবেক সংসদ সদস্য অধ্যাপক ইয়াসিন আলী, মেয়র আলহাজ্ব মোস্তাফিজুর রহমান, আ"লীগ সভাপতি সইদুল হক ও সম্পাদক তাজউদ্দীন আহাম্মদ, শিক্ষা অফিসার রাহিম উদ্দীন ও মাধ্যমিক সহকারি শিক্ষা অফিসার বেলাল হোসেন, বাশিস সভাপতি প্রধান শিক্ষক রুহুল আমিন, স্বাধীনতা শিক্ষক পরিষদ সম্পাদক সহকারি শিক্ষক জাহাঙ্গীর আলম, প্রধান শিক্ষক সোহেল রানা, রাণীশংকৈল প্রাথমিক শিক্ষক সমিতির আহ্বায়ক কমিটির সদস্য প্রধান শিক্ষক ইয়াকুব আলী ও উপজেলা সহকারি প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি সহকারি শিক্ষক মকবুল হোসেন, হুমায়ুন কবির, আমিরুল ইসলাম, বাশিস সম্পাদক মোসারফ হোসেন, নেকমরদ কারিগরি কলেজ সহকারি অধ্যাপক মনিরুজ্জামান মনি ও রুকুন্জামান, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শাহানসাহ ইকবাল, সহকারি অধ্যাপক শাহজাহান আলী, শিক্ষিকা স্নিক্ধা, মুক্তিযুদ্ধা হাবিবুর রহমান, প্রেসক্লাব সভাপতি মোবারক আলী। এছাড়াও ইডুকো বাংলাদেশি প্রতিনিধি মোতাহার হোসেন, ইএসডিওর ম্যানেজার খাইরুল আলম, প্রধান শিক্ষক কুশমত আলী, দিলারা বেগম, মানিক প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন রাণীশংকৈল ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক প্রশান্ত বসাক।

রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি : “শিক্ষকের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু” প্রতিপাদ্যকে সামনে রেখে লক্ষ্মীপুরের রামগতিতে পালিত হয়েছে শিক্ষক দিবস -২০২২। শিক্ষা মন্ত্রণালয় প্রতি বছর ২৭ অক্টোবরকে শিক্ষক দিবস হিসেবে পালন করে। তারই ধারাবাহিকতায় এ বছরও র‌্যালি, আলোচনা সভার মধ্য দিয়ে পালিত হয় দিবসটি। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে এ উপলক্ষে অনুষ্ঠিত র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ হল রুমে আলোচনা সভায় মিলিত হয়। সভায় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার এস এম শান্তুনু চৌধুরী, আ স ম আবদুর রব সরকারী কলেজের উপাধ্যক্ষ আশরাফ উদ্দিন, কামিল মাদ্রাসার উপাধ্যক্ষ তৈয়ব আলী, সহকারী শিক্ষা অফিসার আজিজুর রহমান, সহকারী শিক্ষা অফিসার হরিদাস চন্দ্র, একাডেমিক সুপারভাইজার মামুনুর রশীদ, বিবিরহাট সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কামাল উদ্দিন ওসমান, আলেকজান্ডার মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সেলিনা আক্তার, চর হাসান হোসেন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সোহেল সামাদ, চর ডাক্তার সপ্রাবির প্রধান শিক্ষক মুশারফ হোসেন, হারুন বাজার সপ্রাবির প্রধান শিক্ষক আবদুস সাত্তার, আরসি সপ্রাবির প্রধান শিক্ষক মিজানুর রহমান, সহকারী শিক্ষক আবু সায়েদ, সহকারী শিক্ষক মোমিন উল্যাহ প্রমূখ।

ডামুড্যা (শরীয়তপুর) প্রতিনিধি: শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু‍‍`-এই প্রতিপাদ্যকে সামনে রেখে শরীয়তপুরের ডামুড্যায় শিক্ষক দিবস ২০২২ উদযাপন করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ৯ টায়  সরকারি আব্দুর রাজ্জাক কলেজ মাঠ থেকে শুরু হয়ে বর্ণাঢ্য র‌্যালি ডামুড্যা উপজেলার  বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ডামুড্যা উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের সহযোগিতায় শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে শিক্ষক দিবস উদযাপিত হয় সেখানে জাতীয় শিক্ষক দিবস উপলক্ষে এক সমাবেশ করা হয়। সমাবেশে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নজরুল ইসলাম, সরকারি আব্দুর রাজ্জাক কলেজের অধ্যক্ষ মোঃ জহির উল্লাহ, ডামুড্যা হামিদিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ তসলিম উদ্দিন, উপজেলা একাডেমিক সুপারভাইজার ফরহাদ হোসেন, ডামুড্যা উপজেলা শিক্ষক সমিতির সভাপতি ও  কনেশ্বর এসসি এডওয়ার্ড ইনস্টিটিউশন এর প্রধান শিক্ষক মোঃ আলমগীর হোসেন মাঝি, ডামুড্যা উপজেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও আলহাজ্ব ইমাম উদ্দিন মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আলমগীর হোসেন, সরকারি ডামুড্যা মুসলিম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আঃ মজিদ খান, দারুলআমান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দর রহিম, শিধলকুড়া উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক, ডামুড্যা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোঃ মোক্তার হোসেন  ডামুড্যার প্রাথমিক বিদ্যালয়ের, মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা, কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষিকা বৃন্দ।

দৌলতপুর(কুষ্টিয়া) প্রতিনিধি: ‍‍`শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু‍‍` এই স্লোগানে বৃহস্পতিবার (২৭ অক্টোবর) কুষ্টিয়ার দৌলতপুরে পালিত হয়েছে শিক্ষক দিবস-২০২২। দেশে প্রথমবারের মতো রাষ্ট্রীয়ভাবে পালন করা হচ্ছে দিবসটি। দিবসটি বর্ণাঢ্যভাবে পালন করতে সকাল থেকে দৌলতপুরে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দৌলতপুর শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে ও ব্র্যাকের সহযোগীতায় বৃহস্পতিবার সকাল ১১টায় উপজেলা পরিষদের সামনে থেকে শিক্ষকদের অংশগ্রহণে প্রথমে র‌্যালি বের হয়ে উপজেলা বাজার প্রদক্ষিণ শেষে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে দৌলতপুর কলেজের অধ্যক্ষ ছাদিকুজ্জামান খান সুমনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান এজাজ আহমেদ মামুন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সরদার মোহাম্মদ আবু সালেক, খাস মথুরাপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ আজমল হোসেন, উপজেলা শিক্ষক সমিতির সভাপতি দৌলতখালী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মজিবর রহমান, মাধ্যমিক এ্যাকাডেমিক সুপার ভাইজার কামাল হোসেন ,মহিলা ভাইস চেয়ারম্যান সোনালী খাতুন। প্রধান অতিথির বক্তব্যে এজাজ আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের লক্ষ্যে একদিকে জাতীয় শিক্ষানীতি-২০১০ প্রণয়ন করে শিক্ষকদের সুযোগ-সুবিধা বৃদ্ধি, কারিকুলাম যুগোপযোগী করা, কারিগরি ও নারী শিক্ষার হার বৃদ্ধির পরিকল্পনা গ্রহণ করেছেন। অন্যদিকে ভিশন-২০২১, ভিশন-২০৪১ এবং সর্বশেষ ডেল্টা প্ল্যান-২১০০ ঘোষণা করেছেন এবং বর্তমান সরকারের ২০১৮-এর নির্বাচনী ইশতেহার সফলভাবে বাস্তবায়নে শিক্ষার ওপর গুরুত্বারোপ করেছেন। একইসঙ্গে বঙ্গবন্ধুর শিক্ষাভাবনা ও দর্শনকে আমলে নিয়ে আধুনিক, বিজ্ঞানমনস্ক, কর্মমুখী ও তথ্য প্রযুক্তিনির্ভর মানসম্মত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে এসডিজি-২০৩০ এর ৪ অনুযায়ী যোগ্য শিক্ষক তৈরির নিমিত্তে কাজ করে যাচ্ছেন। দিবসটি উপলক্ষে উপজেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৩শতাধিক প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক উপস্থিত ছিলেন।

ফুলছড়ি (গাইবান্ধা) প্রতিনিধি: গাইবান্ধার ফুলছড়িতে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে জাতীয় শিক্ষক দিবস উদযাপন করা হয়েছে। বৃহস্পতিবার (২৭অক্টোবর) সকালে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের অংশগ্রহণে একটি শোভাযাত্রা ফুলছড়ি উপজেলা পরিষদ চত্বর থেকে শুরু হয়ে উপজেলা সদরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বুড়াইল মডেল স্কুল এন্ড কলেজে এসে শেষ হয়। পরে ওই কলেজের অধ্যক্ষ ইব্রাহিম আকন্দ সেলিম এর সভাপতিত্বে দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় “শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু” তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন, ফুলছড়ি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আলাউদ্দিন, ফুলছড়ি সরকারি কলেজের অধ্যক্ষ আহসান হাবিব, কঞ্চিপাড়া ডিগ্রী কলেজের অধ্যক্ষ এটিএম রাশেদুজ্জামান রোকন, সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা এস.এম কামরুজ্জামান, উপজেলা একাডেমিক সুপারভাইজার নুরে আলম সিদ্দিকী, ফুলছড়ি সরকারি কলেজের সহকারী অধ্যাপক আবদুল আজিজ মন্ডল, কঞ্চিপাড়া ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক ফেরদৌস আলম, প্রভাষক নূরে আলম সিদ্দিক, সরকারি প্রাথমিক শিক্ষক সমিতির গাইবান্ধা জেলা সভাপতি আবুল হোসেন শিকদার, মাদরাসা শিক্ষক মাওলানা আবুল খায়ের, মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক জহুরুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন। সভায় বক্তারা বলেন, শিক্ষাই জাতির মেরুদণ্ড আর শিক্ষকরা হচ্ছেন জাতি গড়ার কারিগর। শিক্ষকরা আদর্শ মানুষ এবং সমৃদ্ধ জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। তাই শিক্ষাকে জাতীয় করণের দাবি জানাচ্ছি।

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি: নাটোরের গুরুদাসপুরে যথাযথ মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে উদযাপিত হলো জাতীয় শিক্ষক দিবস। উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের আয়োজনে বৃহস্পতিবার (২৭ অক্টোবর) বেলা ১১টায় দিবসটি উপলক্ষে বিলচলন শহীদ সামসুজ্জোহা সরকারি কলেজ মাঠ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শেষে আলোচনা সভা ও রক্তদান কর্মসূচির উদ্বোধন করা হয়। এছাড়া উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে। কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় বিলচলন শহীদ সামসুজ্জোহা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মো. একরামুল হকের সভাপতিত্বে সভায় উপজেলা চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন, উপজেলা নির্বাহী অফিসার শ্রাবণী রায়, পৌর মেয়র মো. শাহনেওয়াজ আলী, মাধ্যমিক শিক্ষা অফিসার মো. ওয়াহেদুজ্জামান, প্রাথমিক শিক্ষা অফিসার খ.ম জাহাঙ্গীর আলমসহ উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন শিক্ষকরা বক্তব্য রাখেন। এসময় উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও প্রিন্ট-ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারি অধ্যাপক মো. আলমগীর ও প্রভাষক নাসরিন সুলতানা।

তাড়াইল (কিশোরগঞ্জ) প্রতিনিধি: "শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু"এই প্রতিপাদ্যকে সামনে রেখে কিশোরগঞ্জের তাড়াইল উপজেলায় পালিত হয়েছে  শিক্ষক দিবস। জানা গেছে, শিক্ষক দিবস পালন উপলক্ষে তাড়াইল সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের আয়োজনে বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকাল ১০টার দিকে  উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে তাড়াইল মুক্তিযোদ্ধা সরকারি কলেজ মাঠে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। উক্ত র্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের  চেয়ারম্যান জহিরুল ইসলাম ভুঁইয়া শাহীন, তাড়াইল মুক্তিযোদ্ধা সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফারুক আহম্মেদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা একেএম গোলাম কিবরিয়া, তাড়াইল থানার অফিসার ইনচার্জ মো. রফিকুল ইসলাম, দামিহা উদয়ন কলেজের অধ্যক্ষ মো. আমিনুল ইসলাম, তাড়াইল সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবদুর রহমান, তাড়াইল আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আসাদুজ্জামানসহ উপজেলার উচ্চ মাধ্যমিক, মাধ্যমিক, মাদরাসা, প্রাথমিক ও কিন্ডারগার্টেনর শিক্ষক বৃন্দ ছাড়াও ছাত্রছাত্রী উপস্থিত ছিলেন।

উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি: ‘শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রুপান্তর শুরুথ এই স্লোগানটিকে সামনে রেখে কুড়িগ্রামের উলিপুরে শিক্ষক দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত  হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় ব্র্যাকের সহযোগিতায় র্যালিটি উপজেলা পরিষদ চত্বর থেকে রের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে অডিটরিয়াম হল হলরুমে এসে আলোচনা সভায় মিলিত হয়। উলিপুর সরকারি ডিগ্রি কলেজর অধ্যক্ষ শরিফুর রহমান খোকনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কুড়িগ্রাম-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক এম এ মতিন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা গোলাম হোসেন মন্টু, উলিপুর পৌরসভার মেয়র আলহাজ্ব মামুন সরকার মিঠু। স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহ্ মোঃ তারিকুল ইসলাম। উলিপুর মহিলা কলেজিয়েট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল চন্দ্র বর্মনের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের নবনির্বাচিত সভাপতি ও বজরা এল কে আমিন ডিগ্রি কলেজর অধ্যক্ষ আহসান হাবীব রানা, সাতদরগাহ্ নেছারিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ আবুল কাশেম, উলিপুর মহিলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ দেবব্রত রায়, উলিপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক শাহাজাহান আলী, উলিপুর বহুমুখী আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাওঃ শফিকুর রহমান, উলিপুর মহারাণী স্বর্ণময়ী স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ জাহাঙ্গীর আলম সরদার, এম এ মতিন কারিগরি ও কৃষি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ খোরশেদ আলম, বাংলাদেশ মাধ্যমিক শিক্ষক সমিতি উপজেলা শাখার সভাপতি আব্দুস ছাত্তার, উলিপুর আদর্শ বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফেরদৌস কবির, উপজেলা প্রাথমিক সমিতির সভাপতি জাহাঙ্গীর হোসেন প্রমুখ।

ভেড়ামারা (কুষ্টিয়া) প্রতিনিধি: শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু।এই স্লোগানকে সামনে রেখে সারাদেশের ন্যায় ভেড়ামারা উপজেলায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় শিক্ষক দিবস পালিত হয়েছে। কুষ্টিয়ার ভেড়ামারায় গতকাল বৃহস্পতিবার সকাল ১০ টার সময়  উপজেলা চত্বর থেকে  র‌্যালি বের হয়। র্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা হলরুমে শিক্ষক দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভেড়ামারা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আক্তারুজ্জামান মিঠু। আরো উপস্থিত ছিলেন, ভেড়ামারা সরকারি কলেজের অধ্যক্ষ খলিল উল্লা, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আহসান আরা, ভেড়ামারা সরকারি মডেল পাইলট  উচ্চ বিদ্যালয় এর প্রধান শিক্ষক আব্দুর জব্বার, বি জে এম কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শহিদুল ইসলাম, ভেড়ামারা আদর্শ ডিগ্রি কলেজের প্রভাষক শামসুজ্জোহা রঞ্জু, অনুষ্ঠান পরিচালনা করেন ভেড়ামারা সরকারি কলেজের প্রভাষক মোস্তাফিজুর রহমান শামীম, এসময় বিভিন্ন কলেজ, স্কুল, শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। প্রধান অতিথি আলহাজ্ব আক্তারুজ্জামান মিঠু বলেন, শিক্ষক হলেন জাতির আলোকবর্তিকাবাহী এবং মানব জাতির ভবিষ্যতের রূপকার। তিনি আমাদের বন্ধু, দার্শনিক এবং পথপ্রদর্শক। শুধু পুঁথিগত বিদ্যাই নয়, শিক্ষকদের থেকে যে নৈতিকতা ও মূল্যবোধের শিক্ষা অর্জন করি, তা জীবনের বাকি দিনগুলোতে বহন করে থাকি আমরা।

শেরপুর প্রতিনিধি: শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু এ প্রতিপাদ্য বিষয়টি ধারণ করে শেরপুরে বিশ্ব শিক্ষক দিবসে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে শেরপুর সরকারি কলেজ প্রাঙ্গণে থেকে বর্ণাঢ্য র‌্যালির শুভ উদ্বোধন করেন সরকার দলীয় হুইপ বীর মুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক এমপি। উদ্বোধন শেষে শহরে একটি র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চকবাজারস্থ শহীদ মিনার প্রাঙ্গণে এসে শেষ হয়। পরে সেখানে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সরকার দলীয় হুইপ আতিক বলেন, শিক্ষা ছাড়া আলোকিত মানুষ সৃষ্টি কোনোভাবেই সম্ভব নয়। একজন শিক্ষকের কিছু কাজও দায়বদ্ধতা আছে। এ কাজ ও দায়বদ্ধতা সহকর্মীদের কাছে, সমাজের কাছে, দেশ ও জাতির কাছে, আগামী প্রজন্মের কাছে। বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আছে বলেই আজ শিক্ষার মান অনেক উপরে। তার সুদর্শ নেতৃত্বে এগিয়ে যাচ্ছে দেশ। শিক্ষা ব্যবস্থাকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে তিনি নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। শেরপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুর রশীদ এর সভাপতিত্বে শিক্ষক প্রতিনিধিদের মধ্যে বক্তব্য রাখেন, সুদর্শন সাহা, ফজলুর রহমান, মোহসীন আলী আকন্দ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা শিক্ষা অফিসার মো. রেজুয়ান। র্যালিতে শেরপুর সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ, মডেল গাল্স কলেজ, ডা. সেকান্দর আলী কলেজ, শহীদ আব্দুর রশীদ কমার্স কলেজ, নিজাম উদ্দিন আহম্মদ মডেল কলেজ, জমশেদ আলী কলেজ, বীর মুক্তিযোদ্ধা আতিউর রহমান মডেল ডিগ্রি কলেজ, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, মাদ্রাসা মাধ্যমকি ও সরকারি প্রা. বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ র‌্যালিতে অংশগ্রহণ করেন।

নাগরপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রুপান্তর শুরু এই পতিপাদ্য সামনে নিয়ে টাঙ্গাইলের নাগরপুরে শিক্ষক দিবস ২০২২ পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সহযোগিতায় নাগরপুর সরকারি কলেজ, মহিলা অনার্স কলেজ, মাধ্যমিক স্কুল ও প্রাথমিক শিক্ষক কল্যাণ সমিতি পৃথক পৃথক র‌্যালি বের করে। র‌্যালিটি সদর বাজারের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ হল রুমে মাধ্যমিক পর্যায়ে শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদের সাথে মতবিনিময় এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ও সৃজনশীল মেধা অশ্বেষণ -২০২২ পুরুস্কার বিতরন অনুষ্ঠানে মিলিত হন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইল-৬ (নাগরপুর-দেলদুয়ার) আসনের সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটু। উপজেলা নিবার্হী অফিসার ওয়াহিদুজ্জামান এর সভাপতিত্বে বিতরন অনুষ্ঠানে আরো উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. হুমায়ুন করীব, মহিলা ভাইস চেয়ারম্যান ছামিনা বেগম শিপ্রা, জেলা পরিষদের সদস্য মো. শহিদুল ইসলাম, নাগরপুর কারিগরি স্কুল ও কলেজের অধ্যক্ষ আতিকুর রহমান, মাধ্যমিক শিক্ষা অফিসার মো. শাহিনুর ইসলাম নাগরপুর থানার তদন্ত কর্মকর্তা মো. হাসান জাহিদ সরকার সহ বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক শিক্ষার্থীসহ গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। এছাড়া মেধাবী ও দরিদ্র শিক্ষার্থী  মাঝে বাইসাইকেল বিতরণ এবং  বিশেষ চাহিদা সম্পন্ন (শারীরিক প্রতিবন্ধী) শিশুদের মাঝে হুইল চেয়ার বিতরণ করেন এমপি টিটু।

কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি: "শিক্ষকদের হাত ধরেই শিক্ষাব্যবস্থার রূপান্তর শুরু" এই  প্রতিপাদ্যকে সামনে রেখে  নেত্রকোনার কেন্দুয়ায়  শিক্ষক দিবস ২০২২ পালন করা হয়েছে। শিক্ষকদের শ্রদ্ধা জানাতে, তাদের অবদানকে স্মরণ করার জন্য এ দিবসটি পালন করা হচ্ছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকাল সাড়ে ১১ টায় কেন্দুয়া উপজেলা শিক্ষক দিবস উদযাপন পরিষদের আয়োজনে উপজেলা পরিষদ সামনে থেকে শুরু করে শেষ হয় সাবেরুন্নেছা বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে। র‌্যালিতে অংশ গ্রহণ করেন উপজেলার স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ। শিক্ষক দিবস উদযাপন পরিষদের যুগ্ম আহ্বায়ক কেন্দুয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ সাইফুল ইসলামের সভাপতিত্বে সদস্য কেন্দুয়া সাবেরুন্নেছা বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মোখলেছুর রহমান বাঙ্গালীর সঞ্চালনায় র্যালি পরবর্তী সংক্ষিপ্ত আলোচনা বক্তব্য রাখেন, কেন্দুয়া উপজেলা সহকারি প্রাথমিক কর্মকর্তা মোঃ আমিনুল ইসলাম, শিক্ষক দিবস উদযাপন পরিষদের সদস্য কেন্দুয়া আশরাফিয়া হোসাইনিয়া দাখিল মাদ্রাসা সুপার মওলানা আবু উমর আব্দুর নূর ফারুক, কেন্দুয়া সরকারি কলেজের প্রভাষক মো. আব্দুল মান্নান, কেন্দুয়া প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. জামিরুল হক, কেন্দুয়া মাধ্যমিকের শিক্ষক নেতা জনতা আর্দশ স্কুলের প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলাম, কারিগরি স্কুল এন্ড কলেজ মো. ইকবাল হোসেন প্রমূখ। শিক্ষক দিবসের যুগ্ম আহ্বায়ক কেন্দুয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম  উপস্থিত সকল শিক্ষকদের উদ্দেশ্যে বক্তব্য দিতে গিয়ে বলেন, মানুষের মধ্যে যেসব গুণ রয়েছে- শিক্ষা সেগুলোকে বিকশিত করে। শিক্ষা মানবজীবনকে পরিশীলিত করে। তাই শিক্ষা জাতীয় উন্নতি ও অগ্রগতির ধারক ও বাহক। এজন্য শিক্ষাকে জাতির মেরুদণ্ড হিসেবে আখ্যায়িত করা হয়। শিক্ষা কথাটি এলেই প্রথমে যে কথাটি আসে তা হলো শিক্ষক। শিক্ষক হলো শিক্ষার প্রাণকেন্দ্র। শিক্ষক দিবস উদযাপন পরিষদের সদস্য কেন্দুয়া আশরাফিয়া হোসাইনিয়া দাখিল মাদ্রাসার সুপার মওলানা আবু উমর আব্দুর নূর ফারুক বলেন, শিক্ষা ব্যবস্থার গুণগত মান নির্ভর করে শিক্ষকের পেশাগত দক্ষতা, নিষ্ঠা ও প্রচেষ্টার ওপর। মেধাবী ও নিষ্ঠাবান শিক্ষকগণই মূল্যবোধ সম্পন্ন শিক্ষা বিস্তারের মাধ্যমে পরিবার, সমাজ তথা রাষ্ট্রের সংকট উত্তরণে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারেন।সভায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে সরকারীকরণের জোর দাবি জানালে উপস্থিত সকল শিক্ষকগণ করতালির মাধ্যমে সমর্থন জানান। বিশ্ব শিক্ষক দিবস ৫ অক্টোবর তবে বাংলাদেশ দিবসটি পালন করেছে ২৭ অক্টোবর। শিক্ষকদের অবদান স্মরণ করতেই বাংলাদেশ এই দিবসটি গুরুত্বের সাথে উদযাপন করছে।

গোসাইরহাট (শরীয়তপুর) প্রতিনিধি: শরীয়তপুরের গোসাইরহাটে শিক্ষক দিবস উদযাপন উপলক্ষ্যে র‌্যালী, ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকাল সাড়ে ৯ টায় সরকারী শামসুর রহমান কলেজের শহীদ মিনার হতে এক বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবারও কলেজের শহীদ মিনার চত্ত্বরে এসে শেষ হয়৷ এরপর শিক্ষা মন্ত্রণালয়ের বাস্তবায়নে ও গোসাইরহাট শিক্ষক দিবস উদযাপন কমিটির আয়োজনে সরকারী শামসুর রহমান কলেজ অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সরকারী শামসুর রহমান কলেজের অধ্যক্ষ ফজলুল হকের সভাপতিত্বে ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার লুৎফর রহমানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গোসাইরহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান। সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কাফী বিন কবির, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সুজন দাশ গুপ্ত, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শেখ মো. আবুল খায়ের, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আশরাফুজ্জামান, গোসাইরহাট থানার ওসি তদন্ত ওবায়েদুল হক প্রমুখ। এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন স্কুল-কলেজের প্রধান শিক্ষক, সহকারি শিক্ষক - শিক্ষিকা, শিক্ষার্থী, স্থানীয়, প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

গৌরনদী (বরিশাল) প্রতিনিধি: শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু” এই স্লোগানকে সামনে রেখে বরিশালের গৌরনদীতে জাতীয় শিক্ষক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে দশটায় গৌরনদী উপজেলা পরিষদ চত্বর থেকে  শিক্ষকদের একটি র‌্যালি বের হয়ে উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষেউপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে শেষ হয়। র‌্যালিতে গৌরনদী উপজেলার  প্রাথমিক, মাধ্যমিক, কলেজ, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের  প্রায় সহস্রাধিক শিক্ষক অংশ নেয়। র‌্যালি শেষে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গৌরনদী সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ মাহবুবুল ইসলাম এর সভাপতিত্বে প্রধানঅতিথি ছিলেন গৌরনদী উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী। এসময় আলোচনা সভায় বক্তব্য রাখেন গৌরনদী উপজেলা নিবার্হী কর্মকর্তা জনাব বিপিন চন্দ্র বিশ্বাস, গৌরনদী মডেল থানার অফিসার ইনচার্জ জনাব আফজাল হোসেন, গৌরনদী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল জলিল, সরকারি গৌরনদী পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ অলিউল্লাহ, বেগম আখতারুন্নেসা মাধ্যমিক বিদ্যালয় এর প্রধান শিক্ষক মোঃ মজিবুর রহমান, গাউছিয়া আবেদিয়া সুন্নিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষ আব্দুর রব, প্রধান শিক্ষক মোঃ কুতুব উদ্দিন সহ অন্যান্যরা। এসময় বক্তারা বলেন, শিক্ষাই জাতির মেরুদণ্ড আর শিক্ষকরা হচ্ছেন জাতি গড়ার কারিগর। শিক্ষকরা আদর্শ মানুষ এবং সমৃদ্ধ জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

ঝিকরগাছা (যশোর) প্রতিনিধি: শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু এই স্লোগানকে সামনে রেখে যশোরের ঝিকরগাছা উপজেলা শিক্ষা বিভাগের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে শিক্ষক দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদের মুক্তমঞ্চে অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহবুবুল হক‍‍`র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মনিরুল ইসলাম। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, সোনার বাংলা তৈরি করতে হলে দেশে সোনার শিক্ষক থাকতে হবে। সোনার শিক্ষকদের হাত ধরেই এই দেশটা বঙ্গবন্ধুর সোনার বাংলা হিসেবে গড়ে উঠবে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এম কামরুজ্জামান জাহাঙ্গীর ও উপজেলা একাডেমিক সুপারভাইজার মোঃ কামরুজ্জামান এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ সেলিম রেজা, সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ সাহিদুল ইসলাম, শহীদ মশিউর রহমান ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ বিপ্লব কুমার সেন, বিএম হাই স্কুলের প্রধান শিক্ষক আব্দুস সামাদ, বেজিয়াতলা আলিম মাদ্রাসার অধ্যক্ষ দ্বীন ইসলাম, সরকারি কৃষ্ণনগর মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আকিফুজ্জামানসহ উপজেলার সকল প্রাথমিক, মাধ্যমিক ও মাদ্রাসার প্রধানগণ।

পলাশবাড়ী (গাইবান্ধা) প্রতিনিধি: গাইবান্ধার পলাশাবড়ীতে শিক্ষক দিবস-২০২২ পালন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকালে উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব একেএম মোকছেদ চৌধুরী বিদ্যুৎ এবং উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান নয়ন-এর উপস্থিতিতে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান সমূহের শিক্ষকদের সমন্বয়ে স্থানীয় কেন্দ্রীয় শহীদ মিনার চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য র্যালি পৌরশহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ওইস্থানে এসে আলোচনায় মিলিত হয়। পলাশবাড়ী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. মিজানুর রহমানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মহদীপুর ইউপি চেয়ারম্যান প্রভাষক মো. তৌহিদুল ইসলাম মন্ডল, উপজেলা পরিষদ ভাইস-চেয়ারম্যান প্রভাষক এএসএম রফিকুল ইসলাম মন্ডল রিপন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মুহ. মাহতাব হোসেন, মেরীরহাট ফাজিল ডিগ্রী মাদ্রাসার অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মাও. সিরাজুল ইসলাম, বাসুদেবপুর সি.কে স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ একেএম আব্দুর নুর, পলাশবাড়ী আদর্শ ডিগ্রী কলেজের উপাধ্যক্ষ মুজাহিদুল ইসলাম, আমলাগাছী বিএম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সাদেকুর রহমান ও সাবদিন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিকাশ কুমার মিত্র প্রমুখ। এসময় উপজেলার মাধ্যমিক স্তরের সকল শিক্ষা প্রতিষ্ঠান সমূহের শিক্ষকগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন উপজেলা একাডেমিক সুপারভাইজার এএইচএম হুমায়ুন কবির।

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি: গাজীপুরের শ্রীপুরে জাতীয় শিক্ষক দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকাল ১০টায় শিক্ষকদের একটি র‌্যালি শ্রীপুর পৌর শহর প্রদক্ষিণ করে শ্রীপুর বাসস্ট্যান্ডে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে দিবসটি উপলক্ষ্যে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। শ্রীপুর মুক্তিযোদ্ধা রহমত আলী সরকারি কলেজের উপাধ্যক্ষ ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ নূরুন্নবী আকন্দের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ এমপি। শিক্ষক প্রতিনিধি ছাড়াও সভায় বক্তব্য দেন শ্রীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট শামসুল আলম প্রধান, মহিলা ভাইস চেয়ারম্যান লুৎফুন নাহার মেজবাহ, বাংলাদেশ কারিগরি শিক্ষক সমিতির মহাসচিব অধ্যক্ষ মোকছেদুর রহমান, শ্রীপুর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নূর মোহাম্মদ, পিয়ার আলী বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ আবুল খায়ের, মিজানুর রহমান খান মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ ফকির আনোয়ার হোসেন, শ্রীপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি হুমায়ুন কবীর হিমুসহ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক প্রতিনিধিবৃন্দ। বক্তারা শিক্ষকদের কল্যাণে বর্তমান সরকারের নানা অবদানের কথা তুলে ধরে নিজেদের মর্যাদা অক্ষুন্ন রাখার প্রত্যয় ব্যাক্ত করেন। একইসাথে সকল শিক্ষা প্রতিষ্ঠানসমূহকে ধারাবাহিকভাবে জাতীয়করণের আওতায় আনার দাবি জানান। সভ্যতার আধুনিকায়নে শিক্ষকদের ভূমিকার নানা শ্লোগান সংবলিত ফেস্টুন, প্ল্যাকার্ড, ব্যানার নিয়ে শিক্ষকেরা ওইসব কর্মসূচিতে যোগ দেন।

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি: শিক্ষার রুপান্তর শুরু হয় শিক্ষকদের দিয়ে এ প্রতিপাদ্য নিয়ে কাউনিয়ায় বৃহস্পতিবার পালিত হয়েছে জাতীয় শিক্ষক দিবস। দিবস উপলক্ষে এক আলোচনা সভা উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ তাহমিনা তারিন,  উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবু সাঈদ মোঃ আরিফ মাহফুজ, উপজেলা শিক্ষা অফিসার মোঃ আব্দুল হামিদ সরকার, সমাজ সেবা অফিসার মোঃ সামিউল ইসলাম, মীরবাগ ডিগ্রী কলেজের অধ্যক্ষ আ কা মো জয়নাল আবেদীন, বড়ুয়া হাট বিএম কলেজের অধ্যক্ষ শাহ রেজাউল ইসলাম,  কাউনিয়া  সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা আশফিকা বুলবুল পেস্তা, শিক্ষক নেতা রফিকুল ইসলাম প্রমূখ। সভার পূর্বে একটি র‌্যালি বের করে উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়।

মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি: এই প্রথমবারের মত বাংলাদেশে ‘শিক্ষক দিবস’ পালন করার ঘোষণা করেছে সরকার এবং দিবসটি পালন করার জন্য মন্ত্রণালয় থেকে নির্দেশনার আলোকে সারাদেশের ন্যায় খাগড়াছড়ির মানিকছড়িতেও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শিক্ষক দিবস-২০২২ উদযাপন করা হয়েছে। তবে মানিকছড়িতে শিক্ষক দিবসে উপস্থিত ছিলেন না কোনো প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। এ নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন শিক্ষক মহল। বৃহস্পতিবার (২৭ অক্টোরব) সকালে “শিক্ষকের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু” এই প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলার বিভিন্ন স্কুল-কলেজ, মাদরাসা, কিন্ডান গার্টেনে কর্মরত শিক্ষক-শিক্ষিকাদের অংশগ্রহণে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের সামনে থেকে র‌্যালি বের হয়ে চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়ক প্রদক্ষিণ করে মানিকছড়ি গিরি মৈত্রি সরকারি ডিগ্রী কলেজ প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে কলেজ মিলনায়তনে বড়ডলু উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. বশির আহম্মেদ’র সঞ্চালনা আলোচনা সভার সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ মংচাইঞো মারমা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. লিয়াকত আলী। সভায় বক্তব্য রাখেন, রানী নিহার দেবী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অজিত কুমার নাথ, যোগ্যাছোলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এম কে আজাদ, দক্ষিণ চেংগুছড়া নেছারিয়া ইসলামিয়া দাখিল মাদরাসার সুপার মাওলানা বেলাল উদ্দিন, বাটনাতলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শহীদুল ইসলাম মোহন। এ সময় বক্তারা বলেন, একজন শিক্ষক হয়তো অর্থ বা ক্ষমতার দিক দিয়ে বড় কেউ নন, তবে মহত্ব ও মর্যাদার দিক থেকে সবার উপরে অবস্থান। একজন ছাত্রকে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তোলার মূল কারিগর কিন্তু শিক্ষকরাই। আমরা ছাত্র-ছাত্রীদের কাছ থেকে যে শ্রদ্ধা, ভক্তি আর ভালোবাসা পাই যা অন্যরা পায় না। তাই আমরা গর্বিত। সেই সাথে শিক্ষক দিবসেরও সফলতা কামরা করেন তারা। তবে মানিকছড়ি উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা উক্ত দিবসে না থাকায় অসন্তোষ প্রকাশ করেন বক্তারা বলেন, তারা উপস্থিত থাকলে উক্ত অনুষ্ঠান আরো সুন্দর হতো। তাছাড়া কেন প্রাইমারি শিক্ষকরা উপস্থিত ছিলেন না, তাও তাদের জানান নেই। এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. লিয়াকত আলী জানান, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে বিষয়টি (শিক্ষক দিবস) জানানো হয়েছে। কিন্তু তারা কেন উপস্থিত ছিলেন না, সেটা জানি না। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে কোনো চিঠি (নির্দেশনা) না পাওয়ায় কোনো প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ‘শিক্ষক দিবস’ এ উপস্থিত ছিলেন না, বলে জানিয়েছেন মানিকছড়ি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার জবরুত খান।

মহম্মদপুর (মাগুরা) প্রতিনিধি: মাগুরার মহম্মদপুরে শিক্ষক দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শিক্ষকদের হাত ধরেই  শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু এই প্রতিপাদ্য নিয়ে,  বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয়। র‍্যালিটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পরিষদ চত্বরে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে  এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার রামানন্দ পাল। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মালা রানী বিশ্বাসের সভাপতিত্বে, বিশেষ অতিথি ছিলেন উপজেলা শিক্ষা অফিসার ওয়াহিদুজ্জামান, একাডেমিক সুপারভাইজার মোঃ রেজাউল করিম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন  আমিনুর রহমান কলেজের অধ্যক্ষ  জিএম শওকত বিপ্লব রেজা, সরকারি বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান কলেজের অধ্যক্ষ  মোঃ ইখতিয়ার রহমান, কাজী সালিমা হক মহিলা কলেজের অধ্যক্ষ কুমারেশ চন্দ্র রায়, অধ্যক্ষ শরীফ আখতারুজ্জামান, প্রধান শিক্ষক এসকে নুরুজ্জামান, মোঃ মফিজুর রহমান, শ্রীকান্ত কুমার বিশ্বাস,  প্রভাষক মোঃ মুরাদ চৌধুরী, সৈয়দা শিউলি ফারুক প্রমূখ। শিক্ষক দিবস উপলক্ষে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান কলেজ মাধ্যমিক বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা বৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রধান শিক্ষক মোঃ রিয়াজুল ইসলাম।

বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি: “শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু” এই শ্লোগানকে সামনে রেখে সিরাজগঞ্জের বেলকুচিতে জাতীয় শিক্ষক দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে বেলকুচি সরকারি কলেজ চত্বর থেকে র‍্যালি বের হয়ে বেলকুচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গেটে এসে শেষ হয়। র‍্যালিতে প্রায় শতাধিক  শিক্ষক শিক্ষিকা অংশ নেয়। বেলকুচি সরকারি কলেজের অধ্যক্ষ মোস্তাফিজুর রহমানের  সভাপতিত্বে র‍্যালিতে উপস্থিত ছিলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার গোলাম রেজা, বেলকুচি প্রেসক্লাবের সভাপতি আলহাজ্ব সাইদুর রহমান, নজরুল ইসলাম, জোমারত আলী, শহিদুল রেজাসহ উপজেলার মাধ্যমিক শিক্ষক সমিতির নেতৃবৃন্দ অংশ নেয়।

ওসমানীনগর (সিলেট) প্রতিনিধি: সিলেটের ওসমানীনগরে শিক্ষক দিবসে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের 
মাধ্যমে শিক্ষার সকল বৈষম্য নিরসনের দাবি জানিয়েছেন শিক্ষকরা। বৃহস্পতিবার দুপুরে ‘শিক্ষকের হাত ধরেই শিক্ষা ব্যবস্থা রূপান্তর শুরু’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে উপজেলার গোয়ালাবাজার সরকারি মহিলা ডিগ্রী কলেজে আয়োজিত আলোচনা সভায় এই দাবি জানান শিক্ষকরা। গোয়ালাবাজার সরকারি মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ আবদুল মুকিত আজাদের সভাপতিত্বে এবং কলেজ শিক্ষক অজুর্ন দাশের পরিচালানায় সভায় বক্তব্য রাখেন কলেজ অধ্যক্ষ মাহমুদ আলী, বাংলাদেশ শিক্ষক সমিতির কেন্দ্রীয় নেতা প্রধান শিক্ষক মো. আবুল লেইছ, উপজেলা শিক্ষক নেতা ও প্রধান শিক্ষক মো. মমিনুর রশিদ, সানা উল্লা, রিপন সূত্রধর, মাদরাসা সুপার মাওলানা আবদুল হাই, মাওলানা আবদুল কাইয়ুম, উপজেলা শিক্ষা কর্মকর্তা দিলিময় দাশ চৌধুরী, সহকারি প্রধান শিক্ষক আশরাফ আলী, প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির নেতা অজিত পাল, শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস আঁখি ও মুক্তি দাশ প্রমূখ। আলোচনায় বক্তারা প্রথমবারের মতো দেশব্যাপী শিক্ষক দিবস উদযাপনের উদ্যোগকে স্বাগত জানিয়ে সরকারের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে বলেন, বেসরকারি শিক্ষকরা খুবই কষ্টে রয়েছেন। বেসরকারি এমপিওভূক্ত শিক্ষকদের জন্য নির্ধারিত বাড়িভাড়া, চিকিৎসা ভাতা এবং উৎসবভাতা খুবই পীড়া দায়ক। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বেসরকারি শিক্ষক সমাজের প্রত্যাশা ছিল সকল পর্যায়ের শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ করবে। দেশের প্রাথমিক পর্যায়ের পর্যায়ের শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ হলেও অন্যান্য পর্যায়গুলো এখনো বাকি। সরকারের বর্তমান মেয়াদান্তে সকল পর্যায়ের শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের মাধ্যমে শিক্ষকদের প্রত্যাশা পূরণের দাবি জানান তারা। আলোচনা সভাপর পূর্বে সকাল ১১ টায় শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বয়ে মহিলা কলেজ থেকে একটি র‍্যালি বের করা হয়। র‍্যালিটি সিলেট-ঢাকা মহাসড়কের গোয়ালাবাজার এলাকা প্রদক্ষিণ করে।

জলঢাকা (নীলফামারী) প্রতিনিধি: ‘শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রুপান্তর শুরু’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে নীলফামারীর জলঢাকায় জাতীয় শিক্ষক দিবস-২২ অনুষ্ঠিত হয়েছে।  এ উপলক্ষে বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকালে শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে এবং ব্র্যাকের সহযোগিতায় উপজেলার সকল সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের অংশগ্রহনে এক বর্ণাঢ্য র‌্যালি শেষে আলহাজ্ব মোবারক হোসেন অনিবার্ণ বিদ্যাতীর্থ বহু-মুখী উচ্চ বিদ্যালয়ের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল ওয়াহেদ বাহাদুর, উপজেলা নির্বাহী অফিসার মাহবুব হাসান, মাধ্যমিক শিক্ষা অফিসার চঞ্চল কুমার ভৌমিক, প্রাথমিক শিক্ষা অফিসার নুর মোহাম্মদ, জলঢাকা সরকারি ডিগ্রী মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মহিউদ্দিন, জলঢাকা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আমিনুর রহমান, প্রধান শিক্ষক রোকনুজ্জামান চৌধুরী প্রমুখ। 

ধনবাড়ী (টাঙ্গাইল) প্রতিনিধি: টাঙ্গাইলের ধনবাড়ীতে শিক্ষকদের অবদানকে স্মরণ করে শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্যে দিয়ে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল বৃহস্পতিবার সকালে একটি শোভাযাত্রা বের হয়ে উপজেলা সদরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে উপজেলা হলরুমে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সাভায় সভাপতিত্ব করেন ধনবাড়ী সরকারী কলেজের (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ মো. আখতারুজ্জামান খান। অনুষ্ঠানে বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও অধ্যক্ষ মীর ফারুখ আহমাদ ফরিদ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মতিয়ার রহমান খাঁন, প্রেসক্লাব সম্পাদক আনছার আলী, শিক্ষক মাহাবুবুর রহমান খান খসরু, মাসুদ কবির, মো. রফিকুল ইসলামসহ অনেকেই। এসময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী, জনপ্রতিনিধি ও সুধিজন উপস্থিত ছিলেন।  

Link copied!