Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

ডায়াবেটিস চিকিৎসায় খচর কমাবে হিউমালগ ইনসুলিন

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ১১, ২০২২, ০৮:০৪ পিএম


ডায়াবেটিস চিকিৎসায় খচর কমাবে হিউমালগ ইনসুলিন

ডায়াবেটিসের ব্যয়বহুল একটি চিকিৎসা পদ্ধতি ইনসুলিন। এ পদ্ধতিতে চিকিৎসা ব্যয়মেটাতে অনেক রোগীর নাভিশ্বাস দীর্ঘদিনের। এই অবস্থায় আমেরিকার বিখ্যাত ইলাই লিলি অ্যান্ড কোম্পানির হিউমালগ ২০০ কুইকপেন নামক একটি ইনসুলিন বাজারে এনেছে হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড। ইনসুলিনটি ডায়াবেটিস রোগীদের মাসিক খরচ অনেকটাই কমিয়ে দেবে বলে মনে করেছেন সংশ্লিষ্টরা। শুক্রবার (১১ নভেম্বর) বিকেলে রাজধানীর হোটেল শেরাটনে হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস আয়োজিত এক অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে বলা হয়, হিউমালগ ২০০ কুইকপেন (ইনসুলিন লিসপ্রো ২০০ ইউনিট/মিলি) টাইপ-১ ও টাইপ-২ ডায়াবেটিক রোগীদের রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে দ্রুত কার্যকরী। ইনসুলিনটি আমেরিকার ফুড ও ড্রাগ এডমিনিস্ট্রেশন কর্তৃক অনুমোদিত।

বক্তারা জানান, এই ইনসুলিনটি কুইকপেন ডিভাইসে পাওয়া যাবে যাতে প্রচলিত বোলাস ইনসুলিনের চেয়ে দ্বিগুণ পরিমাণ (৬০০ ইউনিট) ইনসুলিন রয়েছে। ফলে একজন রোগীর মাসে কম সংখ্যক পেনের প্রয়োজন হবে। এতে করে রোগীদের মাসিক খরচও কমে আসবে। এই ইনসুলিন পেনটির ব্যবহার ও প্রয়োগ পদ্ধতি খুবই সহজ। যে সব রোগীরা খাবার গ্রহণকালীন সময় ব্যবহারের জন্য একটি সহজ ও আরামদায়ক ইনসুলিন চিকিৎসা ব্যবস্থা খুঁজছেন তাদের জন্য হিউমাল ২০০ কুইকপেন হবে কার্যকর সমাধান।

হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালসের হেড অব মার্কেটিং সেলিম পারভেজ বলেন, বাজারে একেকটা ইনসুলিনের একেক রকম দাম। তবে হিউমালগ নামক যেই ইনসুলিনটা আমরা বাজারে নিয়ে এসেছি, এই গ্রুপের বাজারে অন্য যতোসব ইনসুলিন আছে, তাদের চেয়ে ১৫ শতাংশ কম দামে আমরা বাজারে বিক্রি করছি। যাদের জন্য উচ্চমাত্রার ইনসুলিন লাগে, আমি বলবো যে আমাদের ইনসুলিনটি তাদের জন্য খুবই উপযোগী হবে। কারণ দামটা অনেক কম।

তিনি বলেন, যেহেতু ডায়াবেটিস দীর্ঘমেয়াদি রোগ, সেহেতু রোগীরা যেন সাশ্রয়ে দীর্ঘদিন এটি ব্যবহার করতে পারে, সে লক্ষ্যেই আমরা খরচের বিষয়টি বিশেষভাবে নজর দিয়েছি।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি ও জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খান বলেন, ডায়াবেটিস রোগীদের জন্য ইনসুলিন নিয়মিত ব্যবহার্য একটি জিনিস। হিউমালগ নামক ইনসুলিনটির দাম তুলনামূলক কম হওয়ায় রোগীদের জন্য খুবই সুবিধাজনক হবে। কারণ দেশে যে হারে চিকিৎসা ব্যয় বাড়ছে, এটি রীতিমতো উদ্বেগজনক।

তিনি বলেন, হেলথকেয়ারের এই ইনসুলিনটি ব্যবহারে সিরিঞ্জও কম লাগবে, এতে করে সবমিলিয়ে ১০ থেকে ১৫ শতাংশ খরচ কমে আসবে। এটা দেশের জন্য একটি মাইলস্টোন। এটা বাংলাদেশে অনেক পরে এসেছে, আরও আগেই আসা উচিত ছিল।

হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালসের ডিএমডি ও সিইও হালিমুজ্জামান বলেন, হিউমালগ ২০০ টাইপ-১ এবং টাইপ-২ ডায়াবেটিস চিকিৎসায় ব্যবহৃত একটি উচ্চ ঘনত্বের দ্রুত কার্যকরী এনালগ ইনসুলিন। এই ইনসুলিনটি খাবার গ্রহণকালীন সময়ে ব্যবহারের জন্য। এটি কুইকপেন ডিভাইসে পাওয়া যাবে যাতে রয়েছে মোট ৬০০ ইউনিট (২০০ ইউনিট/মিলি) নতুন উচ্চ ঘনত্বের বোলাস ইনসুলিন লিসপ্রো। এটি নেওয়ার সঙ্গে সঙ্গে ডায়াবেটিসের অন্যান্য চিকিৎসা ব্যবস্থা যেমন-খাবার নিয়ন্ত্রণ, ব্যায়াম ও মেটফরমিন জাতীয় ওষুধ সেবন ইত্যাদি অনুসরণ করতে হবে।

তিনি বলেন, সময়ের সঙ্গে সঙ্গে অনেক ডায়াবেটিক রোগীর ক্ষেত্রেই রক্তের সুগার নিয়ন্ত্রণের জন্য ইনসুলিনের মাত্রা বাড়ানোর প্রয়োজন হয়। সাধারণত অতিরিক্ত স্থূলতা বা ওজন, শরীরে ইনসুলিনের কার্যকারিতা কমে যাওয়া এবং বেশিমাত্রার ইনসুলিন ব্যবহারকারী রোগীদের জন্য হিউমালগ ২০০ কুইকপেন একটি কার্যকরী সমাধান।

অন্যান্য বক্তারা বলেন, আন্তর্জাতিক ডায়াবেটিস সংস্থার তথ্যমতে, বাংলাদেশের প্রায় ১ কোটি ৩০ লক্ষ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত এবং তাদের সবার চিকিৎসার ধরনও আলাদা। ডায়াবেটিস একটি ক্রমবর্ধমান ও দীর্ঘস্থায়ী রোগ। এতে বাংলাদেশের অনেক ডায়াবেটিক রোগীই তাদের রক্তের সুগারের কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা পূরণ  করতে পারছেন না।

এবি

Link copied!