Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

ফারদিনকে কেন হত্যা করা হলো কিছুই জানি না: আবুল হায়াত

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ১৩, ২০২২, ০৪:৩৭ পিএম


ফারদিনকে কেন হত্যা করা হলো কিছুই জানি না: আবুল হায়াত

বুয়েটের প্রাক্তন ছাত্র ও নাট্যব্যক্তিত্ব আবুল হায়াত বলেছেন, কয়েক দিন আগে বুয়েটের ছাত্র ফারদিন নূর নৃশংসভাবে নিহত হয়েছেন। তাকে কেন হত্যা করা হলো, আমরা কিছুই জানি না।

শনিবার (১২ নভেম্বর) বিকেল থেকে রাত পর্যন্ত বুয়েটের জিমনেটরিয়ামে আয়োজিত ‘নবাগত সংবর্ধনা’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে ২০১৫ সালে স্থাপত্য, ২০১৬ সালে নগর ও অঞ্চল পরিকল্পনা এবং ২০১৬ সালে বুয়েটের প্রকৌশল বিভাগে ভর্তি হয়ে স্নাতক সম্পন্ন করা শিক্ষার্থীদের নবাগত অ্যালামনাই হিসেবে বরণ করে নেয়া হয়। প্রথমবারের মতো এ রকম অনুষ্ঠানের আয়োজন করে বুয়েট অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

অনুষ্ঠানে আবুল হায়াত আরও বলেন, বুয়েটে এলেই যে কথাটি সব সময় প্রথম মনে পড়ে, সেটা হলো আমারই প্রাণপ্রিয় হল শেরে বাংলা হলের ছাত্র আবরার ফাহাদের কথা। আমরা যখন (হলের) অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠন করি, তখন আবরারের সঙ্গে আমার পরিচয় হয়। একটি টি-শার্ট প্রেজেন্ট করে সে আমাকে বলে, ‘স্যার, আপনার সঙ্গে একটা ছবি তুলি?’ তারপর যে কদিন আমরা অ্যালামনাই করেছিলাম, প্রতিদিনই দেখা হতো। তারপরের ঘটনা...কী নিষ্ঠুরভাবে তাকে হত্যা করা হয়েছিল। এর পেছনে কার প্ররোচনা ছিল, কারা এর হোতা-সেগুলো আমরা আজও জানতে পারলাম না। কিন্তু একটা বিচার হয়ে গেল। জানি না, সেই বিচারের শেষ কোথায় আছে।

আবুল হায়াত আরও বলেন, আপনারা হয়তো ভাবছেন যে গত চার বছর ধরে আপনারা একটা স্রোতস্বিনী নদীতে বসবাস করেছেন। এই নদীর স্রোতে আপনারা অনেক রকম আপদ-বিপদ কাটিয়েছেন। সেখান থেকে এসে আপনারা পড়লেন সমুদ্রের প্রচণ্ড ঢেউয়ের মধ্যে। এই ঢেউ আপনারা সামলাতে পারবেন কি না, তা নিয়ে আপনাদের মনে একধরনের শঙ্কা তৈরি হওয়া খুবই স্বাভাবিক। আমি বলব, আপনাদের ভয়ের কোনো কারণ নেই। মহাসমুদ্রে হাবুডুবু খেলেও আমরা আপনাদের বাঁচিয়ে নিয়ে আসব। বড় ভাইয়েরা আপনাদের পাশে আছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বুয়েট অ্যালামনাইয়ের সভাপতি ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আইনুন নিশাত।

এবি

Link copied!