Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

বায়ুদূষণে পাকিস্তানের লাহোর প্রথম, ঢাকা দ্বিতীয়

সাহিদুল ইসলাম ভূঁইয়া

ডিসেম্বর ১৭, ২০২২, ১১:৩১ এএম


বায়ুদূষণে পাকিস্তানের লাহোর প্রথম, ঢাকা দ্বিতীয়

দীর্ঘদিন ধরে বায়ু দূষণের সমস্যায় জর্জরিত রাজধানী ঢাকা। বায়ু দূষণের কারণে বাংলাদেশে প্রতিবছর ৮০ হাজার মানুষের মৃত্যু হচ্ছে। বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় রাজধানীর ঢাকার অবস্থান দ্বিতীয়, যার বাতাসের মান ‍‍`প্রচণ্ড অস্বাস্থ্যকর‍‍`।

শনিবার (১৭ ডিসেম্বর) সকালে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ২৩৮। ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‍‍`প্রচণ্ড অস্বাস্থ্যকর‍‍` বলা হয়। ২৬৪ ও ২১৮ একিউআই স্কোর নিয়ে যথাক্রমে তালিকার প্রথম ও তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর ও করাচি।

অন্যদিকে, ৩০১ থেকে ৪০০ এর এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‍‍`ঝুঁকিপূর্ণ‍‍` বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। বাংলাদেশে, একিউআই ৫টি মানদণ্ডের ওপর ভিত্তি করে দূষণকারী পার্টিকুলেট ম্যাটার (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও,এসও২ ও ওজোন।

উল্লেখ্য, ২০১৩ থেকে ২০২১ সাল পর্যন্ত পাওয়া তথ্যের ভিত্তিতে বিশ্বব্যাংক বলছে, দিনে ২টি সিগারেট খেলে মানবদেহের যে পরিমাণ ক্ষতি হয়, বায়ু দূষণের কারণে প্রতিদিন সেই পরিমাণ ক্ষতির শিকার হন নগরবাসী। বিশেষ করে নবজাতক থেকে পাঁচ বছরের কম বয়সী শিশু এবং ষাটোর্ধ্বরা রয়েছেন সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ অবস্থানে। এছাড়া প্রতিনিয়তই বাড়ছে হাঁচি-কাশি ও শ্বাসকষ্ট। এসবের কারণে প্রতিবছর প্রায় ৮০ হাজার মানুষ মারা যাচ্ছেন।  

এআই 

Link copied!