Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

দুই কোটি লিটার তেল, ৮ হাজার টন ডাল কিনছে টিসিবি

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ২৯, ২০২২, ০৩:৪৬ পিএম


দুই কোটি লিটার তেল, ৮ হাজার টন ডাল কিনছে টিসিবি

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য দুই কোটি নয় লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দিয়েছে সরকার। এতে খরচ হবে ৩৩৪ কোটি ৩৯ লাখ ২৩ হাজার টাকা। দেশের নিম্ন আয়ের ১ কোটি পরিবারকে সাশ্রয়ী মূল্যে সরবরাহের লক্ষ্যে টিসিবির পক্ষে এসব তেল সংগ্রহ করছে বাণিজ্য মন্ত্রণালয়।

সয়াবিন তেলের পাশাপাশি প্রতিষ্ঠানটির জন্য ৮১ কোটি ৫৭ লাখ ৬৮ হাজার টাকায় আট হাজার টন মসুর ডাল কেনার অনুমোদন দিয়েছে সরকার।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিতব্য ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের সয়াবিন ও মসুর ডাল কেনার প্রস্তাব অনুমোদনের জন্য তোলা হচ্ছে। জানা গেছে, সয়াবিন তেলের পাশাপাশি ৮ হাজার টন মসুর ডাল কিনবে বাণিজ্য মন্ত্রণালয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান জানান, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় মোট নয়টি প্রস্তাব উপস্থাপন করা হয়। সবকটিরই অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের চারটি, কৃষি মন্ত্রণালয়ের একটি, শিল্প মন্ত্রণালয়ের একটি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের একটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি এবং স্থানীয় সরকার বিভাগের একটি প্রস্তাবনা ছিল। 

অনুমোদন দেওয়া নয়টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ দুই হাজার ৪০৫ কোটি ৪৬ লাখ ৪৮ হাজার ৬৬৭ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৯৩২ কোটি ১৬ লাখ ৭৮ হাজার ৫১৬ টাকা এবং এডিবি, জাইকা ও দেশীয় ব্যাংক ঋণ এক হাজার ৪৭৩ কোটি ২৯ লাখ ৭০ হাজার ১৫১ টাকা।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে সেনা এডিবল অয়েল ইন্ডাস্ট্রির কাছ থেকে ৪৪ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৮১ কোটি ১৮ লাখ টাকা। অর্থাৎ প্রতি লিটারের দাম পড়বে ১৮৪ টাকা ৫০ পয়সা। এ ছাড়া ১ কোটি ১০ লাখ লিটার তেল কিনবে ওমানের জাদ আল রাহিল থেকে। স্থানীয় পর্যায়ে শান শিং এডিবল অয়েল থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনা হবে ৫৫ লাখ লিটার সয়াবিন তেল।

এ ছাড়া আজকের ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে চট্টগ্রাম ওয়াসার কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্পের কেনাকাটা, রাষ্ট্রীয় পর্যায়ে সৌদি আরব থেকে ৩০ হাজার টন টিএসপি এবং সংযুক্ত আরব আমিরাত থেকে ৩০ হাজার টন ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদনের জন্য তোলা হবে। শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফন্টিয়ার টেকনোলজির প্রাথমিক অবকাঠামো নির্মাণ এবং বাংলাদেশ সরকার ও এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নে বাস্তবায়নাধীন সাসেক ঢাকা-সিলেট করিডোর প্রকল্পের সড়ক উন্নয়নের কেনাকাটার প্রস্তাব অনুমোদনের জন্য তোলা হচ্ছে।

টিএইচ

Link copied!