Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

‘অভ্যন্তরীণ নৌ-যোগাযোগ ব্যবস্থা যানজট নিরসনে কার্যকরি অবদান রাখবে’

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ১৬, ২০২৩, ০৮:৩১ পিএম


‘অভ্যন্তরীণ নৌ-যোগাযোগ ব্যবস্থা যানজট নিরসনে কার্যকরি অবদান রাখবে’

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, অভ্যন্তরীণ নৌ-যোগাযোগ ব্যবস্থা যানজট নিরসনে কার্যকরি অবদান রাখবে। নদীমাতৃক বাংলাদেশের যোগাযোগ নদী পথে হলে নদীগুলো হারানো গৌরব ফিরে পাবে। একই সাথে অবৈধ দখলদার মুক্ত হবে।

প্রতিমন্ত্রী, আজ কেরানীগঞ্জে, মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে পানি সম্পদ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের মধ্যে ‘ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলাধীন শুভাঢ্যাখাল পুন:খনন এবং খালের উভয় পাড়ের উন্নয়ন ও সুরক্ষা প্রকল্পটির (১ম পর্যায়)’   ভিত্তি প্রস্তর স্থাপনকালের পূর্বে স্থানীয় জনসভায় বক্তব্যকালে এসব কথা বলেন।

তিনি বলেন, শুভাঢ্যাখাল, বুড়িগঙ্গা ও ধলেশ্বরী নদীর সংযোগ খাল। এ খালটি তার হারানো গৌরব ফিরে পেলে, এলাকার বাণিজ্য, পরিবহণ, স্বাস্থ্য, বিনোদন এবং জনগণের জীবন জীবীকার উপর ইতিবাচক প্রভাব পড়বে। আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা ও পরিবেশ সংরক্ষণে এই খাল কার্যকরি অবদান রাখতে পারবে। পানির যথাযথ প্রবাহ ও মান বজায় রাখতে দ্রুততার সাথে প্রকল্প বাস্তবায়ন করা প্রয়োজন।

এ সময় তিনি আরও বলেন, মাওয়া রাস্তার বিকল্প হিসেবে এই শুভাঢ্যাখালটি আগামিতে জনপ্রিয় হয়ে উঠবে। পর্যায়ক্রমে এই খালের শাখা-প্রশাখাগুলোও সংস্কার করা হবে।

ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলাধীন শুভাঢ্যা খাল পুন:খনন এবং খালের উভয় পাড়ের উন্নয়ন ও সুরক্ষা (১ম পর্যায়) প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৩১৭.৫৯ কোটি টাকা। ১ম পর্যায়ে ১৪.২৬ কিলোমিটার পুন:খনন করা হবে। পাড় সংরক্ষণসহ ১৩.৮৩ কিলোমিটার ওয়াকওয়ে নির্মাণ করা হবে। তাছাড়া ২৬০০ টি বিভিন্ন প্রকার বৃক্ষ রোপণ করা হবে।

এআরএস

Link copied!