Amar Sangbad
ঢাকা সোমবার, ০৪ মার্চ, ২০২৪,

মানবাধিকার দিবসে ব্যতিক্রমী প্রদর্শনী

আব্দুল্লাহ আল নোমান

আব্দুল্লাহ আল নোমান

ডিসেম্বর ১০, ২০২৩, ০৫:১৫ পিএম


মানবাধিকার দিবসে ব্যতিক্রমী প্রদর্শনী

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে প্রতিকী অভিনয়ের মাধ্যমে গুম, হত্যা ও প্রেট্রোল বোমায় আহতদের চিত্র তুলেধরে বাংলাদেশ পারফরম্যান্স আর্ট গ্রুপ।

রোববার (১০ ডিসেম্বর) সকাল ১০ টা থেকে এ প্রতিকী প্রদর্শনীতে অংশ নেন বাংলাদেশ পারফরম্যান্স আর্ট গ্রুপের সদস্যরা। এ প্রতিকী প্রদর্শনী চলে বেলা ২ টা পর্যন্ত।

জাতীয় প্রোগ্রাম ও প্রদর্শনীতে অংশ নেন এ গ্রুপের সদস্যরা।

সংগঠনটির প্রতিষ্ঠাতা ও পরিচালক সুজন মাহবুব বলেন, ২০২০ সালের করোনা মহামারির সময়ে মূলত অনলাইন প্রদর্শনীর মাধ্যমে গ্রুপটির কার্যক্রম শুরু হয়।

বর্তমানে সারাদেশে আর্ট পারফরম্যান্স নিয়ে সংগঠনটির আওতায় ২০০ জনেরও বেশি সদস্য কাজ করছে।

এই পারফরম্যান্স গ্রুপে মূলত স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের আর্টস, নিত্যের সাথে সংযুক্ত ও আগ্রহী শিক্ষার্থীরা কাজ করছে বলেও জানান সংগঠনটির পরিচালক। 

প্রদর্শনীতে অংশ নেওয়া ঢাকা বিশ্বিবদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থী সুরাইয়া তাসনিম মৌ বলেন, এরকমের প্রথম পারফরম্যান্স ছিলো। শুরুতে ভাবছি কোন শাস্তি পাচ্ছি বলে মনে হয়েছে। ফ্লোর ঠাণ্ডা হওয়ায় প্রচণ্ড ঠাণ্ডা লাগছিলো। কষ্ট হলেও শেষ সময় পর্যন্ত স্থির থাকতে পারছি।

বাংলা কলেজের শিক্ষার্থী এসকে মিলন বলেন, যারা শিল্পী তারা তাদের কাজের মাধ্যমে মেসেজ দেয়। আমরাও সেটি চেষ্টা করছি। ব্যতিক্রম কিছু সবসময়ই মানুষ মনে রাখে। তাই কাজটি কঠিন হলেও চেষ্টা করছি নিজেদের তুলে ধরার।

ব্যতিক্রমী এ প্রদর্শনীতে অংশ নেওয়া ইউনিভার্সিটি অফ ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (UODA) এর চারুকলা বিভাগের শিক্ষার্থী মুন্নি আক্তার বলেন, আমরা মূলত মানুষের জন্য কাজ করি। একটি প্রদর্শনীর মাধ্যমে ঘটনার চিত্র কেমন ছিলো সেটি তুলে ধরার চেষ্টা করি৷ যদিও এটি কঠিন কাজ। এবং দীর্ঘ সময় এক চিত্রে অভিনয় করা কষ্টের। তবে যখন মানুষ আমাদের প্রদর্শনীতে খুশি হয়। তখন সব কষ্ট ভুলে যায়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি বলেন, জাতীর জীবনে যে কালো দিনগুলো আসে সেগুলোকে শিল্প সংস্কৃতি তথা প্রদর্শনীর মাধ্যমে আমরা তুলে ধরার চেষ্টা করি। আমরা চাই আর কখনো জাতীর জীবনে এমনে কালো দিন না আসুক।

আরএস

Link copied!