Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

বাংলাদেশ ইস্যুতে জাতিসংঘের অবস্থান অপরিবর্তিত, আগুন দেয়ার পূর্ণাঙ্গ তদন্ত দাবি

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ২২, ২০২৩, ১১:১৬ এএম


বাংলাদেশ ইস্যুতে জাতিসংঘের অবস্থান অপরিবর্তিত, আগুন দেয়ার পূর্ণাঙ্গ তদন্ত দাবি
জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁর মুখপাত্র স্টিফেন ডুজাররিক। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ইস্যুতে জাতিসংঘের অবস্থান অপরিবর্তিত। আগামী জাতীয় সংসদ নির্বাচনের পর এ ইস্যুতে তারা  কথা বলবে। নিয়মিত ব্রিফিংয়ে একজন সাংবাদিকের প্রশ্নের জবাবে স্পষ্ট করে কথা বলেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁর মুখপাত্র স্টিফেন ডুজাররিক।

তার কাছে একজন সাংবাদিক জানতে চান-মিডিয়া ও আন্তর্জাতিক অধিকার বিষয়ক গ্রুপগুলোর রিপোর্ট অনুযায়ী সব বিরোধী দলকে জেলে ভরে আগামী ৭ই জানুয়ারি একপেশে নির্বাচন অনুষ্ঠানের জন্য পুরোপুরি প্রস্তুত বাংলাদেশের শাসকগোষ্ঠী। ভয়েস অব আমেরিকার রিপোর্ট অনুযায়ী, গত দুই সপ্তাহে নিরাপত্তা হেফাজতে মারা গেছেন ৬ জন। এখনও কি অবাধ সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচনের আহ্বান জানিয়ে যাবেন আপনারা? জনগণ খুব আগ্রহ নিয়ে আছে আন্তর্জাতিক সম্প্রদায় গণতন্ত্র ও মানবাধিকারের জন্য কী পদক্ষেপ নেয়।

এ প্রশ্নের জবাবে স্টিফেন ডুজাররিক বলেন, আমি আপনাকে এ প্রশ্নের উত্তর আগেও দিয়েছি। আপনি আমার আগের উত্তরের কিছু অংশ উপস্থাপন করেছেন। সেটা হলো আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আহ্বান জানাই, যেখানে কোনো রকম ভীতিমুক্ত পরিবেশে জনগণ অবাধে ভোট দিতে পারেন। স্পষ্টতই নির্বাচনের পরে আমাদের কিছু বলার থাকতে পারে। কিন্তু এখন আমাদের অবস্থান অপরিবর্তিত।

দস্তগির জাহাঙ্গীর নামে অন্য একজন সাংবাদিক সম্প্রতি বাসে আগুন, ১৯শে ডিসেম্বর ট্রেনে আগুন দেয়ার ইস্যুতে প্রশ্ন করেন এবং মুখপাত্রের কাছে জাতিসংঘের অবস্থান জানতে চান।

জবাবে স্টিফেন ডুজাররিক বলে, ওইসব ভয়াবহ আগুনে যারা প্রাণ হারিয়েছেন তাদের প্রতি আমরা সমবেদনা জানাচ্ছি। আশা করি বাংলাদেশে ক্ষমতাসীন কর্তৃপক্ষ বিষয়টিতে পূর্ণাঙ্গ তদন্ত করে এর উৎস চিহ্নিত করবে এবং দায়ীদের বিচারের মুখোমুখি করবে।

এআরএস

Link copied!