Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

রমজানে এবার ফিতরা কত, জানা যাবে ২১ মার্চ

আমার সংবাদ ডেস্ক:

আমার সংবাদ ডেস্ক:

মার্চ ২০, ২০২৪, ১২:৩০ পিএম


রমজানে এবার ফিতরা কত, জানা যাবে ২১ মার্চ

বছর ঘুরে রহমত, মাগফিরাত ও নাজাতের বার্তা নিয়ে ফিরে এলো মাহে রমজান। বিদায় নিচ্ছে পবিত্র রমজানের রহমতের রোযাগুলো। তারইমধ্যে আগামীকাল (২১ মার্চ) বেলা ১১টায় জাতীয় ফিতরা নির্ধারণ কমিটি এবারের সাদাকাতুল ফিতরের হার নির্ধারণে বসবেন।

সেইসঙ্গে রাজধানীর বায়তুল মোকাররম সভাকক্ষে বিশিষ্ট মুফতি ও আলেমদের সমন্বয়ে গঠিত জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সদস্যরা থাকবেন বলে জানিয়েছেন ইসলামিক ফাউন্ডেশনের সহকারী জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমীন।

বিষয়টি নিশ্চিত করেছেন সাদাকাতুল ফিতর নির্ধারণ কমিটির সভাপতি বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মুফতি মাওলানা মোহাম্মদ রুহুল আমিন।

ইসলামী শরীয়াহ মতে, মুসলমানরা সামর্থ্য অনুযায়ী গম, আটা, খেজুর, কিসমিস, পনির ও যবের যে কোনো একটি পণ্যের নির্দিষ্ট পরিমাণ বা এর বাজার মূল্য ফিতরা হিসেবে গরিবদের মধ্যে বিতরণ করেন।

নেছাব পরিমাণ (সাড়ে ৭ তোলা স্বর্ণ বা সাড়ে ৫২ তোলা রুপার সমপরিমাণ) মালের মালিক হলে মুসলমান নারী পুরুষের ওপর ঈদের দিন সকালে সাদকাতুল ফিতর আদায় করা ওয়াজিব হয়। ঈদের নামাজে যাওয়ার আগে ফিতরা আদায় করতে হয়।

গত বছরের (২০২৩ সাল) নির্ধারিত ফিতরার হার ছিল উন্নতমানের আটা বা গমের ক্ষেত্রে ১১৫ টাকা, যবের ক্ষেত্রে ৩৯৬ টাকা, কিসমিসের ক্ষেত্রে এক হাজার ৬৫০ টাকা, খেজুরের ক্ষেত্রে এক হাজার ৯৮০ টাকা ও পনিরের ক্ষেত্রে ২ হাজার ৬৪০ টাকা নির্ধারন করা হয়েছে।

বিআরইউ

Link copied!