Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

প্রধানমন্ত্রীর জাপান সফরের তাৎপর্য কি হবে?

জুবেদা চৌধুরী

জুবেদা চৌধুরী

এপ্রিল ১৭, ২০২৩, ০৩:২০ পিএম


প্রধানমন্ত্রীর জাপান সফরের তাৎপর্য কি হবে?

১০ ফেব্রুয়ারি, ২০২৩ পর্যন্ত জাপান এবং বাংলাদেশের মধ্যে ৫১ বছর ধরে কূটনৈতিক সম্পর্ক রয়েছে। বাংলাদেশের সঙ্গে জাপানের বন্ধুত্বপূর্ণ রাষ্ট্রীয় সম্পর্ক ১০ ফেব্রুয়ারি, ১৯৭২ সালে শুরু হয়নি, যখন বাংলাদেশ জাপান কর্তৃক স্বীকৃত হয়েছিল; তারা সত্যিই প্রায় এক শতাব্দী আগে শুরু হয়েছিল।

বাংলাদেশ স্বাধীন হওয়ার আগে জাপান ও বাঙালিদের মধ্যে দৃঢ় সম্পর্ক ছিল। কারিগরি শিক্ষার জন্য ভারতের এই অংশ থেকে বেশ কয়েকজনকে জাপানে পাঠানোর প্রথা আজও বিদ্যমান। এমনকি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধেও জাপানের বন্ধুত্বপূর্ণ মনোভাব বেশ সহায়ক ছিল। জাপানি শিক্ষার্থীরা তাদের মধ্যাহ্নভোজের অর্থ সে সময় বাংলাদেশকে সহায়তা করার জন্য আলাদা করে রেখেছিল।

এ চমৎকার সম্পর্ক বজায় রাখতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে জাপান সফর করেন এবং অত্যন্ত সাফল্যের সঙ্গে তা করেছিলেন। এ সফরে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের শক্তিশালী ভিত্তি স্থাপন করা হয়। ফলশ্রুতিতে বিভিন্ন সরকারের প্রশাসনে বাংলাদেশ সরকার জাপানের সঙ্গে দৃঢ় সম্পর্ক রেখেছিল। দেশটির স্বাধীনতার পর প্রত্যেক নতুন বাংলাদেশি নেতা জাপান সফর করেছেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। ছবি: সংগ্রহ

জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিওর আমন্ত্রণে আগামী ২৫ এপ্রিল চারদিনের সফরে দেশে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে তিনি সে দেশের সম্রাটের সঙ্গেও সাক্ষাৎ করবেন। এই সফরকে কেন্দ্র করে বাংলাদেশ ও জাপানের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর বিশাল সম্ভাবনা দেখা দিয়েছে। জাপান ইতিমধ্যে বাংলাদেশে একটি শিল্পাঞ্চল গড়ে তোলার প্রস্তাব দিয়েছে যেখানে দেশটি ১২৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাপান সফরে আট থেকে দশটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হওয়ার সম্ভাবনা রয়েছে।

জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিওর আমন্ত্রণে শেখ হাসিনার আগামী ২৫ থেকে ২৮ এপ্রিল জাপান সফরে যাওয়ার কথা রয়েছে। সফরকালে প্রধানমন্ত্রীর কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠকের পাশাপাশি একটি বিনিয়োগ শীর্ষ সম্মেলন এবং একটি সম্প্রদায় সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে তিনি কয়েকজন জাপানি নাগরিককে ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার অনার ও হস্তান্তর করবেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী ২০১৯ এবং ২০২১ সালে জাপান সফর করেন।

এই সফরটিকে উভয় দেশের জন্যই অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে কারণ বাংলাদেশ ও জাপান উভয়ই ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বড় মিত্র। উল্লেখ্য, জাপান ইতোমধ্যে মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর ও বিদ্যুৎ কেন্দ্র ঢাকা মেট্রোরেলসহ বিভিন্ন খাতে ব্যাপক বিনিয়োগ করেছে। এ ছাড়া বঙ্গোপসাগরকে কেন্দ্র করে বিগ বি উদ্যোগের মাধ্যমে বাংলাদেশে সাত হাজার বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা গ্রহণ করেছে জাপান। জাপান প্রস্তাবিত শিল্প অঞ্চলে উৎপাদিত পণ্য উত্তর-পূর্ব ভারত, নেপাল, ভুটান এবং শ্রীলঙ্কায় বাজারজাত করার জন্য সমুদ্র বন্দরের উন্নয়ন সহ যোগাযোগ অবকাঠামো তৈরি করতে চায়।

কক্সবাজারের মহেশখালীতে নির্মাণাধীন মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরের নকশা। ছবি: জাইকা 

মূলত চীনের প্রভাব ও সম্প্রসারণ ঠেকাতে জাপান ও ভারত যৌথভাবে এই অবকাঠামো নির্মাণের পরিকল্পনা করেছে। এই শিল্প অঞ্চলটি ভারতের উত্তর-পূর্ব এবং বঙ্গোপসাগর অঞ্চলে ব্যাপক উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টি করবে। গভীর সমুদ্র বন্দরটি ২০২৭ সালের মধ্যে কার্যক্রম শুরু করবে। এটি বাস্তবায়িত হলে বাংলাদেশ, ভারত, জাপানসহ সংশ্লিষ্ট সকলের জন্য এটি অত্যন্ত লাভজনক হবে। তবে সফরের সময় দুই দেশ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন করছিল। ২০১৪ সালে বাংলাদেশ ও জাপানের মধ্যে একটি পুঙ্খানুপুঙ্খ সম্পর্ক শুরু হয়। তারপর থেকে বাংলাদেশে জাপানের বিনিয়োগ প্রসারিত হয়েছে। উপরন্তু দ্বিপাক্ষিক বাণিজ্যে দৈনিক প্রবৃদ্ধি দেখা যাচ্ছে। এই সফরে থাকাকালীন প্রধানমন্ত্রী একটি কৌশলগত জোটের সঙ্গে সম্পর্কের কথা উল্লেখ করতে পারেন।

২০২০-২০২১ সালে, জাপান বাংলাদেশকে অন্য যেকোনো দেশের চেয়ে বেশি সাহায্য দিয়েছে, মোট ২.৬৩ বিলিয়ন ডলার। জাপান বাংলাদেশে বাস্তবায়ন করছে এমন কয়েকটি বড় প্রকল্প হলো ঢাকায় এমআরটি লাইন, মাতারবাড়িতে গভীর সমুদ্র বন্দর, ঢাকা বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল এবং আড়াইহাজারে বিশেষ অর্থনৈতিক অঞ্চল।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নির্মাণাধীন তৃতীয় টার্মিনাল। ছবি: ফাইল

জানা গেছে ঢাকা বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের পাশাপাশি মাতারবাড়িতে গভীর পানির বন্দর পরিচালনায় জাপান আগ্রহী। জাপানও বাংলাদেশে সামরিক সরঞ্জাম রপ্তানির পরিকল্পনা করছে। যেহেতু বাংলাদেশ ২০২৬ সালের মধ্যে এলডিসি উপাধি ত্যাগ করবে, তাই জাপানের সঙ্গে একটি মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষর করতে চায়। সাম্প্রতিক অর্থবছরে বাংলাদেশ জাপানে ১.৩৫ বিলিয়ন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে যা আগের অর্থবছরের তুলনায় ১৪.৪০ শতাংশ বেশি।

বাংলাদেশে জাপানের সাবেক রাষ্ট্রদূত ইতো নাওকি বলেছেন যে জাপানের সুদূর পূর্বে পোশাক রপ্তানি দ্রুতগতিতে বিকশিত হওয়ায় দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ২০৩০ সালের মধ্যে $৩ বিলিয়ন থেকে $২০ বিলিয়ন ডলারে উন্নীত হবে।

সাম্প্রতিক অর্থবছরে জাপানে বাংলাদেশের পোশাক রপ্তানি মোট $১.১০ বিলিয়ন, এবং ২০৩০ সাল নাগাদ, এটি ভবিষ্যদ্বাণী করা হয়েছে যে বিক্রয় ১০ গুণ বেড়ে $১০ বিলিয়ন হবে।

একই সময়ে বাংলাদেশ ও জাপানের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রতি বৃদ্ধি পাবে কারণ জাপান থেকে আমদানি পাঁচগুণ বেড়ে ১০ বিলিয়ন ডলারে উন্নীত হবে যা ২০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। জাপানে তার আসন্ন সফরের সময়, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মূল প্রকল্পগুলিতে বিনিয়োগ এবং তহবিল এর মাধ্যমে তার জাতির উন্নয়ন প্রচেষ্টাকে সমর্থন করার জন্য জাপানের কাছ থেকে শক্তিশালী সম্পৃক্ততার অনুরোধ করতে পারেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, ‘জাপান যেসব এলাকায় কাজ করছে (জায়ান্ট প্রজেক্ট) সেগুলো দেখে আমরা আনন্দিত।’ তার মতে, জাপান বাংলাদেশে একটি ভালো বিনিয়োগকারী এবং গুরুত্বপূর্ণ ব্যবস্থা বাস্তবায়ন করছে। জাপান বর্তমানে বৃহৎ প্রকল্পের জন্য বাংলাদেশের অর্থের প্রধান উৎস।

মূলভিত্তি হল জাপান অর্থায়ন করতে পারে এবং তা করতে পারে ধারাবাহিকভাবে এবং কঠিন শর্ত আরোপ না করে। উপরন্তু তাদের প্রযুক্তি আছে মোমেন ব্যাখ্যা সিঙ্গাপুর এবং জাপানের মতো দেশের জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা পর্যবেক্ষণ করব এবং মূল্যায়ন করব (সিদ্ধান্ত নেওয়ার আগে) মোমেন বলেন।

তিনি দৃঢ়তার সঙ্গে বলেছিলেন যে বন্দর পরিকাঠামো পরিচালনা এবং সরবরাহ করা এমন একটি বিষয় যা জাপানও আগ্রহী। ‘আমরা এখনও সিদ্ধান্ত নিইনি।’ বাংলাদেশে দ্বিতীয় পদ্মা সেতুর জন্য বাংলাদেশ অর্থায়ন চাইবে কিনা এমন প্রশ্নে মোমেন বলেন, ‘এটা একটা সমস্যা হতে পারে, তবে এটা নির্ভর করে (আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে সিদ্ধান্তের ওপর)।’

তিনি বলেন, আন্ডারগ্রাউন্ড ট্রেন প্রকল্পের জন্য অর্থায়ন ও প্রযুক্তি প্রয়োজন। এটাও একটা চ্যালেঞ্জ হতে পারে। তারা সব বিতর্ক আপ এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। পররাষ্ট্রমন্ত্রী একটি প্রশ্নের জবাবে যোগ করে বলেন, যে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশও জাপানের প্রোঅ্যাকটিভ অ্যাঙ্গেজমেন্ট চাইবে কারণ তাদের প্রত্যাবর্তন এখনও শুরু হয়নি।

বাংলাদেশে নিযুক্ত তার সাবেক রাষ্ট্রদূত ইতো নাওকির মতে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু দেখতে জাপান সহায়তা অব্যাহত রাখবে। মিয়ানমারের সেনাবাহিনীর নিপীড়নের কারণে রাখাইন রাজ্যে তাদের বাড়ি ছেড়ে যাওয়া ১১ লাখেরও বেশি রোহিঙ্গাকে বাংলাদেশ বর্তমানে আবাসন দিচ্ছে।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। ছবি: ফাইল

বাংলাদেশকে প্রতিরক্ষা প্রযুক্তি দিতে জাপানের আগ্রহ থাকা সত্ত্বেও প্রতিরক্ষা সহযোগিতার বিষয়ে এক প্রশ্নের জবাবে মোমেন বলেন, বাংলাদেশের প্রধান উদ্বেগ হচ্ছে জনগণের কল্যাণ। বাংলাদেশের তাৎপর্য তুলে ধরে তিনি বলেন, ‘আহার, বাসস্থান, পরিচর্যা এবং আমাদের জনগণকে শিক্ষিত করা সবার আগে আসে।’ এর পর, আমরা অন্যান্য বিষয়গুলো দেখব।’

জাপানের কাছে বাংলাদেশকে আকর্ষণীয় বিনিয়োগের স্থান হিসেবে দেখা হয় এবং এর অর্থনীতি দ্রুত উন্নয়নশীল। ১৯৭২ সালের ১০ ফেব্রুয়ারি, ২০২২ সালে সেই বন্ধনের ৫০তম বার্ষিকীর সূচনা করে জাপান প্রথম বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক সংযোগ স্থাপন করে।

মোমেন জাপানের সাবেক প্রধানমন্ত্রী আবের সাম্প্রতিক সফরে টোকিওতে নিহত হওয়ার পর তাদের পক্ষ থেকে তার আনুষ্ঠানিক অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিয়ে তাকে শ্রদ্ধা জানান।

বাংলাদেশ একটি মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) বা অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি (ইপিএ) নিয়ে আলোচনার চেষ্টা করছে, বাণিজ্য মন্ত্রণালয় এর আগে একটি প্রাসঙ্গিক সহযোগিতা স্মারক (এমওসি) তৈরি করেছে যেখানে জাপান এশিয়ার সবচেয়ে লোভনীয় রপ্তানি বাজার।

এটি ২০২৬ সালে এলডিসি থেকে ডিআর ক্যাটাগরিতে যাওয়ার পর বাংলাদেশের শূন্য-শুল্ক সুবিধা বজায় রাখার জন্য জাপানের সঙ্গে একটি বাণিজ্য চুক্তি স্থাপনের প্রক্রিয়ার একটি অপরিহার্য পর্যায়।

বাংলাদেশ থেকে জাপানে দক্ষ শ্রম অভিবাসনের বিষয়ে বাংলাদেশিরা আগামী বছরের এপ্রিল থেকে জাপানে ভ্রমণ এবং পরিচর্যা শিল্পে কাজ করার সুযোগ পাবেন।

এ মাসের শেষ নাগাদ প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্ক আরও গভীর করতে এবং বাংলাদেশে আরও জাপানি বিনিয়োগ বাড়াতে জাপান সফর করবেন।

জাপান ও বাংলাদেশ একসঙ্গে রোহিঙ্গা শরণার্থী সমস্যা, নীল অর্থনীতির বিকাশ এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধসহ বেশ কয়েকটি সমস্যা সমাধান করতে পারে। ভাসান চরে বাস্তুচ্যুত রোহিঙ্গা জাপান সরকারের কাছ থেকে $২ মিলিয়ন জরুরি সহায়তা অনুদান থেকে সহায়তা পেতে থাকবে।

যেহেতু ঢাকা এবং টোকিও এই ইস্যুটি কীভাবে পরিচালনা করবেন সে বিষয়ে একই মতামত রয়েছে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৮ ফেব্রুয়ারি জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের তাদের নিজ মায়ানমারে দ্রুত ও টেকসই প্রত্যাবাসনের জন্য জাপানের সহায়তার অনুরোধ করেছিলেন। দ্বিপাক্ষিক সহযোগিতা শেষ পর্যন্ত দ্বিপাক্ষিক কৌশলগত সম্পর্কের দিকে নিয়ে যাবে। বাংলাদেশ ও জাপানের শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্ক অদূর ভবিষ্যতে ব্যাপক অংশীদারিত্ব থেকে কৌশলগত অংশীদারিত্ব-এ রূপান্তরিত হতে চলেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন নিঃসন্দেহে পথ পরিষ্কার করবে।

বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে নারায়ণগঞ্জে সরকার-টু-সরকার চুক্তির ভিত্তিতে জাপানি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠাকে দেশের অর্থনৈতিক উন্নয়ন ও অগ্রগতির মাইলফলক বলা যেতে পারে। চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে কোভিড-১৯-পরবর্তী বিশ্বব্যাপী স্থবিরতা এবং মন্দার প্রেক্ষাপটে এটি অবশ্যই ভালো খবর। এক হাজার একরের শিল্পনগরীতে এরই মধ্যে ৪০টি বিদেশি কোম্পানি বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে। যার পরিমাণ ডলারে অন্তত ১৫০ কোটি টাকা।

নারায়ণগঞ্জে অর্থনৈতিক অঞ্চলের প্রতীকী ছবি

কর্মসংস্থান হবে লাখ লাখ বেকারের। ভালো ভৌগোলিক অবস্থান এবং নৌ ও সমুদ্র বন্দরসহ যোগাযোগ অবকাঠামোর মাধ্যমে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার ৩০০ মিলিয়ন মানুষের বাজার হতে পারে। তাছাড়া, বিদ্যুৎ-গ্যাস-জ্বালানি-পানি এবং বিশেষ সুবিধা সহ ওয়ান স্টপ পরিষেবা রয়েছে। সব মিলিয়ে অনুকূল বিনিয়োগবান্ধব নীতি ও আইন। গণতান্ত্রিক পরিবেশের সঙ্গে রাজনৈতিক স্থিতিশীলতা রয়েছে। পর্যাপ্ত শ্রম সম্পদ সস্তায় পাওয়া যায়। বাংলাদেশে বিনিয়োগকারী সব দেশ যেমন উপকৃত হবে তেমনি বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধিও নিশ্চিত হবে।

এর পাশাপাশি আগামী পাঁচ বছরে অন্তত ১৫টি সেক্টরে লাখ লাখ বাংলাদেশি দক্ষ কর্মী নিয়োগের চুক্তিও করেছে জাপান। তবে তাদের সে দেশের ভাষা জানতে হবে। এটি বাংলাদেশে জাপানি বিনিয়োগের সূচনা এবং সেই সাথে সে দেশে শিল্প ও দক্ষ মানবসম্পদ স্থানান্তরও চিহ্নিত করেছে। কিন্তু শিল্প স্থাপনের জন্য তা যথেষ্ট নয়। একই সঙ্গে ব্যবসা-বাণিজ্য ও আন্তঃবাণিজ্য সম্প্রসারণের জন্য যথাযথ অবকাঠামোসহ অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সড়ক যোগাযোগ নেটওয়ার্ক অপরিহার্য। বাংলাদেশ ও জাপান সরকারও সেদিকে যথাযথ মনোযোগ ও গুরুত্ব দিয়েছে।

এআরএস

Link copied!