Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

আ. লীগকে পাল্টা কর্মসূচি প্রত্যাহারে আহ্বান বিএনপির 

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ৭, ২০২৩, ০৩:৩০ পিএম


আ. লীগকে পাল্টা কর্মসূচি প্রত্যাহারে আহ্বান বিএনপির 

আগামী ১১ ফেব্রুয়ারি সারাদেশে পূর্ব ঘোষিত পদযাত্রা কর্মসূচি পালন করবে বিএনপি। একই দিনে আওয়ামী লীগের ইউনিয়ন পর্যায়ে পাল্টা কর্মসূচি প্রত্যাহারে আহ্বান জানিয়েছে বিএনপি। 

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই আহ্বান জানান। 

বিএনপি মহাসচিব বলেন,আওয়ামী লীগ ইচ্ছাকৃতভাবে একেবারে উদ্দেশ্য প্রণোদিত ভাবে তারা একটি সংঘাতময় পরিস্থিতি সৃষ্টি করতে চায়। যেকোনো শান্তিপূর্ণ আন্দোলন আমাদের সাংবিধানিক অধিকার। সেভাবে আমরা কর্মসূচি পালন করে আসছি। আওয়ামী লীগ প্রথম দিক‌ থেকে চেষ্টা করছে আমাদের শান্তিপূর্ণ আন্দোলনকে সংঘাতের দিকে ঠেলে দেওয়ার জন্য। আমরা সেই সংঘাতকে এড়িয়ে চলেছি। আওয়ামী লীগ পাল্টা কর্মসূচি দিয়েছে ইউনিয়ন পর্যায়ে; কথা হচ্ছে এবার আমরা প্রথম আওয়ামী লীগকে রিয়েক্ট করতে বাধ্য করছি। তারা ভীত সন্ত্রস্ত তারা এখন নিজেদেরকে রক্ষা করার জন্য বিভিন্নভাবে আবার ক্ষমতায় টিকে থাকার জন্য তারা এই কাজগুলো করছে।

ফখরুল বলেন, আমরা অত্যন্ত সচেতন ভাবে গণতন্ত্র পুনরুদ্ধার, বেগম খালেদা জিয়ার মুক্তি, এই অবৈধ সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্তির লক্ষ্যে আন্দোলন শুরু করেছি। আমাদের প্রতিটি আন্দোলন একেবারে শান্তিপূর্ণ, অহিংসু। ১০ ডিসেম্বর আমাদের শান্তিপূর্ণ কর্মসূচির পূর্বে আমাদের নেতা কর্মীদের উপর আক্রমণ হয়েছে, গুলি করেছে এতে আমাদের একজন মৃত্যুবরণ করেছেন। অফিস থেকে ৪৩৬ জন নেতা কর্মীকে গ্রেফতার করা হয়েছে। আমাকে এবং মির্জা আব্বাসকেও গ্রেফতার করা হলো তারপরেও আমরা উস্কানিতে পা দেইনি। 

তিনি বলেন, সরকার প্রথম থেকে যাচ্ছে এখানে উস্কানি দিয়ে একটি সাংঘর্ষিক অবস্থা তৈরি করতে। সংঘাতময় অবস্থা তৈরি করার এবং পুরো বাংলাদেশকে একটি অস্থিতিশীল পরিস্থিতির মধ্যে নিয়ে যাওয়ার জন্য। তারা এজন্য এই কাজটি করেছে। 

বিএনপি মহাসচিব বলেন,ঢাকা মহানগরে আমাদের শান্তিপূর্ণ পদযাত্রা কর্মসূচি হয়েছে। এখন ইউনিয়ন পর্যায়ে পদযাত্রার মূল কারণ হচ্ছে সম্পূর্ণভাবে জনগণকে সম্পৃক্ত করে এই আন্দোলনকে চূড়ান্ত পর্যায়ে নিয়ে যেতে চাই। আমরা ইতোমধ্যে মহানগর এবং বিভাগীয় পর্যায়ে আন্দোলন কর্মসূচি পালন করেছি। এখন আমরা তৃণমূল পর্যায়ে অর্থাৎ বাংলাদেশের সমস্ত মানুষকে এই আন্দোলনের সাথে সম্পৃক্ত করার জন্য শান্তিপূর্ণভাবে আমরা এই আন্দোলন করবো। 

ফখরুল বলেন, দুর্ভাগ্যজনক ভাবে বিএনপির প্রত্যেকটি কর্মসূচিতে আওয়ামী লীগ পাল্টা কর্মসূচি ঘোষণা করছে। আবার ইউনিয়ন পর্যায়েও তারা কর্মসূচি ঘোষণা করেছে। এতে করে আওয়ামী লীগের যে চরিত্র এটা উন্মোচিত হয়েছে। আওয়ামী লীগ হচ্ছে একটি সন্ত্রাসের দল। তারা সন্ত্রাস, ত্রাস সৃষ্টি করা, ভয় দেখানো, আক্রমণ করা ভয় দেখানো এভাবে তারা কর্মসূচিকে নস্যাৎ করার জন্য পাল্টা কর্মসূচি দিচ্ছে। এই পাল্টা কর্মসূচিতে গণতন্ত্রই ক্ষতিগ্রস্ত হচ্ছে। পাল্টা কর্মসূচির মাধ্যমে বাংলাদেশের স্থিতিশীলতাকে ক্ষতিগ্রস্ত করা হচ্ছে। তারা চেষ্টা করছে একটি অনিশ্চয়তার দিকে বাংলাদেশকে নিয়ে যেতে।

'বিএনপি জনগণকে ঐক্যবদ্ধ করে সরকারকে বাধ্য করা হবে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিতে। প্রতিটি রাজনৈতিক দল চাইছে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হোক। শান্তিপূর্ণ কর্মসূচির মাধ্যমে সরকারকে দাবি মানতে বাধ্য করা হবে।'

বিএনপি শান্তিপূর্ণ আন্দোলন করতে চায়, তবে জনগন যখন চাইবে তখন হরতাল অবরোধ সব হবে ; বলেন বিএনপি মহাসচিব।

এসময় উপস্থিত ছিলেন- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, বিএনপি নেতা কামরুজ্জামান রতন, মাহাবুবুল হক নান্নু, নাজিমুদ্দিন আলাম ও আমিনুল হক প্রমুখ। এছাড়াও বিএনপি চেয়ারপারসনের একান্ত সচিব এ বি এম আব্দুস সাত্তার, চেয়ারপারসনের প্রেস উইং এর সদস্য শামসুদ্দিন দিদার ও শায়রুল কবির খান উপস্থিত ছিলেন।

এবি

Link copied!