Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

আ ক ম মোজাম্মেল হক

স্বাধীনতার অপশক্তিরা পরাজয়ের গ্লানি ভুলতে পারেনি

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মার্চ ২৩, ২০২৪, ০৯:১০ পিএম


স্বাধীনতার অপশক্তিরা পরাজয়ের গ্লানি ভুলতে পারেনি

‘স্বাধীনতার অপশক্তিরা পরাজয়ের গ্লানি ভুলতে পারেনি’ বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। 

তিনি আরও বলেন, তারা এখনো বাংলাদেশে নানা ধরনের ষড়যন্ত্র করে যাওয়ার চেষ্টা করছে। এ জায়গাটাও চট্টগ্রাম জেলা প্রশাসন স্বাধীনতাবিরোধী বংশধরদের কাছ থেকে উদ্ধার করে, এখানে স্মৃতিসৌধ নির্মাণ করেছে।

শনিবার (২৩ মার্চ) দুপুরে চট্টগ্রামে অস্থায়ী স্মৃতিসৌধ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা করেন।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করার পর জিয়া, এরশাদ ও খালেদা জিয়া প্রায় ২৯ বছর ক্ষমতায় ছিল। স্বাধীনতার পর বঙ্গবন্ধু ও জননেত্রী শেখ হাসিনা মিলে প্রায় সাড়ে ২৩ বছর রাষ্ট্রীয় ক্ষমতায় আছে। আপনারা তুলনা করলে বুঝতে পারবেন কোন দল দেশের উন্নয়নে অবদান রেখেছে।

‘ভবিষ্যৎ প্রজন্ম যাতে মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পারে সেজন্য মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ ও মুক্তিযুদ্ধ জাদুঘর নির্মাণ করা হচ্ছে’ বলে উল্লেখ করেন আ ক ম মোজাম্মেল হক।

দেশের স্বাধীনতায় চট্টগ্রামের ভূমিকা প্রসঙ্গে মন্ত্রী বলেন, ছয় দফা আন্দোলনের সূচনা চট্টগ্রাম থেকেই হয়েছে। চট্টগ্রাম বেতার থেকে ২৬ মার্চ প্রথম প্রহরে জাতির পিতার স্বাধীনতা ঘোষণা প্রচার করা হয়। অপারেশন জ্যাকপট চট্টগ্রাম বন্দরে হয়েছে। এ ছাড়াও ব্রিটিশবিরোধী আন্দোলনেও চট্টগ্রাম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই বলা যায়, মহান স্বাধীনতাযুদ্ধে চট্টগ্রামের অবদান অনস্বীকার্য।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল-মামুনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম-১০ আসনের সংসদ সদস্য মো. মহিউদ্দিন বাচ্চু, চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য এসএম আল মামুন, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ইসরাত চৌধুরী, সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার আসম মাহতাব উদ্দিন প্রমুখ।

অনুষ্ঠান শেষে মন্ত্রী ‘বিজয় নিশান’ স্মরণিকার মোড়ক উন্মোচন করেন। এ বইয়ে ১৪ অধ্যায় ও ৩৮১ পৃষ্ঠা সংবলিত অপারেশন জ্যাকপট, বধ্যভূমি, বঙ্গবন্ধুকে নিয়ে তরুণ প্রজন্মের ভাবনা ও বঙ্গবন্ধু চর্চা, চট্টগ্রাম আশ্রয়ণ ও বীর মুক্তিযোদ্ধাদের নিবাসের কথা উল্লেখ রয়েছে।

আরএস

Link copied!