Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ আগস্ট, ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

আরাফার দিনে খুতবা পাঠ করবেন শায়খ আবদুল করিম

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক

জুলাই ৬, ২০২২, ০২:১৬ পিএম


আরাফার দিনে খুতবা পাঠ করবেন শায়খ আবদুল করিম

বুধবার শুরু হচ্ছে এবারের হজের আনুষ্ঠানিকতা। আগামী শুক্রবার পালিত হবে পবিত্র হজ। এবারের পবিত্র হজে আরাফাতের ময়দানে খুতবা দেবেন শায়খ ড. মোহাম্মদ বিন আব্দুল কারিম আল ঈসা। মসজিদে নামিরাতে নামাজে তিনিই ইমামতি করবেন।

১৯৮১ সাল থেকে টানা ৩৫ বছর হজের খুতবা দিয়েছেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শায়খ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আশ শায়খ। ২০১৬ সালে তিনি বার্ধক্যজনিত কারণে অবসর নেন। এরপর থেকে প্রতি বছরই সৌদি কর্তৃপক্ষ নতুন খতিব নিয়োগ দিয়ে আসছেন।

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ এক রাজকীয় ফরমানে হজের খতিব নিযুক্ত করেন। এ বছর তিনি হজের খতিব হিসেবে নিযুক্ত করেছেন শায়খ ড. মোহাম্মদ বিন আব্দুল কারিম আল ঈসাকে। 

তিনি একজন সৌদি রাজনীতিক এবং দেশটির সাবেক বিচারমন্ত্রী। বর্তমানে তিনি ‘রাবেতাতুল আলামিল ইসলামির’ (দ্য মুসলিম ওয়ার্ল্ড লিগ) সেক্রেটারি জেনারেল ও ইন্টারন্যাশনাল ইসলামিক হেলাল অর্গানাইজেশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

এ বছরও হজের আরবি খুতবা বাংলাসহ মোট ১৪টি ভাষায় শোনা যাবে। এ বছর হজের খুতবার বাংলা অনুবাদক হিসেবে মনোনীত হয়েছেন দুজন। 

তারা হলেন- মোহাম্মদ শোয়াইব রশীদ ও তার সহকারী খলিলুর রহমান। মোহাম্মদ শোয়াইবের বাড়ি চট্টগ্রামের বাশখালী উপজেলায়। 

তিনি মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে হাদিসের ওপর পিএইচডি করছেন। তিনি আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয়, চট্টগ্রামের শিক্ষক।

এছাড়া তিনি ওই বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের খতিব। খলিলুর রহমান মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় থেকে আরবি ভাষা ও সাহিত্যে পিএইচডি করেছেন।

 

আমারসংবাদ/টিএইচ

 

Dairy-Farm
Prani Sompod

ধর্ম থেকে আরও